×

রাজধানী

রাজধানীতে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে তিতাসের অভিযান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৯:৫৮ পিএম

রাজধানীতে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে তিতাসের অভিযান

ছবি: ভোরের কাগজ

তিতাস গ্যাস অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিল পরিশোধ ব্যর্থ ও অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণ অভিযান অব্যাহত রয়েছে। 

বুধবার (৮ মে) নগরীর বিভিন্ন স্থানে এসব অভিযান চালানো হয়। বিল বকেয়া থাকায় ১০৮টি বাড়ির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া অবৈধ গ্যাস ব্যবহারের কারণে ২৮টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে বলে তিতাস সূত্র জানিয়েছে।

জানা গেছে, তিতাসের মেট্রো ঢাকা বিপণন ডিভিশন (উত্তর-দক্ষিণ) ও মেট্রো ঢাকা রাজস্ব ডিভিশনের সমন্বয়ে গঠিত ২৯ টি টীম বিশেষ অভিযান পরিচালনা করছে। বিল পরিশোধে ব্যর্থ গ্রাহক এবং অবৈধ গ্যাস সংযোগকারী উভয়ের বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হচ্ছে। বুধবার পর্যন্ত বকেয়ার কারণে আবাসিকে ১০৮ টি এবং অবৈধ গ্যাস ব্যবহারের কারণে ২৮ টি সহ সর্বমোট ১৩৬ টি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

এছাড়া ১৭৯টি স্থাপনা গ্যাস সংযোগ সঠিক কিনা তা পরিদর্শন করে দেখা হয়েছে। 

অভিযানে অংশগ্রহণকারী মহাব্যবস্থাপকরা উপ-মহাব্যবস্থাপক বৃন্দসহ টিমের অংশগ্রহণকারী সব কর্মকর্তা ও কর্মচারীকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।

তিতাসের ঢাকা মেট্রো রাজস্ব বিভাগের মহাব্যবস্থাপক মো. রশিদুল আলম জানিয়েছেন, বিল খেলাপী ও অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের জন্য তিতাসের চলমান অভিযান অব্যাহত থাকবে। কোনোভাবেই অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার করতে দেয়া হবে না। বর্তমানে গ্যাসের সংকটকালে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করলে সাধারণ গ্রাহকরা উপকৃত হবে। বৈধ গ্রাহকদের নিরবিচ্ছিন্নভাবে গ্যাস সংযোগ দেয়া আমাদের প্রধান লক্ষ্য। অবৈধ সংযোগ চিহ্নিত করার কাজও চলমান রয়েছে। 

আরো পড়ুন: মহাখালীতে ২৫টি দোকান উচ্ছেদ করেছে ডিএনসিসি

এর আগে গত মঙ্গলবার রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুর, ঝিগাতলা, হাজারীবাগ ও কামরাঙ্গীরচর এলাকায় তিতাসের বিশেষ টিম অভিযান চালিয়ে ১০৪টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এদিন তিতাসের মোট ২৭টি টিম অভিযানে অংশ নেয়। বিল খেলাপী হওয়ায় ৭৭টি গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। বিশেষ অভিযানকালে ২৭টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। সব মিলিয়ে মোট ১০৪টি অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া বিভিন্ন হোল্ডিংয়ের ১৩৭টি গ্যাস সংযোগ পরিদর্শন করা হয়। তিতাসের ৬টি জোনের ৬টি টিম এই অভিযান পরিচালনা করে। 

তার সূত্রে জানা গেছে, তিতাস এ পর্যন্ত সাড়ে ৮ লাখ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে। এর মধ্যে গত দুই বছরে ৩৩৬টি শিল্প, ৪৭৫টি বাণিজ্যিক, ৯৭টি ক্যাপটিভ পাওয়ার, ১৩টি সিএনজি ষ্টেশন এবং ৯৮৯ কিলোমিটার অবৈধ পাইপলাইন অপসারণ করেছে। প্রায় হাজার কোটি টাকা জরিমানা আদায় করা হয়েছে।  

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১০ সাল থেকে পাইপলাইনে তিতাসের গ্যাস সংযোগ দেয়া বন্ধ রয়েছে। ২০১২ সালের পর থেকে শিল্পোগ্যাস সংযোগ দেয়ার অনুমোদন দেয়া হয়। এর ফলে সিলিন্ডার গ্যাস ব্যবহার বাড়ার পাশাপাশি বিপুল পরিমান অবৈধ সংযোগ বেড়েছে। বাসাবাড়িতে অবৈধ সংযোগ সবচেয়ে বেশি বেড়েছে। রাজধানীর গুলশান, বনানী, ধানমন্ডি এলাকাতেও পাওয়া যায় অসংখ্য অবৈধ গ্যাস সংযোগ। দীর্ঘ প্লাস্টিকের পাইপলাইন ব্যবহার করেও অবৈধ গ্যাস সংযোগ তিতাস বিশেষ অভিযান চালিয়ে বন্ধ করেছে। পরিস্থিতি এমন দাঁড়ায় যে, রাজধানীর যেখানে গ্যাসের নেটওয়ার্ক রয়েছে সেখান থেকেই শত শত অবৈধ গ্যাস সংযোগ বেড়েছে। 

বিতরণ কোম্পানীর বাইরের এলাকাতেও প্লাস্টিক পাইপের মাধ্যমে সিন্ডিকেট চক্র আবাসিক, বাণিজ্যিক ও বস্তি এলাকায় সংযোগ দিয়ে টাকা হাতিয়ে নিয়েছে। তিতাসের এক শ্রেণীর অসাধু কর্মকর্তাদের এসব অবৈধ গ্যাস সংযোগ দেয়ার সঙ্গে জড়িত থাকার প্রমাণ মিলেছে। কিন্তু এখন পর্যন্ত অবৈধ গ্যাস সংযোগ বন্ধ করা সম্ভব হয়নি। অসাধু চক্র এখনো সক্রিয় রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App