×

রাজধানী

এসিআইয়ের স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ পিএম

এসিআইয়ের স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের গ্রান্ড ফিনালে অনুষ্ঠিত

ছবি: সংগৃহীত

দেশের শিক্ষার্থীদের মহাকাশ বিজ্ঞানের বিষয়ে আগ্রহী করে তুলতে প্রথমবারের মতো এসিআই পিউর সল্ট আয়োজন করেছে স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড-২০২৩।

মহাকাশ অনুসন্ধানের গল্পগুলো শিশুদের ওপর বেশ প্রভাব ফেলে। এ দুঃসাহসিক কাজ, কৌতূহল এবং বৈজ্ঞানিক আবিষ্কারের গল্পগুলো কেবল বাচ্চাদের কল্পনাকেই বিমোহিত করে না, বরং এটি একটি মূল্যবান শিক্ষামূলক অভিজ্ঞতাও তাদের জন্য। মহাকাশ বিজ্ঞান, স্পেস রোবটিক্স, স্পেস টেকনোলজি এবং ইনোভেশন, সোলার সিস্টেম, গ্যালাক্সি, স্পেস প্রোগ্রামিং এবং কসমোলজি নিয়ে ছাত্রছাত্রীদের আগ্রহী করে গড়ে তুলতে এ আয়োজন করা হয়।

৬ থেকে ৯, ১০ থেকে ১২ এবং ১৩ থেকে ১৪ বছর বয়সি ছাত্র-ছাত্রীরা তিনটি গ্রুপে এ অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছে। অলিম্পিয়াডকে কেন্দ্র করে সারা দেশের আটটি বিভাগে এস্ট্রোনট ক্যাম্প, ১৫০টি স্কুল ক্যাম্পেইন, জেলাভিত্তিক ডাটা বুটক্যাম্প হয়েছে। এ ছাড়া ওই আয়োজনে স্পেস সায়েন্টিস্ট, রিসার্চারগন ১২ টি স্পেস টকের মাধ্যমে বাচ্চাদের স্পেস বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। প্রিপারেশনের জন্য ছিলো অনলাইন কুইজ প্রাকটিস এবং অত্যাধুনিক মক টেস্ট সফটওয়্যার যেখানে একজন প্রতিযোগী নিজে নিজেই মেধা যাচাই এর সুযোগ পেয়েছেন। 

আরো পড়ুন: স্ট্যান্ডার্ড চাটার্ড-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড পেলেন সাইদ শাহীন

ছাত্র-ছাত্রীদের বয়স অনুযায়ী দুটি প্রিলিমিনারি এবং সেকেন্ডারি অনলাইন পরীক্ষার মাধ্যমে বাছাইকৃতদের নিয়ে আজ (শনিবার) অনুষ্ঠিত হয়ে গেল চূড়ান্ত পর্ব। সারাদেশ থেকে ১৫০ জন্য ক্রু মেম্বার ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করেন, শনিবার ঢাকার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে এক সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে চূড়ান্ত পর্বে তিন গ্রুপের ৯ জনকে রানার্স আপ, দ্বিতীয় রানার্স আপ এবং চ্যাম্পিয়নসহ একজন পেয়েছে এক্সিলেন্স অ্যাওয়ার্ড। 

পুরস্কার প্রাপ্তরা হলেন- 

ক্যাটেগরি ৬-৯ বছর: ২য় রানার্স আপ হয়েছেন ঢাকা সিভিল এভিয়েশন স্কুল এন্ড কলেজের মো. সাফওয়ান হাসান, রানার্স আপ হয়েছেন এসএফএক্স গ্রিন হেরাল্ড ইন্টারন্যাশনাল স্কুলের আরহাম মো. নুসায়ের এবং চ্যাম্পিয়ন হয়েছেন চট্রগ্রাম সিডিএ পাবলিক স্কুল এন্ড কলেজের নুসাইব হাসান লাবিব।

ক্যাটেগরি ১০-১২ বছর: ২য় রানার্স আপ হয়েছেন ঢাকা প্লে-পেন স্কুলের আদইয়ান ওমাইর ইসলাম, রানার্স আপ হয়েছেন লর্ডস ইন ইন্টারন্যাশনাল স্কুলের সুবাহ সাফায়েত সিজদা এবং চ্যাম্পিয়ন হয়েছেন এন.আলম মেরিট কেয়ার স্কুলের আমিনুর রাহমান সাজিম। 

ক্যাটেগরি ১৩-১৪ বছর: ২য় রানার্স আপ হয়েছেন ঢাকা প্লে-পেন স্কুলের কাজী জরজিস নিভান, রানার্স আপ হয়েছেন ইউনিভার্সেল টিউটোরিয়ালের ওয়াফিক করিম এবং চ্যাম্পিয়ন হয়েছেন মুন্সি আব্দুর রউফ পাবলিক কলেজের লিদিকা রাহমান।

এর বাইরেও এক্সিলেন্স এওয়ার্ড পেয়েছেন কুমিল্লা নওয়াব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের জাদেদা জাওয়াদ ত্রানা। 

আরো পড়ুন: রাজধানীতে প্রথমবারের মতো ফার্মা সামিট আয়োজন করলো ওয়াইবিএফ

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী সেল ও পিইপিজেড এর মহাপরিচালক শাহিদা সুলতানা। তিনি বলেন, “বিশ্বকে বদলে দেয়ার ক্ষমতা ক্ষুদে বিজ্ঞানীদের হাতে! তারাই আগামী দিনে আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে। বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর পড়াশোনায় পরিপুর্ন আনন্দদায়ক করতে গেলে হাতে-কলমে বিজ্ঞান শিক্ষা খুব গুরুত্বপূর্ন। বিশেষত, মহাকাশ বিজ্ঞানের নতুন নতুন অন্বেষণ এ আজকের প্রজন্মকে অনুপ্রাণিত করার জন্য স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াড সামনে আরোও বেশি ভুমিকা রাখবে বলে আমি মনে করি।

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) প্রো ভাইস চ্যান্সেলর ড. মো. আব্দুর রহমান বলেন, “এই ধরনের প্রোগ্রামের মাধ্যমে শিশু-কিশোররা নতুন নতুন জিনিসগুলো শিখতে পারবে যা তাদের একাডেমিক কার্যক্রমকে আরো গতিশীল করবে, বাংলাদেশ ইনোভেশন ফোরামের এই সব এক্টিভিটির সঙ্গে আমরা সবসময় আছি এবং ভবিষৎ এ থাকবো।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট জনাব আরিফুল হাসান অপু, স্পেস এক্সপ্লোরেশন অলিম্পিয়াডের ইউএসএ, এবং মোহাম্মাদ মাহদী উজ জামান। 

অনুষ্ঠানটি সহ-আয়োজক হিসেবে ছিলেন- জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, একাডেমিক পার্টনার আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এআইইউবি) এবং নলেজ পার্টনার ক্রিয়েটিভ জুনিয়র, আইটি পার্টনার ই-সফট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App