×

রাজধানী

বাংলাদেশ অ্যামেচার রেডিও লাইসেন্সধারী অপারেটরদের ইফতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৪, ০৮:৩৫ পিএম

বাংলাদেশ অ্যামেচার রেডিও লাইসেন্সধারী অপারেটরদের ইফতার

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ অ্যামেচার রেডিও লাইসেন্সধারী অপারেটরদের ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসময় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর কমিউনিটি গড়ে তোলার লক্ষ্যে কাজ করার আশা ব্যক্ত করে বাংলাদেশ অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর ফ্রেন্ডস গ্রুপ।

শুক্রবার (৫ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত বাংলাদেশ অ্যামেচার রেডিও অপারেটরদের সঙ্গে মতবিনিময় ও ইফতার মাহফিলে এ কথা ব্যক্ত করা হয়। 

বিটিআরসি কর্তৃক লাইসেন্সপ্রাপ্ত বাংলাদেশ সুপ্রীম কোর্টের প্রথম আইনজীবী এবং অ্যাডভোকেট হাসান এন্ড এসোসিয়েটসের প্রতিষ্ঠাতা ও হেড অব ল ফার্ম অ্যাডভোকেট খন্দকার হাসান শাহরিয়ারের এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে বাংলাদেশের সহকারী এটর্নি জেনারেল মাহফুজুর রহমান লিখন, পুলিশ সুপার এবং বর্তমানে দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক এ. কে. এম. মাহবুবুর রহমান পিপিএম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্টার শারমিন জাহান, বিশিষ্ট চিকিৎসক ড. মুনমুন জাহান সুমি, অ্যাডভোকেট খালেদ মোহাম্মদ মোর্শেদ খান, মো. সামিউল হক, মো. আতাউর রহমান খান রিপন, প্রকৌশলী সুমন জর্জ পিউরিফিকেশন, প্রকৌশলী হাসিব ইসতিয়াকুর রহমান , আরজু রহমান, নায়েক ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবিবা রোকসানা পিংকি, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক এবিএ লাইফ স্টাইলের স্বত্ত্বাধিকারী মো. আশরাফুজ্জামান, অ্যাডভোকেট ইসমাতুল্লাহ তালুকদার লাকি, বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক রসায়নবিদ ড. জাফর ইকবাল, গালফ ইন্টারন্যাশনাল ও আকবর হোসেন ফাউন্ডেশনের চেয়ারম্যান আকবর হোসেন, সাতক্ষীরা কনসালটেন্সি এর স্বত্ত্বাধিকারী এস কে নুরুল হুদা এবং আখিঁস কালেকশনের স্বত্ত্বাধিকারী সালমা রহমান আখিঁ বক্তব্য রাখেন। 

বক্তারা স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটর কমিউনিটির কোন বিকল্প নাই উল্লেখ করে বাংলাদেশে অ্যামেচার রেডিও লাইসেন্স অপারেটরদের কার্যক্রমের নানা দিক তুলে ধরার পাশাপাশি বিভিন্ন সমস্যা ও তা সমাধানের উপায় নিয়েও আলোচনা করেন। 

উল্লেখ্য, মূলত প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুন:স্থাপনের মাধ্যমে মানুষ ও প্রকৃতিকে সাহায্য করাই অ্যামেচার রেডিও বা হ্যাম রেডিওর মূল উদ্দেশ্য। সারা বিশ্বে বর্তমানে প্রায় ৩০ লাখ শৌখিন অ্যামেচার রেডিও অপারেটর (এআরও) আছেন। তারা বেতার তরঙ্গ, রেডিও যন্ত্রপাতি, ইলেকট্রনিক্স ইত্যাদি নিয়ে নিয়মিত গবেষণা, যোগাযোগ চর্চা, নভোচারীদের সঙ্গে যোগাযোগ ও মানবতার সেবা করে থাকেন। অ্যামেচার রেডিও অপারেটর প্রত্যেকের আছে আলাদা এবং স্বতন্ত্র কল সাইন। অ্যামেচার রেডিও অপারেটররা নির্দিষ্ট বেতার তরঙ্গ ব্যবহার করে ওয়াকিটকি সেট এবং বেইজ সেট ব্যবহার করে থাকেন। বাংলাদেশে এমন অ্যামেচার রেডিও অপারেটরের সংখ্যা বর্তমানে প্রায় এক হাজার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App