×

রাজধানী

রাজধানীতে বৃষ্টিতে জলাবদ্ধতা ও যানজটে চরম ভোগান্তি (ভিডিও)

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৪, ০৭:০১ পিএম

রাজধানীতে বৃষ্টিতে জলাবদ্ধতা ও যানজটে চরম ভোগান্তি (ভিডিও)

চৈত্রের খরতাপে স্বস্তি এনেছিল এক পশলা বৃষ্টি। কিন্তু সেই বৃষ্টিই পরে রাজধানীবাসীর জন্য পরিণত হয়েছে দুর্ভোগে। কারণ দুপুরের বৃষ্টিতে রাজধানী ঢাকার বেশকিছু এলাকায় দেখা দিয়েছে জলাবদ্ধতা। বৃষ্টি শেষ হওয়ার এক-দুই ঘণ্টা পরও অনেক এলাকা থেকে পানি নামেনি। সড়ক, গলির কোথাও কোথাও এখনো হাঁটু পানি জমে রয়েছে।

এদিকে বৃষ্টি হলেই রাজধানীতে যানজট তীব্র আকার ধারণ করে। ব্যতিক্রম হয়নি এদিনও। বৃষ্টির পর জলাবদ্ধতায় যানজটের তীব্রতা কেবল বেড়েছে। জলাবদ্ধতা আর যানজট মিলিয়ে নগরবাসীর অবস্থা বেহাল।

মঙ্গলবার (২০ মার্চ) দুপুরে রাজধানীতে বৃষ্টি হয়েছে ঘণ্টাখানেক। বৃষ্টিতে ছোট-বড় সড়কগুলোর অধিকাংশ প্রায় ডুবে গেছে। বাদ যায়নি নিচু স্থানের দোকানপাটও। রাজধানীর কাকরাইল, পল্টন, শান্তিনগর, রাজারবাগ, মৌচাক, মগবাজার ঘুরে দেখা গেছে, কোথাও কোথাও হাঁটুপানির চেয়েও বেশি পানি জমে গেছে। অফিস ছুটির আগে আগে বৃষ্টি হওয়ায় সড়কে জল, যান আর জনজটে একাকার পরিস্থিতি।

এদিকে মূল সড়কের পাশাপাশি দেখা গেছে অলিগলিও ডুবে গেছে পানিতে। পানি উঠে গেছে দোকানপাটেও। শান্তিনগরের ফুটপাথের দোকানদার দুলাল হোসেন বলেন, কোনোমতে মালামাল সরিয়েছি। কিন্তু অনেককিছুই পানিতে ভিজে গেছে।

শান্তিনগর কাঁচাবাজারে পানি হাঁটু সমান। সেখানকার ব্যবসায়ী মুনির বলেন, সবজি ভেসে যাওয়ার পরিস্থিতি হয়েছে। এখন কী করে সামলাব, বলেন? মৌচাক মার্কেটের ব্যবসায়ী মিলন আহমেদ বলেন, দুপুরের পর থেকে হাঁটু পানি দোকানে। সেই সঙ্গে ভেসে আসছে ময়লা।

জলাবদ্ধতায় সড়কে গাড়ি অকেজো হয়ে পড়ে থাকতেও দেখা গেছে। বাস ও সিএনজিচালিত অটোরিকশার ইঞ্জিনে পানি ঢুকে গেলে সেগুলোকে মাঝপথেই বিকল অবস্থায় পড়ে থাকতে দেখো গেছে।

রাজধানীর জলাবদ্ধতা কমাতে ওয়াসার আওতায় থাকা ২৬ খাল দুই সিটি করপোরেশনকে দেয়া হয়েছে বেশ আগেই। তাতেও আশানুরূপ সুফল চোখে পড়েনি। সিটি করপোরেশনের মেয়রসহ স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তরাও জলাবদ্ধতা নিরসনে বারবার উদ্যোগ নেয়ার কথা বললেও তার কিছুই কাজে আসেনি।

এসব এলাকা ঘুরে আরো দেখা যায়, বৃষ্টির পানিতে জলাবদ্ধতার কারণে সৃষ্ট যানজট চারদিকে ছড়িয়ে পড়েছে। বিশেষ করে রাজধানীর রাজারবাগ, পল্টন, শান্তিনগর ও গুলিস্তান এলাকায় একেবারে থমকে আছে যানবাহন।


রাজারবাগ এলাকায় যানজটে আটকে থাকা যাত্রী জসিম উদ্দিন বলেন, বিকেলের বৃষ্টির পর থেকে রাজারবাগ এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। একদিকে যানজট, আরেকদিকে জলাবদ্ধতার কারণে গাড়ি সামনের দিকে এগোচ্ছে না। প্রায় এক ঘণ্টা পার হয়ে গেল, অথচ গাড়ি নড়ছে না।

শান্তিনগর এলাকায় যানজটে আটকা পড়া যাত্রী মো. আনোয়ার বলেন, ৪টা থেকে গাড়িতে বসে আছি। এখন ৫টা বাজতে চলল। কিন্তু যানজট কমার কোনো নামই নেই। রোজা শুরু হওয়ার পর থেকে এমনিতেই বিকেলের দিকে যানজট হয়। কিন্তু আজ বৃষ্টির কারণে যানজটের পরিমাণ আরও বেশি। রাস্তায় পানি থাকার কারণে যানবাহন এগোতে পারছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App