×

রাজধানী

নারী দিবস

ইমার্জিং ওমেন অ্যাওয়ার্ড পেলেন ২০ উদীয়মান নারী

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ১৪ মার্চ ২০২৪, ১০:০১ পিএম

ইমার্জিং ওমেন অ্যাওয়ার্ড পেলেন ২০ উদীয়মান নারী

ইমার্জিং ওমেন অ্যাওয়ার্ড। ছবি: সংগৃহীত

সমাজের প্রচলিত গল্পগুলো ভাঙ্গতে চান তরুণ শিক্ষক কুন্তলা চৌধুরী। শিক্ষক ও গবেষক হিসেবে চর অঞ্চলের নারী কৃষক, সমাজের অবহেলিত যৌনকর্মী কিংবা নন-বাইনারি মানুষদের নিয়ে কাজের অভিজ্ঞতা তাকে যেমন সমৃদ্ধ করেছে, তেমনি শৈশব থেকেই বিতর্ক এবং আবৃত্তির চর্চা তাকে দিয়েছে ভীতিহীন আত্মবিশ্বাসী। 

তরুণ নারী শিক্ষকের জন্য লিঙ্গবৈষম্যহীন কর্মপরিবেশ তৈরিতে কাজ করে যেতে চান বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক। কুন্তলা চৌধুরীর মত এমন আরও ২০ জন উদীয়মান নারী সমাজের স্ব স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় পেয়েছেন ইমার্জিং ওমেন অ্যাওয়ার্ড। 

সম্প্রতি নারী দিবস উপলক্ষে এই পদক প্রদানের আয়োজন করে সুবিধাবঞ্চিত শিশুদের স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক সংগঠন 'ফ্যাশন ফর লাইফ'। চট্টগ্রাম ক্লাবে আয়োজিত এই অনুষ্ঠানে শিশুদের সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন ছিল। অনুষ্ঠান শেষে তাদের মাঝে নতুন পোশাক ও শিক্ষাসামগ্রীও বিতরণ করা হয়। 

আয়োজনে বিভিন্ন ক্ষেত্রের প্রতিষ্ঠিত নারীদেরও সম্মাননা জানানো হয়েছে। এতে আজীবন সম্মাননা পান সানসাইন এডুকেশনের চেয়ারম্যান ও চট্টগ্রাম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টি সাফিয়া গাজী রহমান এবং সমাজকর্মী রওশন আরা চৌধুরী। সাফল্যের পেছনের অনুপ্রেরণা হিসেবে সম্মাননা পেয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের স্ত্রী আরিফ জেসমিন কণিকা। এছাড়াও আয়রন লেডি খেতাব পেয়েছেন চট্টগ্রামের প্রথম নারী সাংবাদিক ডেইজি মওদুদ এবং ব্যবসায়ী কাজী ইসরাত জাহান ইভা। 

ফ্যাশন ফর লাইফের সভাপতি আনিস ওয়ারেসী ও ইমার্জিং ওমেন এওয়ার্ডের আহবায়ক ডা. সাবরিনা তাসনিম ম্যানিলা ছাড়াও অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন একুশে পদক প্রাপ্ত সাংবাদিক এম এ মালেক, ডা. বিদ্যুৎ বড়ুয়া, ড. মজুরুল আমিন চৌধুরী, সাংবাদিক সালাউদ্দিন মোহাম্মদ রেজা, হাসান আকবর ও. আজহার মাহমুদ, বারকোড রেস্টুরেন্ট গ্রুপের চেয়ারম্যান মঞ্জুরুল হক, আলোকচিত্রী রুপম চক্রবর্তী প্রমুখ। 

অনুষ্ঠানে ইমার্জিং ওমেন এওয়ার্ড পাওয়া অন্যরা হলেন : ড. শারমিন সুলতানা, রুনি রহমান, কুন্তলা চৌধুরী, সোনিয়া আজাদ, উম্মে মাইসুন, আসমা বিথী, অঞ্জলী সেনগুপ্তা, তানজিলা আক্তার, পূজা পাল, মিতা রহমান, তাসনুভা আনোয়ার, হুরিল জান্নাত, প্রমি দে, রিয়াংকা, নাবিলা নওয়শিন সূচনা, নুসরাত নাহার রাশমি শিকদার, বিবি ফাতেমা মুক্তা, রাহিলা সুলতানা জুহি, শান্তা ইসলাম রাইসা ও তানজিলা টুইংকেল। 

আয়োজনে সহযোগীতা করেছে নগরফুল, ইস্পাহানী মির্জাপুর, এনএইচটি হোল্ডিংস লিমিটেড, এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম, ফ্যাশকোড এবং ক্রউন অটোমোবাইল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App