×

রাজধানী

রাজউক আইন-২০২৪ এর খসড়া চূড়ান্তকরণে কর্মশালা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৫৩ পিএম

রাজউক আইন-২০২৪ এর খসড়া চূড়ান্তকরণে কর্মশালা

ছবি: ভোরের কাগজ

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ২০২৪ সালের আইনের খসড়া চূড়ান্তকরণের লক্ষ্যে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় রাজধানীর হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব জনাব কাজী ওয়াছি উদ্দিন বলেন, “রাজউক-কে সঠিক কর্মপরিকল্পনার মাধ্যমে রাজধানীর উন্নয়নকে ত্বরান্বিত করতে হবে। সেই লক্ষ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০২৪ চূড়ান্তকরণ ও বাস্তবায়নের মাধ্যমে ঢাকা নগরীকে সুপরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব নগরীতে রূপান্তরের লক্ষ্যে এগিয়ে যাবে।”

সভাপতির বক্তব্যে রাজউক চেয়ারম্যান (সচিব) বিপিএএ মো. আনিছুর রহমান মিঞা বলেন, “রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে বিশদ অঞ্চল পরিকল্পনা (ড্যাপ) প্রণয়ন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ আইন-২০২৪ চূড়ান্তকরণসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। ২০৪১ সালে উন্নত বাংলাদেশ গড়ার লক্ষ্যে পৌঁছাতে এবং রাজধানী ঢাকাকে উন্নত, সুপরিকল্পিত, টেকসই এবং পরিবেশবান্ধব করতে আমরা রাজউক পরিবার নিরন্তর ও নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ”

এছাড়া কর্মশালায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবদের মধ্যে উপস্থিত ছিলেন মো. হাফিজুর রহমান, শাকিলা জেরিন আহমেদ, জনাব সৈয়দ মামুনুল আলম, মো. হামিদুর রহমান খান। 

উপস্থিত ছিলেন গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী, রাজউকের সদস্য (প্রশাসন ও অর্থ) ও স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ খুরশীদ আলম, রাজউকের সদস্য (এস্টেট ও ভূমি) মোহাম্মদ নূরুল ইসলাম, রাজউকের সদস্য (উন্নয়ন নিয়ন্ত্রণ) এন ডি সি মোহাম্মদ আব্দুল আহাদ, রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) উজ্জ্বল মল্লিক, রাজউকের প্রধান নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম, রাজউকের প্রধান নগর স্থপতি ও পরিচালক (চলতি দায়িত্ব) মোস্তাক আহমেদ।

আরো উপস্থিত ছিলেন নগর উন্নয়ন অধিদপ্তর, সেগুনবাগিচা, ঢাকা; জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়, জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগ, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ, আইন মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিরা। এছাড়া উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা উত্তর/দক্ষিণ সিটি কর্পোরেশন, ঢাকা; রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালকবৃন্দ সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা । 

কর্মশালার সঞ্চালনার দায়িত্বে ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রশাসন শাখা-৬ এর যুগ্ম-সচিব মোহাম্মদ মিজানুর রহমান এবং রাজউকের নগর পরিকল্পনাবিদ মাহফুজা আক্তার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App