×

রাজধানী

গুলশানে বাড়ি-গাড়ি!

ধনীর দুলালিকে যেভাবে ফাঁদে ফেললেন এহসান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:২১ এএম

ধনীর দুলালিকে যেভাবে ফাঁদে ফেললেন এহসান

ছবি: সংগৃহীত

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এহসান আহমেদ নামে এক যুবকের সঙ্গে পরিচয় হয় ভিকারুননিসা নূন স্কুলের সাবেক এক ছাত্রীর। পরিচয়ের সময় নিজেকে কানাডা প্রবাসী, পিএইচডি ডিগ্রিধারী, বড় শিল্পপতি পরিবারের সন্তান বলে নিজেকে জাহির করেন এহসান । অভিজাত এলাকা হিসেবে খ্যাত রাজধানীর গুলশানে একাধিক বাড়ি ও নামিদামি ব্রান্ডের গাড়ি রয়েছে বলেও ওই ছাত্রীকে জানান তিনি। যা হয়তো খুব সহজেই আকৃষ্ট করবে অনেককে। ওই ছাত্রীর বেলাতেও হয়েছে তাই। খুব সহজেই এহসানের ফাঁদে পা দিয়ে প্রেমের সম্পর্ক গড়ে তোলেন সেই ছাত্রী।

এরপর সুযোগ বুঝে এহসান ছাত্রীর সঙ্গের অন্তরঙ্গ মুহূর্তের ছবি ধারণ করে শুরু করেন ব্লাকমেইলিং। চাহিদা মতো টাকা না দিলে বিভিন্ন ভিডিও ও ছবি পরিচিতজনদের কাছে পাঠানো হবে জানিয়ে ৩ বছর ধরে লাখ লাখ টাকা হাতিয়ে নেয় এহসান। একপর্যায়ে আইনগত ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নেয় ভিকটিমের পরিবার। পরে পর্ণোগ্রাফি আইনে ডিএমপির মুগদা থানায় মামলা দায়ের করা হয়। পরে বুধবার (৭ ফেব্রুয়ারি) এহসানকে রমনা এলাকা থেকে গ্রেপ্তার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিএমপি) সাইবার এন্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ। 

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) নিজ কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশিদ এসব তথ্য জানান।

তিনি বলেন, ভিকটিম ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের সাবেক ছাত্রী বর্তমানে ইংলিশ লিটেরেচারে স্নাতকে অধ্যয়নরত। ভিকটিমের সঙ্গে প্রতারক এহসানের ফেসবুকের মাধ্যমে পরিচয়। একপর্যায়ে তাদের প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। বিভিন্ন সময় ফোনালাপ ও ভিডিও চ্যাটিং হতো তাদের। এহসান নিজেকে কানাডা হতে পিএইচডি ডিগ্রী ধারী এবং শিল্পপতির সন্তান বলে পরিচয় দিতো। 

হারুন অর রশিদ বলেন, বিভিন্ন সময়ে এহসান ভিকটিমকে গুলশানে একাধিক বাড়ি এবং গাড়ির মালিক পরিচয়ে বিয়ের জন্য প্রলুব্ধ করে ভিকটিমের ব্যক্তিগত ছবি ও ভিডিও হাতিয়ে নেয়। কিছুদিন পর বাদীর নিকট মোটা অংকের অর্থ দাবি করে। বাদী টাকা দিতে অপারগতা জানালে বাদীর ছবি ও ভিডিও এডিট করে নগ্ন ছবি ও অশ্লীল ভিডিও তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার হুমকি দেয়। এডিট করা অশ্লীল ছবি-ভিডিও ভিকটিমের পরিচিতজনদের কাছে হোয়াটসঅ্যাপ ও ম্যাসেঞ্জারের মাধ্যমে ছড়িয়ে দিবে জানিয়ে ভিকটিমকে ব্ল্যাকমেইলিং করে লাখ লাখ টাকা হাতিয়ে নেয়। একপর্যায়ে ভিকটিম মামলা দায়ের করলে ওই প্রতারককে আমরা গ্রেপ্তার করি।

বিষয়টি নিয়ে অতিরিক্ত কমিশনার বলেন, ডিবি বিভিন্ন সময় অভিযান পরিচালনা করে  মন্ত্রী, রাজনৈতিক ব্যক্তিত্ব, সচিব, বড় ব্যবসায়ীর সন্তান দাবি করে মেয়েদেরকে প্রেমের ফাঁদে ফেলে টাকা আত্মসাৎকারী বেশ কয়েকজন প্রতারককে গ্রেপ্তার করেছে। এ ধরনের প্রতারণার হাত থেকে বাঁচতে রাজধানীর বিভিন্ন অভিজাত এলাকায় বাড়ি গাড়ি আছে শুনেই বিভ্রান্ত হয়ে প্রেমের ফাঁদে পড়া যাবে না। যাচাই করে নিতে হবে কারণ এ সব অভিজাত এলাকায় বাড়ি ভাড়াও পাওয়া যায়। শুধু বাড়ি নয়, গাড়ি কিংবা মিথ্যা পরিচয়ের প্রলোভনেও পড়া যাবে না। আর নিজেকে নিরাপদ রাখতে কোনো ধরনের আপত্তিকর ভিডিও বা ছবি প্রেমিককে দেয়া যাবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App