×

রাজধানী

ছেলেদের মাথায় হাত

বিয়ে করলেই ট্যাক্স বসবে সর্বোচ্চ ৫০ হাজার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৬ পিএম

বিয়ে করলেই ট্যাক্স বসবে সর্বোচ্চ ৫০ হাজার

ছবি: সংগৃহীত

সাধারণত আমরা জানি বাড়ি, গাড়ি, জমি ইত্যাদি স্থাবর অস্থাবর সম্পত্তির ওপর ট্যাক্স বসে থাকে, কিন্তু এবার নারিতেও বসছে কর! অর্থাৎ এবার আজব এক নিয়ম চালু হতে চলেছে দক্ষিণ সিটি কর্পোরেশনে (ডিএসসিসি)। এখন থেকে রাজধানীর দক্ষিণে বিয়ে করলেই ছেলেপক্ষের গুনতে হবে ট্যাক্স। আবার অতিথি নিয়ন্ত্রণ করের পরিকল্পনাও রয়েছে কর্তৃপক্ষের। 

এদিকে বিয়ে মানেই খরচের পাহাড়। তার ওপর ট্যাক্স, এমন পরিস্থিতিতে ছেলেদের মাথায় হাত।

বিষয়টি নিয়ে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান জানান, বিয়ে ব্যবস্থাকে শৃঙ্খলার আওতায় আনতেই নাকি ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

জানা গেছে, প্রথম বিয়েতে দিতে হবে ১০০ টাকা। এরপর প্রথম স্ত্রী জীবিত থাকা অবস্থায় তার অনুমতি সাপেক্ষে দ্বিতীয় বিয়েতে ৫ হাজার, প্রথম ও দ্বিতীয় স্ত্রী জীবিত থাকা অবস্থায় অনুমতি সাপেক্ষে তৃতীয় বিয়েতে ২০ হাজার এবং একইভাবে চতুর্থ বিয়েতে ৫০ হাজার টাকা কর দিতে হবে। আর স্ত্রী যদি মানসিক ভারসাম্যহীন বা বন্ধ্যা হয় সেক্ষেত্রে পরবর্তী বিয়ের জন্য ২০০ টাকা কর দিতে হবে।

এই কর আদায় হবে আদর্শ কর তফসিল ২০১৬ অনুযায়ী। এক্ষেত্রে করের টাকা পরিশোধ করতে হবে পাত্র পক্ষকে। এমন আইন আগে থেকে থাকলেও এটি এই প্রথম বাস্তবায়ন হচ্ছে। ধারাবাহিকভাবে ঢাকা দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ডে এ ব্যবস্থা চালু হয়েছে। প্রথমদিকে এই করের টাকা ম্যানুয়ালি আদায় করা হলেও পরবর্তীতে এটি অনলাইনের মাধ্যমে পরিশোধের ব্যবস্থা থাকবে।

ঢাকা দক্ষিণ সিটি কর্তৃপক্ষ জানায়, প্রথমদিকে শুধু এই কর আদায় ব্যবস্থা থাকলেও পরবর্তীতে বিয়েতে অতিথি নিয়ন্ত্রণ কর আদায়ের পরিকল্পনা রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App