×

রাজধানী

প্রণব মুখার্জির স্মরণে পালিত হচ্ছে রাষ্ট্রীয় শোক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০, ১১:০২ এএম

প্রণব মুখার্জির স্মরণে পালিত হচ্ছে রাষ্ট্রীয় শোক

অর্ধনমিত জাতীয় পতাকা, বাংলাদেশ সচিবালয়। ছবি: ভোরের কাগজ।

বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে শ্রদ্ধা জানাতে আজ বুধবার (২ সেপ্টেম্বর) বাংলাদেশে এক দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে। এ বিষয়ে মঙ্গলবার (১ সেপ্টেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগ এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে।

রাষ্ট্রীয় শোক পালনের জন্য বাংলাদেশের সকল সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হচ্ছে।

গত সোমবার (৩১ আগস্ট) ভারতের সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রণব মুখর্জি। গত ১০ অগাস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। মস্তিস্কে জমাট বাঁধা রক্ত সরাতে একটি অস্ত্রোপচার করা হয়েছিল। বাড়িতেই পড়ে গিয়ে মাথায় চোট পেয়েছিলেন প্রণব মুখার্জি। সেই সাথে তার দেহে করোনাভাইরাস পজিটিভ ছিলো। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৪ বছর। তিনি দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

[caption id="attachment_240245" align="aligncenter" width="687"] প্রণব মুখার্জি মৃত্যুতে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয় বাংলাদেশ সচিবালয়। ছবি: ভোরের কাগজ।[/caption]

দীর্ঘদিন কংগ্রেসের অন্যতম শীর্ষ নেতা ও গুরুত্বপূর্ণ মন্ত্রী পদে থাকার পরে ২০১২ সালে তিনি রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন প্রণব মুখার্জি। তিনি ভারতের ১৩তম রাষ্ট্রপতি। ২০১৯ সালে তাকে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান-‘ভারতরত্ন’ দেয়া হয়।

প্রণব মুখার্জির জন্ম ১৯৩৫ সালের ১১ ডিসেম্বর। বীরভূম জেলার কীর্ণাহারের অদূরের মিরিটি গ্রামে। বাবা কামদাকিঙ্কর ছিলেন বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী এবং কংগ্রেস নেতা। জেলা কংগ্রেস সভাপতি, এআইসিসি সদস্য এবং পশ্চিমবঙ্গ বিধান পরিষদেরও সদস্য হয়েছিলেন।

পাঁচ দশক ধরে কংগ্রেস সদস্য ও সাতবারের সংসদ সদস্য প্রণব মুখার্জি রাজনীতিতে পদার্পনের আগে একজন শিক্ষক ও সাংবাদিক হিসাবে কাজ করেছিলেন ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App