×

রাজধানী

নিষেধাজ্ঞা উঠলেও ২১ জুন ফ্লাইট চলাচল শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুন ২০২০, ০৫:০৪ পিএম

নিষেধাজ্ঞা উঠে গেলেও মঙ্গলবার (১৬ জুন) থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট চলাচল শুরু হচ্ছে না। করোনার কারণে দীর্ঘ বিরতির পর আগামী ২১ জুন ঢাকা-লন্ডন রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রথম ফ্লাইটটি পরিচালনা করবে। আর শুধু ট্রানজিট যাত্রীদের নিয়ে কাতার এয়ারওয়েজ যাত্রা করবে পরদিন ভোরে। সংশ্লিষ্ট সূত্রে এসব কথা জানা গেছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) ১৬ জুন থেকে বিমানকে ঢাকা-লন্ডন-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি দিলেও তারা আগামী ২১ জুন প্রথম ফ্লাইটটি চালাবেন। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রার জন্য ওই ফ্লাইটের টিকেট বিক্রি করছেন। তবে কখন ছাড়বে, সে শিডিউল এখনো দেয়া হয়নি। দুয়েকদিনের মধ্যেই তা জানানো হবে।

তিনি জানান, স্বাস্থ্যবিধি ও নীতিমালা অনুসরণ করেই ফ্লাইট পরিচালনা করা হবে। এদিকে কাতার এয়ারওয়েজ সূত্র জানিয়েছে, ঢাকা-দোহা রুটে ট্রানজিট যাত্রীদের নিয়ে যাওয়ার প্রস্তুতি রয়েছে তাদের। তবে ১৬ জুন থেকে ফ্লাইট চালু হচ্ছে না। ১৭ জুন ভোরে ২টায় (২ আওয়ারে) কাতারের দোহা থেকে একটি ফ্লাইট ঢাকায় আসবে। এক ঘণ্টা অবস্থানের পর ৩টায় যাত্রী নিয়ে বিমানটি কাতার ফিরে যাবে।

সংশ্লিষ্টরা জানান, এখন পর্যন্ত মধ্যপ্রাচ্যে বাংলাদেশ থেকে ফ্লাইট অবতরণে নিষেধাজ্ঞা রয়েছে। তবে চীন, যুক্তরাজ্য ও ইউরোপের বিভিন্ন দেশে এ নিষেধাজ্ঞা নেই। এসব রুটের যাত্রীরা কাতার এয়ারওয়েজের মাধ্যমে ট্রানজিট হিসেবে কাতারের বিমানবন্দর ব্যবহার করতে পারবেন। আগে যুক্তরাজ্যের লন্ডন ও ম্যানচেস্টারে বাংলাদেশ থেকে দুটি ফ্লাইট পরিচালনা করা হলেও এখন শুধু লন্ডনে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ফ্লাইট পরিচালনা করতে পারবে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে গত ২১ মার্চ থেকে যুক্তরাজ্য, চীন, হংকং, থাইল্যান্ড ছাড়া সব দেশের সঙ্গে যাত্রীবাহী ফ্লাইট চলাচল বন্ধের নির্দেশ দেয় বেবিচক। পরে চীন ছাড়া বাকি রুটেও বিমান চলাচল বন্ধের ঘোষণা আসে। সরকারের সাধারণ ছুটির ঘোষণার সঙ্গে মিল রেখে বিভিন্ন সময় ফ্লাইট চলাচলের নিষেধাজ্ঞার মেয়াদও বাড়ানো হয়। তবে ১৬ জুন থেকে ওই নিষেধাজ্ঞার কিছুটা শিথিল করে বেবিচক। শুধু ঢাকা থেকে বিমানকে লন্ডনে ও কাতার এয়ারওয়েজকে দোহায় ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়া হয়। অবশ্য চীনের সঙ্গে যোগাযোগ আগের মতোই চালু রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App