×

রাজধানী

ঢাকা নগর পরিবহন নামছে আরও ৩ রুটে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ ফেব্রুয়ারি ২০২২, ০৭:৩৯ পিএম

ঢাকা নগর পরিবহন নামছে আরও ৩ রুটে

ছবি: সংগৃহীত

রাজধানীতে গণপরিবহনে বিশৃংখলা দূর করতে চালু হওয়া ঢাকা নগর পরিবহনের বাস আরও তিনটি রুটে নামতে যাচ্ছে। সোমবার (৭ ফেব্রুয়ারি) নগর ভবনে বাস রুট র‌্যাশনালাইজেশন কমিটির সভা শেষে একথা জানান মেয়র শেখ ফজলে নূর তাপস।

ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা আনতে গত ২৬ ডিসেম্বর বাস রুট ফ্যাঞ্চাইজির আওতায় ঢাকা নগর পরিবহনের বাস চলাচল শুরু হয়। এখন কেরানীগঞ্জের ঘাটারচর থেকে মোহাম্মদপুর, শংকর, শাহবাগ হয়ে কাচপুর সেতু পর্যন্ত ২১ কিলোমিটার দীর্ঘ রুটে এই একক কোম্পানির বাস চলছে। যেখানে নির্দিষ্ট কাউন্টার থেকে টিকেট কেটে বাসে উঠছেন যাত্রীরা।

এখন ঘাটারচর থেকে আসাদগেট দিয়ে ফার্মগেট, পল্টন হয়ে ভুলতা পর্যন্ত নগর পরিবহনের বাস নামানোর সিদ্ধান্ত হয়েছে। এছাড়া ঘাটারচর থেকে আসাদগেট দিয়ে সায়েন্সল্যাব, শাহবাগ, পল্টন কমলাপুর সায়দাবাদ হয়ে মেঘনা ঘাট পর্যন্ত আরেকটি রুটেও বাস চলবে।

নতুন তৃতীয় রুটে ঘাটারচর থেকে আসাদগেট দিয়ে সায়েন্সল্যাব, কাকরাইল, মতিঝিল, দয়াগঞ্জ, পোস্তগোলা হয়ে নারায়ণগঞ্জ পর্যন্ত যাবে নগর পরিবহনের বাস।

মেয়র তাপস বলেন, “প্রথম যাত্রাপথ আমাদের ২১ নম্বর যাত্রাপথ। এটা সবুজ গুচ্ছের অন্তর্ভুক্ত। সেই সবুজ গুচ্ছের অন্তর্ভুক্ত ২২, ২৩ ও ২৬ নম্বর যাত্রাপথ আমরা চিহ্নিত করেছি। এই তিন যাত্রাপথে আমরা কার্যক্রম পরিচালিত করব।”

২২ নম্বর যাত্রাপথ হিসেবে ঘাটারচর থেকে ভুলতা পর্যন্ত চলবে নগর পরিবহনের বাস। ২৩ নম্বর যাত্রাপথ ঘাটারচর থেকে মেঘনা ঘাট পর্যন্ত। ২৬ নম্বর যাত্রাপথ হচ্ছে ঘাটারচর থেকে নারায়ণগঞ্জ পর্যন্ত।

নতুন তিনটি রুট কবে নাগাদ চালু হচ্ছে জানতে চাইলে তাপস বলেন, “এসব রুটে আরও ভালো সেবা দিতে কী ধরনের পরিকল্পনা নিতে হবে, কী কী অবকাঠামো উন্নয়ন করতে হবে, এজন্য পরামর্শকরা কাজ শুরু করেছেন।

“আগামী সভায় তারা এ নিয়ে কমিটির কাছে সুপারিশ জমা দেবেন। পরে ভবিষ্যৎ করণীয় ঠিক করতে একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে এই কাজটি করতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে।"

মেয়র তাপস ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ও রুট র‌্যাশনালাইজেশন কমিটির সব সদস্যদের নিয়ে বৈঠকে বসেছিলেন। বাস রুট র‌্যাশনাইলেজেশনে বিআরটিএ এবং ট্রাফিক পুলিশের ভূমিকা নিয়ে দুই মেয়রই উষ্মা প্রকাশ করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App