×

রাজধানী

কবি নজরুলের ‘রাজবন্দীর জবানবন্দী’ প্রদর্শিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২১, ০২:৪৩ পিএম

কবি নজরুলের ‘রাজবন্দীর জবানবন্দী’ প্রদর্শিত

বক্তব্য রাখছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। ছবি: ভোরের কাগজ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের রচনা অবলম্বনে বাঁশরী প্রযোজিত ডকুফিল্ম ‘রাজবন্দীর জবানবন্দী’র প্রিমিয়ার শো প্রদর্শন করা হয়েছে। বুধবার (২২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই প্রদর্শনীর আয়োজন করে বাঁশরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাঁশরীর সভাপতি ড. ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান, কবির নাতনী খিলখিল কাজী, বিশিষ্ট লেখক ও চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ প্রমুখ।

অনুষ্ঠানের প্রধান অতিথি কে এম খালিদ বলেন, নজরুল হাজতে ছিলেন, জেলে নয়। এখানে নজরুল সৃষ্টিকর্তাকে নিজের বিচারক হিসাবে ধরেছেন। নজরুলের সৃষ্টিকর্তার প্রতি অগাধ বিশ্বাস ও ভারতের স্বাধীনতার জন্য আকুতি ফুটে উঠেছে। তার পেছনে সৃষ্টিকর্তা ছিলেন নীরবে ও নিভৃতে। সেখানে নজরুল বলেছিলৈন, আমার বিচার যখন তোমরা করবে এবং আমার বিপক্ষে যে বিচারক থাকবে তার তো স্বার্থ, লোভ লালসা থাকবে। কিন্তু আমার পক্ষের বিচারক যে সৃষ্টিকর্তা আছেন, তিনি হলেন নিঃস্বার্থ।

মন্ত্রী বলেন, আগে সেলুলয়েড ফিতা দিয়ে ছবি তুলতে হতো, কিন্তু আজকাল মানুষ সারাদিন একসঙ্গে অনেক ছবি তোলে, তার মধ্যে যেগুলো পছন্দ হয় না সেগুলো ডিলিট করে দেয়।

জাকির হোসেন বলেন, নজরুল সব সময় সত্যের পথে ছিলেন। স্বাধীনতা ও ন্যায়ের জন্য তিনি অনেক গান ও কবিতা রচনা করে উদ্বুদ্ধ করেছিলেন। ধূমকেতু যখন নিষিদ্ধ হয় তখন ১১ বছরের বালিকা লিরার লেখাও নিষিদ্ধ করা হয়, কবি তখন লিরাকে সাধুবাদ জানান। পরে নজরুল বলেছেন, আমি বেআইনি করেছি স্বীকার করেছি। কিন্তু আমি অন্যায় করিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App