×

আন্তর্জাতিক

শর্তসাপেক্ষে যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়াতে চায় হামাস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২৩, ০২:১৯ পিএম

শর্তসাপেক্ষে যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়াতে চায় হামাস

ছবি: সংগৃহীত

গাজায় চলমান যুদ্ধবিরতির শেষ দিন আজ। এমন পরিস্থিতিতে শর্তসাপেক্ষে যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়াতে চায় হামাস। রবিবার রাতে এক বিবৃতিতে এ বিষয়ে নিশ্চিত করেছে সশস্ত্র ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীটি। খবর: রয়টার্সের।

যুদ্ধবিরতির তৃতীয় দিন সন্ধ্যায় দেয়া সেই বিবৃতিতে হামাসের হাইকমান্ডের পক্ষ থেকে বলা হয়েছে, ‘হামাস চার দিনের যুদ্ধবিরতির মেয়াদ আরো বাড়াতে চায়। মানবিক যুদ্ধবিরতি চুক্তির আওতায় জিম্মিদের মুক্তিদান প্রক্রিয়া অব্যাহত রাখার জন্যই এই যুদ্ধবিরতি প্রয়োজন। ফিলিস্তিনের কারাবন্দিদের মুক্ত করতে সোমবার রাতের পরে যুদ্ধবিরতি বাড়াতে চায় তারা।

এদিকে যুদ্ধবিরতির বাড়ানোর পক্ষে মত দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। অন্যদিকে গত শনিবার কাতারের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাজেদ আল আনসারি জানিয়েছেন, যুদ্ধবিরতির চুক্তিতে এর মেয়াদ বাড়ানোর সুযোগের কথা বলা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের ভূখণ্ডে আকস্মিক হামলা চালায় হামাস। এরপর পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এই সহিংসতার দেড় মাস পার হওয়ার পর গত শুক্রবার থেকে শুরু হয়েছে চারদিনের যুদ্ধবিরতি। চুক্তি অনুযায়ী এখন পর্যন্ত ৪০ জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস। অপরদিকে ১১৭ ফিলিস্তিনি কারাবন্দিকে মুক্ত করেছে ইসরায়েল। চুক্তি অনুসারে চারদিনের যুদ্ধবিরতিতে হামাস মোট ৫০ জিম্মিকে মুক্তি দেবে এবং ইসরায়েল ১৫০ ফিলিস্তিনি কারাবন্দিকে মুক্ত করবে।

 

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App