সকালের নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

গানের জন্য ঘর ছাড়েন জেমস

পরের সংবাদ

ঢাবিতে ১৭তম কেন্দ্রীয় নাট্যোৎসবের পর্দা উঠছে আজ

প্রকাশিত: অক্টোবর ২, ২০২৩ , ১১:২০ পূর্বাহ্ণ আপডেট: অক্টোবর ২, ২০২৩ , ১১:২৩ পূর্বাহ্ণ

# বিশেষ সম্মাননা পাচ্ছেন মামুনুর রশীদ

আজ থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৭ তম বার্ষিক কেন্দ্রীয় নাট্যোৎসব। এই আয়োজনে মঞ্চস্থ হবে ১৫টি বাংলা নাটক। নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজের স্নাতক সমাপনী সেমিস্টারের শিক্ষার্থীরা; অভিনয়ও করেছেন তাঁরা। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে প্রদর্শনী।

নয় দিনব্যাপী এই উৎসব আগামী ১০ অক্টোবর শেষ হবে। উদ্বোধনী দিনে বিশেষ সম্মাননা পাচ্ছেন নাট্যকার, অভিনেতা, নির্দেশক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্যোৎসব উদ্ভোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

গতকাল রোববার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান বিভাগের চেয়ারপারসন কাজী তামান্না হক সিগমা। এতে আরো উপস্থিত ছিলেন বিভাগের সিনিয়র অধ্যাপক ড. ইস্রাফিল শাহীন এবং সহকারী অধ্যাপক তানভীর নাহিদ খান।

উৎসবের উদ্বোধনী দিনে মঞ্চায়িত হবে ইফতি শাহরিয়ার রাইয়ানের নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুর কালজয়ী সৃষ্টি ডাকঘর। আগামী ৩ অক্টোবর থাকছে রিফাত জাহান শাওনের নির্দেশনায় সেলিম আল দীনের নাটক সংবাদ কার্টুন এবং রিফাত করবীর নির্দেশনায় আহমদ ছফার নাটক মরণবিলাস।

এরপরে ৪ অক্টোবর থাকছে মুজাহিদুল ইসলাম রিফাতের নির্দেশনায় মনোজ মিত্রের নাটক মহাবিদ্যা এবং রিজভী সুলতানার নির্দেশনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক চণ্ডালিকা।

৫ই অক্টোবর থাকছে তাহিয়া তাসনিমের নির্দেশনায় সৈয়দ শামসুল হকের নাটক ঈর্ষা এবং মৌমিতা সরকারের রচনা ও নির্দেশনায় নাটক বৈদেহী।

৬ই অক্টোবর থাকছে মিরহাজুল শিবলীর নির্দেশনায় বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী নাটক কমলাকান্তের জবানবন্দি এবং জাদিদ ইমতিয়াজ আহমেদের নির্দেশনায় আবদুল্লাহ আল মামুনের নাটক কোকিলারা।

৭ই অক্টোবর থাকছে তরিকুল সর্দারের নির্দেশনায় উৎপল দত্তের নাটক মেঘ এবং সালমান নূরের নির্দেশনায় নূরুল মোমেনের নাটক নেমেসিস।

৮ই অক্টোবর থাকছে প্রাণ কৃষ্ণ বণিকের নির্দেশনায় শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের নাটক সত্যান্মেষী এবং এস এ তানভীরের নির্দেশনায় রবীন্দ্রনাথের ঠাকুরের নাটক স্ত্রীর পত্র।

৯ই অক্টোবর থাকছে দেবলীনা চন্দ্র দৈবীর নির্দেশনায় বদরুজ্জামান আলমগীরের নাটক অহরকন্ডল ও জয়া কস্তার নির্দেশনায় মুনীর চৌধুরীর নাটক দণ্ডকারণ্য।

সংবাদ সম্মেলনে বিভাগটির চেয়ারপারসন কাজী তামান্না হক সিগমা বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক পথচলার অন্যতম বাহক থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ।এবারের উৎসবের উল্লেখযোগ্য বিশেষ দিক হচ্ছে, তরুণরা বাংলা ভাষার প্রতিথযশা সাহিত্যিক রচিত পাণ্ডুলিপি নিয়ে নাটক নির্দশনা দিচ্ছে। এই নান্দনিক আয়োজনে শিক্ষক-শিক্ষার্থীবৃন্দের ঐতিহ্য ও অসাম্প্রদায়িক মানবিক মূল্যবোধ আরো বেগবান হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়