জনপ্রিয়তায় বাইডেনকে পেছনে ফেলে এগিয়ে ট্রাম্প

আগের সংবাদ

পাকিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী রশিদ গ্রেপ্তার

পরের সংবাদ

চীনকে ধ্বংসাত্মক সামরিক তৎপরতা বন্ধের আহ্বান তাইওয়ানের

প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২৩ , ৩:২৭ অপরাহ্ণ আপডেট: সেপ্টেম্বর ১৮, ২০২৩ , ৩:২৭ অপরাহ্ণ
চীন-তাইওয়ান

তাইওয়ানের প্রতিরক্ষা আকাশসীমায় চীনের সামরিক কার্যকলাপ ব্যাপকভাবে বেড়েছে। রবিবার (১৭ সেপ্টেম্বর) থেকে শতাধিক চীনা সামরিক বিমান ভূখণ্ডটির আকাশ প্রতিরক্ষা অঞ্চলে ঢুকেছে। তাই সোমবার চীনকে ‘ধ্বংসাত্মক’ সামরিক তৎপরতা বন্ধ করার আহ্বান জানিয়েছে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, দ্বীপের কাছে চীনা সামরিক কার্যকলাপ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এই ধরনের আচরণ উত্তেজনার ব্যাপক বৃদ্ধি ঘটাতে পারে। তাই ‘ধ্বংসাত্মক, একতরফা তৎপরতা’ বন্ধ করতে চীনের প্রতি আহ্বান জানিয়েছে তাইওয়ান।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রবিবার থেকে তারা সমুদ্রের ওপরে দ্বীপের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে ১০৩টি চীনা সামরিক বিমান দেখেছে। এই সংখ্যাটিকে ‘সাম্প্রতিক সময়ে’ সবচেয়ে বেশি। চীনের এই কার্যক্রম তাইওয়ান প্রণালী এবং আঞ্চলিক নিরাপত্তার বিরুদ্ধে ‘গুরুতর চ্যালেঞ্জ’ সৃষ্টি করেছে।
কমিউনিস্ট সামরিক বাহিনীর ক্রমাগত সামরিক হয়রানি সহজেই উত্তেজনার ব্যাপক বৃদ্ধি এবং আঞ্চলিক নিরাপত্তার অবনতি ঘটাতে পারে। আমরা বেইজিং কর্তৃপক্ষকে দায়িত্বশীল হতে এবং অবিলম্বে এই ধরনের ধ্বংসাত্মক একতরফা কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য এ বিষয়ে তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

উল্লেখ্য, মূলত চীন স্ব-শাসিত তাইওয়ানকে তার নিজের এলাকা বলে দাবি করে থাকে। এমনকি প্রয়োজনে বলপ্রয়োগ করে একদিন তা দখল করার অঙ্গীকারও করেছে পরাশক্তি এই দেশটি। আর এই কারণে সাম্প্রতিক বছরগুলোতে নিয়মিতভাবে গণতান্ত্রিকভাবে শাসিত এই দ্বীপের চারপাশে সামরিক মহড়া চালিয়েছে দেশটি।

এআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়