×

খেলা

রক্ত-চক্ষু-ইসিজি পরীক্ষায় প্রথমদিন পার টাইগারদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২৩, ১০:৩৪ পিএম

রক্ত-চক্ষু-ইসিজি পরীক্ষায় প্রথমদিন পার টাইগারদের

ক্যাম্পে ডাক পাওয়া ৩২ ক্রিকেটারের মধ্যে হোম অব ক্রিকেট মিরপুরে সোমবার ফিটনেস ক্যাম্পে উপস্থিত ছিলেন ২০ জন

এশিয়া কাপকে সামনে রেখে সোমবার (৩১ জুলাই) থেকে ক্রিকেটারদের ফিটনেস ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্যাম্পে ডাক পেয়েছেন মোট ৩২ জন ক্রিকেটার। এশিয়া কাপের বিশেষ এই ক্যাম্পে প্রথম দিনে ক্রিকেটারদের কাজ ছিল বিসিবির মেডিকেল বিভাগে শারীরিক অবস্থার পরীক্ষা দেয়া। সোমবার মাঠে উপস্থিত ছিলেন ক্যাম্পে ডাক পাওয়া ৩২ ক্রিকেটারের ২০ জন। হোম অব ক্রিকেট মিরপুরে এই ফিটনেস ক্যাম্প চলছে। বাকি ১২ জন ক্রিকেটারের মধ্যে কয়েকজন আছেন চট্টগ্রাম টাইগার্সের ক্যাম্পে, কয়েকজন বিদেশে অবস্থান করছেন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আলো ছড়াতে।

সামনে আন্তর্জাতিক সূচির ব্যস্ততা শুরু করবে সব ক্রিকেট দল। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে ক্রিকেটারদের ফিটনেসের দিকে ভালোভাবেই নজর রাখছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। সোমবার থেকে শুরু হওয়া ফিটনেস ক্যাম্পের প্রথম তিন দিন কাটবে মেডিকেল পরীক্ষার মাধ্যমে। এরপর আগামী ৩ আগস্ট থেকে ক্রিকেটারদের ফিটনেস পরীক্ষা দেয়ার কথা রয়েছে।

চলমান এই ফিটনেস ক্যাম্পে কারা ডাক পেয়েছেন জানিয়ে বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের সহকারী ব্যবস্থাপক শাহরিয়ার নাফীস গণমাধ্যমকে জানান, ‘আমাদের চুক্তির সমস্ত ক্রিকেটার এবং সম্প্রতি যারা আমাদের জাতীয় দলের বিভিন্ন টুর্নামেন্টে অংশ নিয়েছে, তাদের সবাইকে আসতে বলা হয়েছে। ৩১ জুলাই (আজকে) মূলত মেডিকেল টেস্ট হবে রক্ত আর চোখের পরীক্ষা ও ইসিজি। মেডিকেল টেস্ট আজকে করা হচ্ছে। আগামীকাল (মঙ্গলবার) এবং পরশু দল করে ফিজিও স্ক্রিনিং, যেমন হাড় আর পেশির কী অবস্থা, এসব করা হবে।’

চলমান ফিটনেস ক্যাম্প শেষ হওয়ার পর আগামী ৮ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপের স্কিল ক্যাম্প। এর মধ্যেই ৩২ সদস্যের দল থেকে ক্রিকেটারদের ফিটনেসের ভিত্তিতে ছাটাই করা হবে ও দলটি পুনরায় গঠন করা হবে ২১ থেকে ২২ জনের মধ্যে। সেই দলটি আগস্টের প্রথম সপ্তাহেই ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাদের নিয়ে শুরু করা হবে স্কিল ক্যাম্প। সেই ক্যাম্প শুরু হওয়ার আগেই ছুটি কাটিয়ে ঢাকায় পা রাখবেন জাতীয় ক্রিকেট দলের কোচিং স্টাফের সদস্যরা।

শাহরিয়ার নাফীস এ প্রসঙ্গে জানান, ‘আপাতত ফিজিও, বিসিবির চিকিৎসক ও জাতীয় দলের ফিজিওরা দায়িত্ব নিচ্ছেন। যখন ফিটনেস টেস্ট হবে, তখন ফিটনেস ট্রেনার দায়িত্ব নেবেন। যখন বোলিং ওয়ার্কলোড হবে, তখন বোলিং কোচ দায়িত্ব নেবেন। ব্যাটিং হলে ব্যাটিং কোচ দায়িত্ব নেবেন। সবারই দায়িত্ব ভাগ করা আছে, সেই অনুযায়ী পালন করবে। এটা আসলে নিয়মিত প্রক্রিয়া। এবার যেহেতু এশিয়া কাপের আগে ভালো সময় পাওয়া গেছে, তাই করা হচ্ছে।’

ফিটনেস ক্যাম্পে থাকছেন না জাতীয় দলের অনেক নিয়মিত ক্রিকেটার। কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি লিগ থেকে বিদায় নিয়ে সাকিব আল হাসান বর্তমানে লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে শ্রীলঙ্কায় অবস্থান করছেন। সোমবার তিনি গল টাইটান্সের হয়ে ব্যাট ও বল হাতেও খেলেছেন। তার দলে আছেন আরেক বাংলাদেশি ব্যাটার মোহাম্মদ মিঠুন। তাছাড়া এলপিএলে খেলছেন টাইগার শিবিরের তরুণ ব্যাটার তাওহিদ হৃদয় ও বোলার শরীফুল ইসলাম। বাংলাদেশ দলের টপঅর্ডার ব্যাটার লিটন দাস অবস্থান করছেন কানাডায়। সেখানে বিশ ওভারের লিগে খেলছেন তিনি। তার দলে খেলার জন্য কানাডায় পাড়ি জমাচ্ছেন আরেক টাইগার ব্যাটার আফিফ হোসেনও। তারা ফ্র্যাঞ্চাইজি লিগের ব্যস্ততা শেষ করে ক্যাম্পে যোগ দেবেন। জিম আফ্রো টি-টেন লিগ খেলা তাসকিন আহমেদ ও মুশফিকুর রহিম কিছুদিন বিশ্রাম নিয়ে ক্যাম্পে যোগ দেবেন।

শাহরিয়ার নাফীস এ প্রসঙ্গে জানান, ‘এখন আসলে ৫ জন ক্রিকেটার আমাদের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে বাইরে আছে সাকিব, লিটন, আফিফ, শরীফুল, হৃদয়। তাদের আসলে নির্দিষ্ট তারিখ আছে, যখন এনওসি ইস্যু করা হয়েছে। সেই দিনের পরেই তারা ক্যাম্পে যোগ দেবে। কোনো দল যদি ফাইনালে না ওঠে, তখন হয়তো আগেই খেলা শেষ হয়ে গেল। সে ক্ষেত্রে এর পরের দিনই তারা ক্যাম্পে আসবে।’ ফিটনেস ক্যাম্প নিয়ে তিনি বলেন, ‘এটা আসলে নিয়মিত প্রক্রিয়া। এবার একসঙ্গে করা হচ্ছে এবং একটু ঘটা করে করা হচ্ছে। সাধারণত এইগুলো আমাদের আলাদা দলে প্রতিবছর একবার করা হয়। এবার যেহেতু এশিয়া কাপের আগে ভালো সময় পাওয়া গেছে তাই করা হচ্ছে।’

৮ আগস্ট থেকে শুরু হতে চলা স্কিল ক্যাম্প থেকেই বাছাই করা হবে আসন্ন এশিয়া কাপের চূড়ান্ত দল। ফিটনেস ক্যাম্পে ডাক পেয়েছেন দীর্ঘদিন যাবত জাতীয় দলের বাইরে থাকা মাহমুদউল্লাহ রিয়াদও। তবে এশিয়া কাপের চূড়ান্ত দলে এই অভিজ্ঞ ক্রিকেটার থাকবেন কিনা সে ব্যাপারে এখনো রয়েছে ধোঁয়াশা। জানা যায়, বিসিবির প্রভাবশালী পরিচালকরা চান অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে এশিয়া কাপ ও বিশ্বকাপ দলের সাত নম্বর পজিশনের জন্য নেয়া হোক। রিয়াদের অভিজ্ঞতাকে গুরুত্ব দিচ্ছেন তারা। তবে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাওয়া অবশ্য ভিন্ন। স্কিল ক্যাম্পের জন্য কোচের দেয়া ২০ জনের তালিকায় মাহমুদউল্লাহ’র নাম নেই। জাতীয় দলের নির্বাচকরাও এই মিডলঅর্ডার ব্যাটারকে নিয়ে কিছু বলেনি। দলের সাত নম্বরে প্রধান কোচের তালিকায় রয়েছেন আফিফ হোসেন, শেখ মাহেদী, শামীম হোসেন পাটোয়ারি ও সৌম্য সরকাররা। তবে রিয়াদ শেষ পর্যন্ত ২০ জনের স্কিল ক্যাম্পে থাকবে কিনা সেটা জানা যাবে আগামী ৫-৬ আগস্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App