×

জাতীয়

আল কায়েদার শীর্ষ নেতা ইজাজ কারগিলের স্ত্রী ছিলেন নাজনীন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুন ২০২৩, ০৩:৫৪ পিএম

আল কায়েদার শীর্ষ নেতা ইজাজ কারগিলের স্ত্রী ছিলেন নাজনীন

ছবি: ভোরের কাগজ

আল কায়েদার শীর্ষ নেতা ইজাজ কারগিলের স্ত্রী ছিলেন নাজনীন

আল-কায়েদার অন্যতম শীর্ষ নেতা এজাজ আহমেদ কারগিল পাকিস্তানে ড্রোন হামলায় নিহত হন। তার স্ত্রী ছিলেন নাজনিন সুলতানা। সংগঠনের সিদ্ধান্তে ইজাজ কারগিরেলের স্ত্রীকে বিয়ে করেন শামিন মাহফুজ। এটি তার দ্বিতীয় বিয়ে।

শনিবার (২৪ জুন) দুপুরে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলেন এসব তথ্য নিশ্চিত করেন কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) প্রধান মো. আসাদুজ্জামান। শুক্রবার রাতে রাজধানীর ডেমরা থেকে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে জঙ্গি সংগঠনের প্রতিষ্ঠাতা এবং দুর্ধর্ষ জঙ্গি শামিন মাহফুজ ও তার স্ত্রী নাজনীন সুলতানাকে গ্রেপ্তার নিয়ে সাংবাদিকদের কাছে তথ্য তুলে ধরেন।

আরো পড়ুন: সস্ত্রীক হিন্দাল শারক্বীয়ার প্রতিষ্ঠাতা গ্রেপ্তার

আল কায়েদার প্রধান ওসামা বিন লাদেনের সহযোগী ছিলেন এজাজ আহমেদ কারগিল। বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের জঙ্গি কার্যক্রম মনিটরিং (তদারক) করতেন তিনি।

সিটিটিসি প্রধান মো. আসাদুজ্জামান বলেন, সংগঠনের সিদ্ধান্তে নাজনিনকে বিয়ে করেন শামিন মাহফুজ। তিনি (নাজনীন) নতুন জঙ্গি সংগঠনের নারী দাওয়াতি শাখার দায়িত্বে ছিলেন। তার সঙ্গে সংগঠনের অন্য সদস্যদের স্ত্রীরাও দাওয়াতি কার্যক্রমে ছিলেন।

সাংবাদিকদের একপ্রশ্নের জবাবে সিটিটিসি প্রধান বলেন, যারা হিজরত (এক স্থান থেকে অন্যত্র গমন) করেছিল পাহাড়ে তাদের প্রায় সবাইকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে দুএকজন বাকি থাকতে পারে।

এতদিন শামিন মাহফুজ কোথায় ছিলেন জানতে চাইলে আসাদুজ্জামান বলেন, তিনি পাহাড়ে ছিলেন কি না জানি না। তিনি ঢাকায় এসেছেন এমন তথ্য আমাদের কাছে ছিল। এরপরই গতরাতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়। তার কাছ থেকে অস্ত্র, বিস্ফোরণ পেয়েছি। ২০১১ সালে যখন গ্রেপ্তার হয়, তখনো আইইডি সহ গ্রেপ্তার হয়। সে আইইডি বিশেষজ্ঞ।

তাকে গ্রেপ্তারের সময় কোনো প্রতিরোধের শিকার পুলিশ হয়েছে কিনা এমন প্রশ্নে সিটিটিসি প্রধান বলেন, না আমরা এমন কোনো প্রতিরোধের শিকার হয়নি। তারা দুজন (স্বামী-স্ত্রী) ছিলেন। আমাদের অফিসাররা (দায়িত্বশীল কর্মকর্তারা) অত্যান্ত দক্ষতার সঙ্গে তাদের নিষ্ক্রীয় করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App