×

জাতীয়

অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রত্যাশা ঝাঁপসা হয়ে যাচ্ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ জুন ২০২৩, ১২:৫০ এএম

অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রত্যাশা ঝাঁপসা হয়ে যাচ্ছে

শনিবার রাতে ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টে তৃতীয়বারের মতো নির্বাচিত সুব্রত পালকে সংবর্ধনা দিয়েছে সিদ্ধেশ্বরী সার্বজনীন পূজা পরিষদ। ছবি: ভোরের কাগজ

রাজধানীর শ্রীশ্রী সিদ্ধেশ্বরী কালীমন্দিরে শেষ হয়েছে শনিবারের সন্ধ্যারতি। এরপরই মন্দিরের ঠিক বাম পাশে সিদ্ধেশ্বরী সার্বজনীন পূজা পরিষদের মঞ্চে শুরু হয় সংবর্ধনা।

শনিবার (১০ জুন) রাতে সিদ্ধেশ্বরী সার্বজনীন পূজা পরিষদ সংবর্ধনা দিয়েছে ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টে তৃতীয়বারের মতো নির্বাচিত সুব্রত পালকে।

সাংবাদিক স্বপন সাহার সভাপতিত্বে আয়োজিত ওই সংবর্ধনা সভায় প্রধান অতিথি ছিলেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ও বিশেষ অতিথি ছিলেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। সিদ্ধেশ্বরী সার্বজনীন পূজা পরিষদের সাধারণ সম্পাদক প্রণীতা সরকারের সঞ্চলনায় এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য নির্মল চ্যাট্যার্জি, বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য জয়ন্ত কুমার সেন দীপু, কাজল দেবনাথ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি জয়ন্ত কুমার দেব। সংবর্ধনাপ্রাপ্ত ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত ও হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টে তৃতীয়বারের মতো নির্বাচিত সুব্রত পালও বক্তব্য রাখেন।

সংবর্ধনা পেয়ে শুভেচ্ছা বক্তব্যে ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, এমন একদিনে সংবর্ধনা নিচ্ছি, যেদিন বাতাসে অনেক কানাঘুষা, ফিসফাস শোনা যাচ্ছে। শনিবারে বিকেলে ঢাকায় হয়ে যাওয়া জামায়াত ইসলামীর সমাবেশকে টেনে এনে তিনি বলেন, আজকে ঢাকা শহরে ১০ বছর পর জামায়াত ইসলামী একটি সফল সভা করছে। এইদিনে আমরা সংবর্ধনা নিচ্ছি। ওই সভায় এত লোক হয়েছে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের দুইদিকে রাস্তা বন্ধ। এগুলো উচ্চারণ করছি কারণ, এগুলো লক্ষণ। রোগ নয়, রোগটা আরো বড়। বড় এই কারণে, যে বাংলাদেশ আমরা চেয়েছিলাম, অসম্প্রদায়িক, গণতান্ত্রিক, ধর্ম নিরপেক্ষ বাংলাদেশÑসেটা কেন জানি আস্তে আস্তে আবছা হয়ে যাচ্ছে, ঝাপসা হয়ে যাচ্ছে। সেটি যদি হয়ে থাকে , আমাদের এই সংবর্ধনাটা কাজে লাগবে না। হয়তো আনুষ্ঠানিকতা হবে। তিনি বলেন, আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ আসছে। বাংলাদেশ নানা সংকটময় মুহুর্তের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। সামনের কি সংকট আমার চেয়ে আপনারা প্রত্যেকে ভালো বুঝেন। কোথাও যেন পায়ের তলা থেকে মাটিগুলো আস্তে আস্তে নড়বড়ে হয়ে যাচ্ছে। এখানে যারা আছেন তারা বোঝেন, কিন্তু প্রকাশ করতে পারছেন না। প্রকাশ করাটাও ঝূকিপূর্ণ। তিনি বলেন, বাংলাদেশের যেকোনো পালাবদলের মুখে ভিকটিম হয় ধর্মীয় সংখ্যালঘুরা। সেটার জন্য আপনারা প্রস্তুত থাকেন। মোকাবেলা কিভাবের করবেন সেটার জন্যও প্রস্তুত থাকেন। যদি প্রতিরোধ করতে না পারেন, সংকট অতীতে আমাদের যেভাবে বিপদে ফেলেছে সেই সংকটের ভয়াবহতা আবারও ফিরে আসবে। চারদিকে নাগিনীদের বিষাক্ত শ্বাস শোনা যাচ্ছে। সেখান থেকে রক্ষা পাওয়ার জন্য একসঙ্গে লড়াইয়ের আহ্বান জানান তিনি।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, বাংলাদেশে কোনো সংখ্যালঘু-সংখ্যাগুরু সম্প্রদায় নেই। যারা আছেন তারা সবাই বাঙালি।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, অসাম্প্রদায়িক চেতনার বিরুদ্ধে অনেক ষড়যন্ত্র চলছে। সেই ষড়যন্ত্রের শিকার যাতে আমরা না হই তার জন্য ঐক্যবদ্ধ থাকতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App