×

স্বাস্থ্য

বছরের সর্বোচ্চ রোগী হাসপাতালে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২৩, ০৫:০০ পিএম

ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। বাড়ছে এই জ্বরে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যাও। স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেড়শতাধিক ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। যা চলতি বছরের সর্বোচ্চ সংখ্যক রোগী।

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু রোগীর সংখ্যা ছিলো ১৫৬ জন। এই সময়ের মধ্যে এই জ্বরে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। চলতি জুনের ১০ দিনে রোগীর সংখ্যা হাজারের ঘর ছুঁয়েছে। মৃতের সংখ্যা নয়জন। এই নিয়ে মোট রোগীর সংখ্যা হয়েছে ৩ হাজার ২১ জন। মৃত্যু হয়েছে ২২ জনের।

শনিবার রোগীর সংখ্যা এত বাড়ার কারণ সম্পর্কে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে বলা হচ্ছে, শুক্রবার সরকারী ছুটির দিন হওয়ায় ডেঙ্গু রিপোর্ট দেয়নি বেশিরভাগ হাসপাতাল।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি ১৫৬ জন ডেঙ্গু রোগীর মধ্যে ১৪৮ জন ঢাকার এবং আটজন ঢাকার বাইরের রোগী। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৫৪৯ জন। এর মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে ৪৭৩ জন আর অনান্য বিভাগে ভর্তি ৭৬ জন। শুক্রবার ১১ জন, বৃহস্পতিবার ১৩৪ জন, বুধবার ১৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। ১ জানুয়ারি থেকে ১০ জুন সকাল আটটা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে তিন হাজার ২১ জন। মৃত্যু হয়েছে ২২ জনের।

মাসভিত্তিক বিশ্লেষণে জানুয়ারিতে রোগীর সংখ্যা ছিলো ৫৬৬ জন ও মৃত্যু হয়েছে ছয়জনের। ফেব্রুয়ারি মাসে রোগী ১৬৬ জন ও তিনজনের মৃত্যু, মার্চ মাসে রোগী ছিলো ১১১ জন। তবে এই মাসে কারোর মৃত্যু হয়নি। এপ্রিলে ১৪৩ জন রোগী ও দুজনের মৃত্যু আর মে মাসে রোগীর সংখ্যা ছিলো এক হাজার ৩৬ জন। আর মৃত্যু হয়েছে দুজনের। ১০ জুন পর্যন্ত রোগী শনাক্ত হয়েছে ৯৯৯ জন। আর মৃতের সংখ্যা নয়জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App