×

খেলা

দুই ধাপে ঢাকায় আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২৩, ১০:৩৬ পিএম

দুই ধাপে ঢাকায় আফগানরা

বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচের টেস্ট সিরিজ সামনে রেখে শনিবার দুই দফায় ঢাকায় পৌঁছায় আফগানিস্তান দল। ছবি: ইন্টারনেট

লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজ শেষ করে শনিবার (১০ জুন) দুই দফায় বাংলাদেশের মাটিতে পা রাখে আফগানিস্তান দল। সকাল নয়টায় ঢাকায় পৌঁছায় আফগানদের টেস্ট স্কোয়াডের প্রথম ভাগ। এরপর দুপুর ১২টায় আসে দ্বিতীয় ভাগ। ঢাকায় পৌঁছে তারা গতকাল টিম হোটেলে বিশ্রামে দিন কাটায়। রবিবার (১১ জুন) থেকে তারা আসন্ন টেস্ট ম্যাচকে সামনে রেখে অনুশীলনে মাঠে নামবে।

আসন্ন সাদা পোশাকের ম্যাচটি বাংলাদেশের বিপক্ষে আফগানদের দ্বিতীয় টেস্ট। এই টেস্টে আফগান দলের নেতৃত্বে আছেন হাশমতউল্লাহ শহিদি। এবার বাংলাদেশ বনাম আফগানিস্তান টেস্টে থাকছেন না দলের সবচেয়ে বড় তারকা রশিদ খান। এর আগে ২০১৯ সালে ১১টি উইকেট তুলে তিনি একাই বাংলাদেশের পরাজয়ের কারণ হয়েছিলেন। এবার চোট সমস্যার কারণে তাকে বিশ্রামে রেখেই দল ঘোষণা করে আফগানিস্তান। ইনজুরির কারণে আফগানিস্তানের বিপক্ষে খেলতে পারছেন না টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তার জায়গায় দলের নেতৃত্ব দিচ্ছেন লিটন কুমার দাস। আগামী ১৪ জুন থেকে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হবে। খেলা শুরু হবে প্রতিদিন সকাল ১০টা থেকে। এরপর ১৬ দিন বিরতি দিয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে ওয়ানডে সিরিজ। সেখানে ৫, ৮ ও ১১ জুলাইয়ের তিন ওয়ানডে ম্যাচ শুরু হবে বেলা দুইটায়। প্রতিটি ওয়ানডে ম্যাচই হবে দিবারাত্রির। ওয়ানডে সিরিজ শেষ করেই দুই দল পাড়ি জমাবে সিলেটের মাটিতে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ১৪ ও ১৬ জুলাই অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি সিরিজের দুটি ম্যাচ।

টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে এই পর্যন্ত মাত্র ছয়টি লাল বলের ম্যাচ খেলেছে আফগানিস্তান। এর মধ্যে তারা আয়ারল্যান্ড, বাংলাদেশ ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি করে ম্যাচ জিতেছে এবং ভারত, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের বিপক্ষে একটি করে ম্যাচ হেরেছে। এবার আফগানরা প্রায় ২৭ মাস পর সাদা পোশাকে মাঠে নামছে। সর্বশেষ তারা জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলেছিল। আগের টেস্ট স্কোয়াডের ভালো তারকারা এখন দলে নেই। তাই এবার বাংলাদেশের বিপক্ষে তুলনামূলক দুর্বল দল নিয়েই মাঠে নামবে আফগানিস্তান।

আফগানদের বিপক্ষে ২০১৯ সালে একটি মাত্র টেস্ট খেলে বাংলাদেশ। সেই ম্যাচে লজ্জাজনকভাবে হারে টাইগাররা। এরপর আর কোনো টেস্টে দুই দল মুখোমুখি হয়নি। এবার আফগানদের হারিয়ে ভালো স্মৃতি তৈরি করতে চায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। তাই গত ২৯ মে থেকেই বাংলাদেশ দল হোম অব ক্রিকেট মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন করছে। বাংলাদেশ দলে নতুন দুই মুখ যুক্ত হয়েছে বাংলাদেশ টেস্ট স্কোয়াডে। তারা হলেন ব্যাটার শাহাদাত হোসেন দিপু ও পেসার মুশফিক হাসান। সব কিছু মিলিয়ে ভালোভাবেই আফগান বধের পরিকল্পনা সাজিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

আফগানিস্তানের টেস্ট স্কোয়াড হাশমতউল্লাহ শাহিদি (অধিনায়ক), রহমত শাহ (সহ-অধিনায়ক), আফসার জাজাই, ইকরাম আলিখিল, ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, বাহির শাহ, নাসির জামাল, করিম জানাত, জাহির খান, ইজহারুলহক নাভিদ, আমির হামজা হোতাক, ইব্রাহিম আব্দুলরাহিমজাই, ইয়ামিন আহমাদজাই, নিজাদ মাসৌদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App