×

পুরনো খবর

চট্টগ্রামে বিআরটিসির দোতলা বাস দিয়ে পর্যটক বাস চালু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২৩, ০৮:৩০ পিএম

চট্টগ্রামে বিআরটিসির দোতলা বাস দিয়ে পর্যটক বাস চালু
চট্টগ্রামে বিআরটিসির দোতলা বাস দিয়ে পর্যটক বাস চালু

বন্দরনগরী চট্টগ্রামে পর্যটকদের সুবিধার্থে স্বল্প ব্যয়ে চালু হলো বিআরটিসির পর্যটক বাস। নগরীর টাইগারপাস থেকে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে পতেঙ্গা সমুদ্র সৈকত পর্যন্ত চলবে বিআরটিসির দোতলা বাস। আবার পতেঙ্গা থেকে ফৌজদারহাট ডিসি পার্ক হয়ে ফিরে আসবে এই বাস দুটি নগরীর টাইগারপাসে। এই প্রকল্প সফল হলে ভবিষ্যতে আনোয়ারার পারকির চর, সীতাকুন্ডের গুলিয়াখালী সমুদ্র সৈকত , ইউরোপীয়ান ক্লাব, বাটালী হিলসহ অন্যান্য জায়গায় বাস-মাইক্রোবাসের মাধ্যমে হাফ ডে এবং ফুল ডে ট্যুর সার্ভিস চালু করার পরিকল্পনা রয়েছে জেলা প্রশাসন ও বিআরটিসি কর্তৃপক্ষের। তবে শনিবার বৃষ্টির কারণে এই পর্যটন বাসের উদ্বোধনী অনুষ্ঠান ও সার্বিক কার্যক্রম কিছুটা বিঘ্নিত হয়েছে।

শনিবার (১০ জুন) চট্টগ্রাম সার্কিট হাউস প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠান শেষে উৎসবমুখর পরিবেশে বাস দুটি সকাল ১১টায় সার্কিট হাউজ থেকে যাত্রা শুরু করে দুপুর ১২টায় পতেঙ্গা সমুদ্র সৈকতে পৌছায়। বাস দুটি পতেঙ্গা সমুদ্র সৈকতে পৌছার পর দুপুর ১২টায় আমন্ত্রিত অতিথিগণ পর্যটন বাস সার্ভিসের শুভ উদ্বোধন ঘোষণা করেন। বাংলাদেশ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই বাস সার্ভিসের শুভ উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের সম্মানিত চেয়ারম্যান মো. তাজুল ইসলাম, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়, ও চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ড. প্রকাশ কান্তি চৌধুরী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলার সুযোগ্য জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

পর্যটক বাস দুটি প্রতি শুক্রবার তিনটি ট্রিপ যথাক্রমে সকাল নয়টা, বিকেল তিনটা, বিকেল চারটা। প্রতি শনিবার চারটি ট্রিপ যথাক্রমে সকাল নয়টা, সকাল ১০টা, বিকেল তিনটা ও বিকেল চারটা। রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন দুটি ট্রিপ যথাক্রমে বিকেল তিনটা ও বিকেল চারটায় চট্টগ্রামের টাইগারপাস থেকে পতেঙ্গার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। শুক্রবার তিনটি ট্রিপ যথাক্রমে দুপুর ১২টা, সন্ধ্যা সাতটা, রাত আটটা। প্রতি শনিবার চারটি ট্রিপ যথাক্রমে দুপুর একটা, দুপুর দুইটা, সন্ধ্যা সাতটা, রাত আটটায় পতেঙ্গা থেকে একই রুটে ফিরে আসবে।

এই পর্যটক বাস সার্ভিসে ভ্রমণের জন্য টাইগার পাস থেকে ডিসি পার্ক ৪০ টাকা, ডিসি পার্ক হতে পতেঙ্গা সমুদ্র সৈকত ৩০ টাকা, টাইগারপাস থেকে পতেঙ্গা সমুদ্র সৈকত ৭০ টাকা করে একইভাবে পতেঙ্গা থেকে ডিসি পার্ক ৩০ টাকা, ডিসি পার্ক থেকে টাইগারপাস ৪০ টাকা, পতেঙ্গা সমুদ্র সৈকত থেকে টাইগারপাস ৭০ টাকা টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চট্টগ্রাম অত্যন্ত পর্যটন সম্ভবনাময় একটি জায়গা। পর্যটন শিল্পের বিকাশে পর্যটক বাস সার্ভিস চালু করা চট্টগ্রামের জেলা প্রশাসকের একটি অনন্য উদ্যোগ। চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশে গৃহীত যেকোন উদ্যোগে আমাদের সহযোগিতা থাকবে। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের চেয়ারম্যান জনাব মো. তাজুল ইসলাম বলেন, চট্টগ্রামের পর্যটনপ্রেমী মানুষের কথা বিবেচনা করে আমরা জেলা প্রশাসক, চট্টগ্রামের উদ্যোগের সাথে সামিল হয়ে দুটি বাস সরবরাহ করেছি। ভবিষ্যতে চাহিদার ভিত্তিতে আমরা আরো কয়েকটি বাস সরবরাহ করবো।অনুষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক, চট্টগ্রাম তার বক্তব্যে বলেন, আমরা আপাতত পর্যটনপ্রেমী মানুষের ডিসি পার্ক ও পতেঙ্গা সমুদ্র সৈকতে যাত্রা নির্বিঘ্ন করতে দুটি বাস দিয়ে পর্যটন বাস সার্ভিসের কার্যক্রম শুরু করেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App