×

আন্তর্জাতিক

করাচিতে ১৪৪ ধারা জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২৩, ০৭:০০ পিএম

করাচিতে ১৪৪ ধারা জারি

প্রতীকী ছবি

ভারতের দক্ষিণ-পশ্চিম ও পাকিস্তানের করাচি উপকূলে ক্রমেই শক্তিশালী হয়ে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। ঘূর্ণিঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে এখন থেকেই সতর্কতা অবলম্বন শুরু করেছে পাকিস্তান। এর অংশ হিসেবে দেশটির বন্দর নগরী করাচিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

পাকিস্তানের আবহাওয়া দপ্তর জানিয়েছে, অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ শক্তি ধরে রেখে সর্বশেষ ১২ ঘণ্টায় আরো উত্তর ও উত্তর-পূর্ব দিকে সরেছে। ঘূর্ণিঝড়টি ১৬ দশমিক ৭ ডিগ্রি উত্তর অক্ষাংশে, ৬৬ দশমিক ৪ ডিগ্রি পূর্ব দাঘ্রিমাংশে ও দক্ষিণ করাচি থেকে ৯১০ কিলোমিটার, দক্ষিণ ঠাট্টা থেকে ৮৯০ কিলোমিটার ও ওরমারা থেকে ৯৯০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। খবর ডনের।

এর আগে শুক্রবার (৯ জুন) সকাল সাড়ে ১১টায় বিপর্যয়ের অবস্থান ছিলো পূর্ব মধ্য ও দক্ষিণ-পূর্ব আরব সাগরে। যা গোয়া উপকূল থেকে ৮৪০ কিলোমিটার ও মুম্বাই থেকে ৮৭০ কিলোমিটার দূরে। আর পাকিস্তানের করাচি থেকে এর দূরত্ব এক হাজার ১৭০ কিলোমিটার।

এদিকে, গভীর সমুদ্র থেকে মৎস্যজীবীদের দ্রুত নিরাপদ আশ্রয়ে ফিরে যাবার নির্দেশনা দেয়া হয়েছে। বাংলাদেশের আবহাওয়া বিজ্ঞানীদের দেয়া ‘বিপর্যয়’ নামটি ২০২০ সালে গ্রহণ করে ওয়ার্ল্ড মেটেরোলজিকাল অর্গানাইজেশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App