×

খেলা

ওভালে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জুন ২০২৩, ১০:৪৮ পিএম

ওভালে জয়ের সুবাস পাচ্ছে অস্ট্রেলিয়া

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের চতুর্থ দিনে শনিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ইনিংসে ৪৩ রানের ইনিংস খেলে হতাশ হয়ে সাজঘরে ফিরছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ছবি: ইন্টারনেট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে গত ৭ জুন থেকে শিরোপার জন্য লড়াই করছে ভারত ও অস্ট্রেলিয়া। শনিবার (১০ জুন) চতুর্থ দিনের দ্বিতীয় সেশনে ভারতের সামনে ৪৪৪ রানের লক্ষ্য ছুড়ে দিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস ঘোষণা দেয় প্যাট কামিন্সের দল। জয়ের পথে অস্ট্রেলিয়ার প্রয়োজন ৭ উইকেট। অজিদের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ ৬৬ রান করেন অ্যালেক্স ক্যারি। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ১০৯ রান। জয়ের লক্ষ্যে বিরাট কোহলি ১৫ রানে ও আজিঙ্কা রাহানে ১ রানে অপরাজিত আছেন। এখনো ৩৩৫ রানে পিছিয়ে রয়েছে ভারত। অধিনায়ক রোহিত শর্মা ৪৩, শুভমান গিল ১৮ এবং চেতশ্বর পূজারা ২৭ রানে আউট হন।

লাল বলের শিরোপার লড়াইয়ে প্রথমদিন থেকেই এগিয়ে যাওয়ার চেষ্টায় সফল হয় অস্ট্রেলিয়া। তৃতীয় দিনে তারা ভারত দলকে ২৯৬ রানে আটকে দিয়ে ১৭৩ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসের ব্যাটিং শুরু করে। প্রথম ইনিংসের মতো আলোকিত ইনিংস খেলতে না পারলেও অজিরা ভালো একটা লক্ষ্যই দিতে পেরেছে ভারতীয়দের সামনে। দ্বিতীয় ইনিংসের শুরুতেই ওপেনার ডেভিড ওয়ার্নারকে হারিয়ে চাপে পড়তে শুরু করে অস্ট্রেলিয়া। ওয়ার্নার ৮ বলে ১ রান করে মোহাম্মদ সিরাজের বলে কট বিহাইন্ড হয়ে বিদায় নেন। এরপর তিনে নামা মারনাশ লাবুশেনকে সঙ্গে নিয়ে ভালো একটা জুটি গড়েন উসমান খাজা। তাকে ফেরাতে ভারত দলকে অপেক্ষা করতে হয় ১৫তম ওভার পর্যন্ত। উমেশ যাদবের করা ওভারের প্রথম বলেই কট বিহাইন্ড হয়ে সাজঘরে পথ ধরেন ৩৯ বলে ১৩ রান করা খাজা। তার বিদায়ের পর দলের হাল ধরেন চারে নামা স্টিভ স্মিথ। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা এই ব্যাটার রক্ষণাত্মক ক্রিকেট খেলে উইকেট পতনের ধারাবাহিকতা থামান। এরপর দীর্ঘ সময় ভারতীয় বোলাররা ব্রেকথ্রু আনার চেষ্টা করলেও ব্যর্থ হয়। ৩০তম ওভারের প্রথম বলে তারা কাক্সিক্ষত উইকেটের দেখা পায়। ৪৭ বলে স্কোরবোর্ডে ৩৪ রান যোগ করে মাঠ ছাড়েন স্মিথ। এরপর লাবুশেনকে সঙ্গ দেন আগের ইনিংসে সেঞ্চুরি করা আরেক ব্যাটার ট্রাভিস হেড। আগের ইনিংসে স্মিথ-হেড জুটির সফলতায় বড় সংগ্রহ গড়তে সক্ষম হয়েছিল অস্ট্রেলিয়া। তাই দুই ব্যাটারের ওপর ভরসা ছিল অজিভক্তদের। তবে ভরসার জায়গা ধরে রাখতে না পেরে বিদায় নেন হেডও। তিনি মারমুখী খেলতে গিয়ে ২৭ বলে ১৮ রান করে বিদায় নেন। রবীন্দ্র জাদেজা নিজের বলে হেডের ক্যাচ ধরে উইকেট তোলেন। হেডের ১৮ রানের ইনিংসে ছিল ২টি ছক্কা। এরপর লাবুশেনের সঙ্গে লড়াই চালিয়ে যান ক্যামেরুন গ্রিন। ৪৭তম ওভারে আউট হন অস্টেলিয়ার দ্বিতীয় ইনিংসে সবচেয়ে লম্বা সময় ধরে টিকে থাকা লাবুশেন। তিনি ১২৬ বল খেলে অস্ট্রেলিয়ার স্কোরবোর্ডে ৪১ রান যোগ করেন। এরপর গ্রিনের সঙ্গে জুটি বেঁধে অ্যালেক্স ক্যারি অজিদের রানে গতি দেন। ৯৫ বলে ২৫ রানের ইনিংস খেলে বিদায় নেন গ্রিন। এরপর মিচেল স্টার্ক মাঠে নেমে মারমুখী খেলা শুরু করেন। ক্যারি-স্টার্ক জুটি দ্রুত রান তুলে ভারতের সামনে বড় লক্ষ্য তৈরি করতে থাকেন। মোহাম্মদ শামি স্টার্ককে থামান ৪১ রানে। ৫৭ বলে খেলা এই ইনিংসটি সাজানো ছিল ৭টি বাউন্ডারিতে। সবশেষে ৫ বলে ৫ রান করে সাজঘরে ফিরে যান অজি অধিনায়ক প্যাট কামিন্স। তখন আরেক প্রান্তে ৬৬ রানে অপরাজিত ছিলেন ক্যারি। তার ইনিংস সাজানো ছিল আটটি বাউন্ডারিতে। প্যাট কামিন্স আউট হওয়ার পরই ভারতের সামনে ৪৪৪ রানের বড় লক্ষ্য দিয়ে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

এই বড় লক্ষ্যে পৌঁছাতে পারলেই প্রথমবারের মতো সাদা পোশাকে শিরোপার স্বাদ পাবে ভারত। আর তাদের লক্ষ্যে পৌঁছার পথে যদি অস্ট্রেলিয়া ১০ উইকেট তুলতে সক্ষম হয় তাহলে প্রথমবারের মতো টেস্ট শিরোপার স্বাদ পাবে প্যাট কামিন্সের দল। আর কোনো দলই যদি তাদের লক্ষ্য পূরণ করতে না পারে তাহলে ম্যাচ শেষ হবে সমতায়। তবে সমতায় শেষ হলেও রিজার্ভ ডেতে ম্যাচ গড়াবে না। ফাইনাল ম্যাচ যদি সমতায় শেষ হয় তাহলে ভারত ও অস্ট্রেলিয়াকে যুগ্মভাবে চ্যাম্পিয়ন ঘোষণা করবে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App