×

খেলা

সেমিতে জকোভিচের মুখোমুখি আলকারাজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ১১:৩১ এএম

সেমিতে জকোভিচের মুখোমুখি আলকারাজ

ফ্রেঞ্চ ওপেনের পুরুষ এককের সেমিফাইনালে আজ শীর্ষ বাছাইয়ে কার্লোস আলকারাজে মুখোমুখি হবে সাবেক নাম্বার ওয়ান টেনিস তারকা ও যৌথভাবে সর্বোচ্চ গ্র্যান্ড স্লাম জয়ী নোভাক জকোভিচ। ধারণা করা হচ্ছে ফাইনালের আগেই ফাইনাল এটি। কেননা, এই সেমিফাইনাল যিনি জিতবেন, ফরাসি ওপেন জেতার সম্ভাবনা তারই সব থেকে বেশি। অপর সেমিফাইনালে আলেকজান্ডার জেরেভের মুখোমুখি হবেন ক্যাসপার রুড।

এবারের প্রতিযোগিতায় আগের পাঁচটি রাউন্ডে মাত্র একটি সেট খুইয়েছেন আলকারাজ। জকোভিচও একটিই সেট হেরেছেন। বাকি সব ম্যাচে স্ট্রেট সেটে জিতেছেন তারা। এই পরিসংখ্যান বলে দিচ্ছে, এবারের প্রতিযোগিতায় কতটা দাপট রেখে খেলেছেন দুজনে। ফলে লড়াই সমানে সমানে। সেমিফাইনালে শুধু শারীরিক লড়াই হবে না, হবে মানসিক প্রতিযোগিতা। ফিলিপে শাতিয়েঁর কোর্টে যে খেলোয়াড় ঠাণ্ডা মাথায় নিজের খেলা খেলতে পারবেন তিনিই ম্যাচ জিততে পারবেন। সেমিফাইনালে নামার আগে প্রতিপক্ষকে রাফায়েল নাদালের সঙ্গে তুলনা করেন জকোভিচ।

তিনি বলেন, ‘কোর্টে নিজেকে দারুণভাবে মেলে ধরতে পারে আলকারাজ। কোর্টের ভেতরে এবং বাইরে ও মানুষ হিসেবে দারুণ। কোর্টে ওর মতো প্রতিদ্বন্দ্বী পাওয়া মুশকিল। ওর দেশেরই একজন খেলোয়াড়ের কথা মনে পড়ে যায়, যে বাঁ হাতে খেলে। এই সাফল্যের যোগ্য সে। কোনো সন্দেহ নেই এতে। কঠোর পরিশ্রম করছে। সম্পূর্ণ খেলোয়াড় হয়ে উঠেছে। যদি সেরা খেলোয়াড়কে হারাতে হয়, আপনাকেও সেরা হতে হবে। এবারের ফরাসি ওপেনে ওকে হারানোই আসল চ্যালেঞ্জ। সেই ম্যাচের দিকে তাকিয়ে আছি।’

অন্যদিকে আলকারাজও তৈরি জকোভিচের বিরুদ্ধে নামতে। তিনি বলেন, ‘এ ধরনের ম্যাচই তো সবাই দেখতে চায়। সত্যি বলতে, এই ম্যাচ খেলার জন্যে এবং দেখার জন্যে মুখিয়ে থাকে সকলে। আমি মন থেকে এই ম্যাচটা খেলতে চেয়েছিলাম। আমিও বিশ্বাস করি, সেরাদের হারাতে হলে নিজেকে সেরা হতে হয়। জোকোভিচ এই মুহূর্তে বিশ্বের সেরা খেলোয়াড়। তাই আমার কাছে কঠিন চ্যালেঞ্জ। তবে মুখিয়ে আছি এই ম্যাচে খেলার জন্য।’

এছাড়া পুরুষ এককে আরেক সেমিফাইনালে জার্মানির আলেকজান্ডার জেরেভের মুখোমুখি হবেন নরওয়ের টেনিস তারকা ক্যাসপার রুড। কোয়ার্টার ফাইনালে ডেনমার্কের টেনিস তারকা হোলগার রুনকে ৬-১, ৬-২, ৩-৬, ৬-৩ ব্যবধানে হারান তিনি। ম্যাচের শুরু থেকেই দারুণ খেলতে থাকেন রুড। প্রথম সেট জিতে নেন ৬-১ ব্যবধানে। এরপর দ্বিতীয় সেটেও প্রভাব দেখান র‌্যাঙ্কিংয়ে চারে থাকা এই তারকা। জিতে যান ৬-২ ব্যবধানে। তবে তৃতীয় সেট জিতে লড়াইয়ের আভাস দেন রুন। জেতেন ৩-৬ ব্যবধানে। তবে অভিজ্ঞ রুড ম্যাচে ফিরতে সময় নেননি। পরের সেটে পাল্টা রুনকে ব্রেক করে প্রতিশোধ নেন। শেষ পর্যন্ত ৬-৩ ব্যবধানে হারিয়ে দেন প্রতিবেশী দেশের খেলোয়াড়কে। গত বছর এই দুই খেলোয়াড় মুখোমুখি হয়েছিলেন সেমিফাইনালে। সে বারও চার সেটের ম্যাচে জেতেন রুড। তবে ফাইনালে হেরে যান রাফায়েল নাদালের কাছে। জয়ের পর রুড বলেন, চাপ অনেকটা কমে গেল। এই ম্যাচ খেলতে আসার আগে চাপ কাটিয়ে নামতে চেয়েছিলাম। কিন্তু রুনের বিরুদ্ধে খেলা কখনোই সহজ নয়। খুব আগ্রাসী খেলছিল। প্রথম সেটে অনেক পয়েন্ট অনায়াসে পেয়েছি।

অনেক ভুল করেছে ও। কিন্তু তৃতীয় সেটে দারুণভাবে ফিরে এলো। আগের ম্যাচে ও জিতেছিল। বছরটাও ওর কাছে ভালো যাচ্ছিল। তারপরেও জিততে পেরে ভালো লাগছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App