×

খেলা

মেসি যে কারণে মায়ামির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ০৯:০১ এএম

মেসি যে কারণে মায়ামির

সব জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে অবশেষে যুক্তরাষ্ট্রের মেজর লিগের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দিচ্ছেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক লিওনেল মেসি। আগামী ৩০ জুন পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে তার। গুঞ্জন ছিল সৌদি আরবের ক্লাব আল হিলালের সঙ্গে চুক্তি করে ফেলেছেন মেসি। আবার সাবেক ক্লাব বার্সেলোনায় ফিরবেন তিনি- এমন গুঞ্জনও শোনা যাচ্ছিল। তবে হঠাৎ করেই সব চিত্র পাল্টে যায়। মেসিকে দলে নেয় আলোচনার বাইরে থাকা ইন্টার মায়ামি।

দিয়ারিও স্পোর্ট এবং মুন্ডো দেপোর্তিভোর সঙ্গে সাক্ষাৎকারে মায়ামিতে যোগ দেয়ার কথা জানাতে গিয়ে মেসি বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি যে, ইন্টার মায়ামিতেই যোগ দেব। ইউরোপ ছেড়ে যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলেছি। এটা সত্যি যে, আমার কাছে ইউরোপের অন্য ক্লাব থেকেও প্রস্তাব ছিল, কিন্তু আমি যে ইউরোপীয় দলটিতে যেতে চেয়েছিলাম, তা হলো বার্সেলোনা। বিশ্বকাপ জয়ের পর, বার্সায় ফিরতে না পারাই হলো আমার মায়ামিতে যোগ দেয়ার কারণ। কেননা আমার ফুটবলকে ভিন্ন পথে, ভিন্নভাবে বাঁচিয়ে রাখতে হবে এবং নিজের প্রতিদিনের জীবনকে উপভোগ করতে হবে।’

টাকার বিষয়টাকেও খুব বেশি আমলে নেননি মেসি। নিলে সৌদি আরবে যেতে পারতেন। মেসির ইন্টার মায়ামিতে যাওয়ার সিদ্ধান্তের ক্ষেত্রে বড় ভূমিকা রেখেছে তার পরিবার। পারিবারিকসহ বেশ কয়েকটি বিষয় চিন্তা করেই সাউদার্ন ফ্লোরিডায় যাচ্ছেন মেসি। সেখানে মেসির নিজস্ব সম্পত্তি ও বাড়ি রয়েছে।

এছাড়া সেখানকার লাইফস্টাইলও তার সঙ্গে মানানসই। এ নিয়ে তিনি বলেন, ‘যদি টাকার ব্যাপার হতো তাহলে আমি আরবে বা অন্য কোথাও যেতে পারতাম। এটি আমার কাছে অনেক অর্থের মতো মনে হয়েছিল এবং সত্য হলো যে আমার সিদ্ধান্ত অন্য কোথাও যায় এবং অর্থের কারণে নয়। আমি এমন একটি মুহূর্তে আছি যেখানে আমি একটু ফোকাস থেকে বেরিয়ে আসতে চাই এবং আমার পরিবার সম্পর্কে আরো ভাবতে চাই। আমি দুই বছর কাটিয়েছি যেখানে (পিএসজি), সেখানে আমি পারিবারিক পর্যায়ে এতটাই খারাপ ছিলাম যে আমি এটি উপভোগ করিনি। আমি আমার পরিবার, আমার সন্তান এবং প্রতিদিনের আনন্দের সঙ্গে আবার দেখা করতে চাই।’

আনুষ্ঠানিকভাবে এখনো চুক্তি সই না করলেও এই ক্লাবের সঙ্গে চুক্তির বিষয়টি নিজেই নিশ্চিত করেন মেসি। মায়ামির সঙ্গে মেসির চুক্তিতে অর্থের পরিমাণ আল হিলালের প্রস্তাবের চেয়ে অনেকটাই কম। তবে যুক্তরাষ্ট্রের ক্লাবটিতে গেলে অন্যান্য সুবিধা পাবেন মেসি। জনপ্রিয় সংবাদমাধ্যম বিবিসি, গোল ডটকম ও মার্কার প্রতিবেদন অনুযায়ী, ইন্টার মায়ামিতে যোগ দিয়ে মেসি পাবেন অ্যাডিডাস ও অ্যাপলের মতো বিশ্বখ্যাত দুই কোম্পানির সঙ্গে কাজের সুযোগ। এমএলএস ও অ্যাপল মেসিকে আয়ের একটি অংশ দেয়ার বিষয়ে আলোচনা করেছে। নতুন গ্রাহকরা তাদের স্ট্রিমিং প্যাকেজ এবং এমএলএস সিজন সাইন আপ করলে তার লভ্যাংশ পাবেন আর্জেন্টাইন অধিনায়ক। অ্যাডিডাস মেসিকে একটি মুনাফা ভাগাভাগি চুক্তির প্রস্তাব দিচ্ছে বলে জানা গেছে। মায়ামির সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ার পরেও তা অব্যাহত থাকবে। মেজর লিগ সকারের টেলিভিশন স¤প্রচার স্বত্বের একটা অংশও পেতে পারেন মেসি। অবসরের পর ইন্টার মায়ামি ক্লাবের মালিকানার একটা অংশ হতে পারে তার নামে।

মেসি ঘোষণা দেয়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে অনুসারীর সংখ্যা হু হু করে বাড়ছে মায়ামির। একই সঙ্গে বেড়েছে ক্লাবটির ম্যাচের টিকেটের দাম। সবকিছু ঠিক থাকলে মায়ামির হয়ে মেসির প্রথম ম্যাচ খেলার কথা ২১ জুলাই। সেই ম্যাচে ঘরের মাঠে ক্রুজ আজুলের বিপক্ষে খেলবে মায়ামি। মঙ্গলবার পর্যন্ত বাজারে সেই টিকেটের দাম ছিল ২৯ ডলার, বাংলাদেশি মুদ্রায় ৩১৩৩ টাকা। বুধবার মেসির এক ঘোষণায় টিকেটের দাম হয়েছে ৩২৯ ডলার, বাংলাদেশি মুদ্রায় ৩৫,৫৪৪ টাকা। ম্যাচের টিকেটের দাম বেড়েছে ১০৩৪ শতাংশ। এই তথ্য জানিয়েছে নিউইয়র্কের টিকেটের অনলাইন বাজার নিয়ন্ত্রণকারী প্ল্যাটফর্ম টিকপিক।

এছাড়া ইনস্টাগ্রাম অ্যাকাউন্টেও প্রতিদ্বন্দ্বী সব ক্লাবকে ছাড়িয়ে যাচ্ছে মায়ামি। ১২ ঘণ্টার ব্যবধানে তাদের ফলোয়ার বেড়েছে প্রায় তিন গুণ। এর আগে পর্যন্ত এমএলএস দলগুলোর মধ্যে ইনস্টাগ্রামে লস অ্যাঞ্জেলেস গ্যালাক্সির অনুসারী ছিল সবচেয়ে বেশি প্রায়- ১৪ লাখ। তাদের অনেক পেছনে পড়ে থাকা মায়ামি এক লাফে অনেক উপরে উঠে গেছে।

স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ জানিয়েছে, মেসির ঘোষণার চার ঘণ্টার মধ্যে মায়ামির ইনস্টাগ্রামে ১৩ লাখ অনুসারী বেড়ে যায়। খেলাধুলার ইতিহাসে খুব কম তারকাই জনতার ওপর এতটা প্রভাব রেখেছেন।

শোনা যাচ্ছে মেসি ছাড়াও মায়ামিতে আরো যোগ দিতে পারেন তার ক্লাব ও জাতীয় দলের বেশ কজন সতীর্থ। আলবা-বুসকেটস মেসির সাবেক বার্সেলোনা সতীর্থ- চলতি মাসেই এই দুই ফুটবলার ক্লাব ছাড়ছেন। এই স্প্যানিশ জুটি ইন্টার মায়ামিতে মেসির সতীর্থ হতে পারেন বলেই এখন খবর। গুঞ্জন রয়েছে সাবেক সতীর্থ ও বন্ধু লুইস সুয়ারেজকে নিয়েও। এছাড়া তালিকায় আছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন তারকা ডি মারিয়া। মায়ামির নজরে আছে মার্কো ভেরাত্তি।

যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেয়া নিশ্চিত হওয়ার পর নানা আলোচনা ও গুঞ্জনের মধ্যে এক বিবৃতি দিয়ে নতুন অধ্যায়ের জন্য মেসিকে শুভকামনা জানিয়েছে বার্সেলোনা।

বিবৃতিতে তারা বলেছে, ‘কম চাহিদার লিগে, পাদপ্রদীপের আলো থেকে আরো দূরে এবং সা¤প্রতিক বছরগুলোয় যতটা চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে তাকে, এর চেয়ে কম চাপের লিগে মেসির খেলতে চাওয়ার সিদ্ধান্ত বার্সেলোনা সভাপতি উপলব্ধি করতে পারছেন এবং সম্মানও করেন।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App