×

খেলা

বিশ্বকাপের সূচি নিয়ে অনিশ্চয়তা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ০৯:১১ এএম

বিশ্বকাপের সূচি নিয়ে অনিশ্চয়তা

চলতি বছরের অক্টোবর থেকে ভারতের মাটিতে শুরু হতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। তবে সময় ঘনিয়ে এলেও এখনো বিশ্বকাপের সূচি প্রকাশ করার ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ঠিক কবে নাগাদ বিশ্বকাপের সূচি দেয়া হবে, তা জানেন না আইসিসির প্রধান নির্বাহীও।

ওভালে গত বুধবার শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল শেষ হওয়ারে আগেই বিশ্বকাপের সূচি প্রকাশ করার কথা থাকলেও আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস জানিয়েছেন, তার হাতে এখনো সূচি এসে পৌঁছায়নি। তিনি যত দ্রুত সম্ভব এই সূচি প্রকাশ করার আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, সূচি হাতে পাওয়ার পর অংশগ্রহণকারী দেশগুলো ও ব্রডকাস্টারদের সঙ্গে আলোচনা করতে হবে। এরপরেই যতটা দ্রুত সম্ভব এটি তারা প্রকাশ করতে পারব। বিলম্বের কারণ সম্পর্কে কোন মন্তব্য করেননি তিনি।

২০১৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপের শুরুর ১৩ মাস আগে সূচি প্রকাশ করা হয়েছিল। ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া বিশ্বকাপের সূচি প্রকাশ করা হয় টুর্নামেন্ট শুরুর ১৮ মাস আগে। তাই চার মাসেরও কম সময় বাকি থাকাটা উদ্বেগজনক মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

ভারতে অনুষ্ঠিত এবারের বিশ্বকাপে পাকিস্তানের অংশগ্রহণ করা নিয়েও আছে আলোচনা। স¤প্রতি দেশটিতে সফর করে এসেছেন আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলে।

জানা গেছে, পাকিস্তান সরকারের অনুমতি সাপেক্ষেই শুধু ভারতে বিশ্বকাপ খেলবে পাকিস্তান। আহমেদাবাদে নরেন্দ্র্র মোদি স্টেডিয়ামে ফাইনালের মতো নকআউট পর্বের ম্যাচে খেলার আপত্তির কথাও তারা আইসিসির কাছে জানিয়েছে। পাকিস্তানের অংশগ্রহণের কারণেই সূচি প্রকাশে বিলম্ব কি না, এমন প্রশ্নের সরাসরি কোন জবাব দেননি অ্যালারডাইস।

তিনি বলেন, ‘আমি কেবল সূচিটি দেখার অপেক্ষা করছি। আশা করছি আগামী দুই-এক দিনের মধ্যেই তা হাতে পাব। ইভেন্ট আয়োজক দল (ভারত) খুবই অভিজ্ঞ, বিভিন্ন দেশে ইভেন্ট আয়োজন করেছে তারা। আমাদের যতটুকু করার আমরা তা করছি।’

২০১১ সালে সবশেষ বাংলাদেশ ও শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে বিশ্বকাপ আয়োজন করেছিল ভারত। এবার এককভাবেই আয়োজন করছে তারা। গত মার্চে ইএসপিএনক্রিকইনফো জানিয়েছিল, বিশ্বকাপ আগামী ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে। তবে স্বাগতিক ভারত বা আইসিসি অফিসিয়ালি এখন পর্যন্ত কোনো তারিখ নিশ্চিত করে জানাতে পারেনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App