×

খেলা

ওভালে বেশিদূর এগুতে পারল না রোহিতরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ জুন ২০২৩, ১০:১৯ পিএম

ওভালে বেশিদূর এগুতে পারল না রোহিতরা

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ১২৯ বলে ৮৯ রান করার পথে বাউন্ডারি হাঁকান আজিঙ্কা রাহানে। ছবি: ইন্টারনেট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শুক্রবার (৯ জুন) ভারত দলের প্রথম ইনিং শেষ হয় ২৯৬ রানে। ব্যাটিংয়ের শুরুটা ভালো হলেও তারা ম্যাচের দ্বিতীয় দিনটা শেষ করে ১৫১ রানে ৫ উইকেট হারিয়ে। গতকাল তৃতীয় দিনে আশানুরূপ খেলতে না পারলেও রাহানের ব্যাটে তারা লজ্জাজনক ফলো অন এড়ায়। ভারত দলের হয়ে রাহানে সর্বোচ্চ ৮৯ রানের ইনিংস খেলেন। ভারতকে অলআউট করে ১৭৩ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে অস্ট্রেলিয়া। এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩ উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার সংগ্রহ ৮৬ রান। অজিদের লিড এখন ২৫৯ রান। স্টিভ স্মিথ ৩৪ রানে অপরাজিত আছেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরে টানা দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলছে ভারত দল। প্রথম আসরে তারা নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে রানার্স আপ হওয়ার পর এবার অজিদের হারিয়ে শিরোপা ঘরে তোলার লড়াইয়ে নামে। বোলিং আক্রমণে ভারত দল প্রথমে কিছুটা সফলতা পেলেও শেষমেষ স্টিভ স্মিথ ও ট্রাভিস হেডের রক্ষণাত্মক ব্যাটিংয়ে ৪৬৯ রানের বড় সংগ্রহ পায় অস্ট্রেলিয়া। এরপর নিজেদের প্রথম ইনিংসের শুরুটা ভালোভাবে করার চেষ্টা করেন ভারত অধিনায়ক রোহিত শর্মা ও আরেক ওপেনার শুভমান গিল। তারা প্রথমে ভালো করার আশা জাগালেও সপ্তম ওভারের মধ্যেই বিদায় নেন। রোহিত আউট হন ১৫ রানে আর গিল সাজঘরে ফিরেন ১৩ রানে। দ্বিতীয় দিনে তাদের ব্যাটিং থামে ১৫১ রানে।

শুক্রবার তারা তৃতীয় দিনের শুরুটা ভালোভাবে করতে পারত। তবে ১৫২ রানেই তারা দিনের প্রথম উইকেট হারায়। দিনের প্রথম বলে এক রান নিয়ে শিকার ভারতকে স্ট্রাইক দেন রাহানে। প্রথম বলের মোকাবিলাতেই বোলান্ডের বলে বোল্ড হয়ে যান এই ব্যাটার। আগেরদিন অপরাজিত থাকা ৫ রানের সঙ্গে তিনি আর রান যোগ করতে পারেননি। ফলে আগেরদিন দ্রুত উইকেট হারানোর শঙ্কা ফের চেপে বসে ভারত শিবিরে। এরপর শারদুল ঠাকুরকে সঙ্গে নিয়ে দলকে ফলো অনের শঙ্কা থেকে মুক্ত করার চেষ্টা চালান রাহানে। তার রক্ষণাত্মক ব্যাটিংয়ের সঙ্গে কিছু বাউন্ডারি ভারতের রানকে উর্ধ্বমুখী করে। মাঝখানে তিনি দুইবার জীবন পেয়ে আরো ভয়ঙ্কর রূপ ধারণ করেন। দুজনের জুটিতে ভারতের স্কোরবোর্ডে যোগ হয় ১০৯ রান। তবে ফলো-অন এড়ানোর খানিক আগেই ফিরে যান রাহানে। তাকে থামান অজি অধিনায়ক প্যাট কামিন্স। তিনি ১২৯ বলে ৮৯ রানের ইনিংস খেলে ক্যামেরুন গ্রিনের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরের পথ ধরেন। তার ইনিংসটি সাজানো ছিল ১১টি বাউন্ডারি এবং ১টি ছক্কা দিয়ে।

এরপর উমেশ যাদব সঙ্গ দেন ঠাকুরকে। তবে যাদব মাঠে টিকতে পারেন কেবল ১১ বলই। ১১ বলে তার ব্যাট থেকে ভারতের স্কোরবোর্ডে মাত্র ৫ রান যোগ হয়। তার বিদায়ের পর টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরির দেখা পান শারদুল ঠাকুর। ভারতীয় ব্যাটারদের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৫১ রান করেন তিনি। তার এই ইনিংসে ছিল ৬টি বাউন্ডারি। এর আগে দ্বিতীয় দিনের শেষ দিকে তৃতীয় সর্বোচ্চ ৪৮ রান করেছিলেন রবীন্দ্র জাদেজা। ঠাকুরের উইকেট হারানোর পর ভারত দল আর বেশিক্ষণ ব্যাটিং করতে পারেনি। তার বিদায়ের পর দুই পেসার মোহাম্মদ সিরাজ ও মোহাম্মদ শামি দলকে কিছুটা এগিয়ে নেয়ার চেষ্টা করেন। এই চেষ্টায় শামি ১১ বলে ১৩ রান নিয়ে স্টার্কের বলে মাঠ ছাড়েন। আর সিরাজ রানের খাতা না খোলে অপরাজিত ছিলেন। এর মধ্য দিয়ে ভারতের ইনিংস আটকে যায় ২৯৬ রানে। যার কারণে ১৭৩ রানের বড় লিড পেয়েছে অস্ট্রেলিয়া। বড় লিড পেয়ে শিরোপার লড়াইয়ে এগিয়ে থাকছে প্যাট কামিন্সের দল। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার আরও বড় পুঁজি গড়ার পথ তৈরি করেছে এই লিড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App