×

জাতীয়

সারাদেশে বৃষ্টি, তাপমাত্রা আরো কমতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৯:৩৫ পিএম

সারাদেশে বৃষ্টি, তাপমাত্রা আরো কমতে পারে

টানা কয়েকদিন তাপপ্রবাহের পর বৃহস্পতিবার রাজধানীতে বৃষ্টি নেমে আসে। মৌচাকে ছবিটি তুলেছেন ভোরের কাগজের রিপোর্টার হাসনাত আসিফ কুশল

সারাদেশে বৃষ্টি হয়েছে। তাপমাত্রা কিছুটা কমেছে। আজ বৃহস্পতিবার (৮ জুন) তাপমাত্রা আরো কমতে পারে, এমন পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে কমেছে তাপপ্রবাহের আওতা।

রাজধানীতে গতকাল বুধবার সকাল থেকেই ছিল মেঘে ঢাকা আকাশ। নয়টার দিকে গুড়ি গুড়ি বৃষ্টি হয়। দিন বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি বেড়েছে। এতে গরমের তাপ কমেনি। অস্বস্থি আরো বেড়ে গেছে।

হালকা বৃষ্টির পর সকাল ১০টায় রাজধানীর পল্টন মোড়ে কথা হয় রিকশাচালক আবুল হোসেনের (৪৩) সঙ্গে। ভোরের কাগজকে তিনি বলেন, অল্প একটু বৃষ্টিতে তাপ যাবে না। এটা আরো গরম বাড়িয়ে দিয়েছে। বাতাসে গরম হাওয়া বের হচ্ছে। একটুখানি বৃষ্টির পর আরো ঘেমে যাচ্ছি। গরমে ভীষণ ছটফট করছে মন।

সন্ধ্যা পর্যন্ত রংপুর ও রাজশাহী বিভাগ ছাড়া সব বিভাগেই বৃষ্টি হয়েছে। বৃষ্টির প্রবণতা বেশি ছিল চট্টগ্রাম বিভাগে। পুরো চট্টগ্রাম জুড়েই বৃষ্টি হয়েছে। বৃষ্টির পরিমাণ কম থাকলেও পুরো বরিশালেও বৃষ্টি হয়েছে।

সুখবর হলো, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) এরই মধ্যে টেকনাফ উপকূলে এসে পৌঁছেছে। আবহাওয়া বিভাগের কাছে সর্বশেষ খবর অনুযায়ী শুক্রবার সন্ধ্যার মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু কক্সবাজার উপকূল পর্যন্ত অগ্রসর হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে।

বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; ময়মনসিংহ, সিলেট, খুলনা ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে চট্টগ্রাম ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। রাজশাহী, নওগাঁ, সিরাজগঞ্জ, নেত্রকোনা ও সিলেট জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অব্যাহত থাকতে পারে বলেও জানান তিনি।

আবহাওয়াবিদ একেএম নাজমুল হক জানান, আগামী দুই দিনে মৌসুমী বায়ু চট্টগ্রাম ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে। আগামী পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

গত ২৮ মে থেকে দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে। আবহাওয়া অফিস বলছে, আজ সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

তাপ প্রবাহ বয়ে যাওয়ার কারণ হিসেবে আবহাওয়াবিদরা বলছেন, দেশে সাধারণত মে মাসে মৌসুমি বায়ুর প্রবেশ করে থাকে। টেকনাফ, চট্টগ্রাম, সিলেট হয়ে ধীরে ধীরে পুরো দেশে বিস্তৃত হয়। গত কয়েক বছরে এটি দেরিতে আসছে। ফলে দেশব্যাপী তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আগামী ১৪ জুন পর্যন্ত বয়ে যেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App