×

জাতীয়

রাজধানীতে হালকা বৃষ্টি, কমেনি গরমের তাপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ১০:০০ এএম

রাজধানীতে হালকা বৃষ্টি, কমেনি গরমের তাপ

টানা কয়েকদিন তাপপ্রবাহের পর বৃহস্পতিবার রাজধানীতে স্বস্তির বৃষ্টি হয়। মৌচাকে ছবিটি তুলেছেন ভোরের কাগজের রিপোর্টার হাসনাত আসিফ কুশল

আজ তাপমাত্রা কমতে পারে, এমন আভাস দিয়েছিলো আবহাওয়া অধিদপ্তর। সকাল থেকেই ছিল মেঘে ঢাকা আকাশ। নয়টায় গুড়ি গুড়ি বৃষ্টি হয়। এতে গরমের তাপ কমেনি। অস্বস্তি আরো বেড়ে গেছে। তবে আবহাওয়া অফিস বলছে, আজ বৃষ্টি বাড়তে পারে। এতে গরমও খানিকটা কমতে পারে।

হালকা বৃষ্টির পর সকাল ১০টায় রাজধানীর পল্টন মোড়ে কথা হয় রিক্সাচালক আবুল হোসেনের (৪৩) সঙ্গে। তিনি ভোরের কাগজকে বলেন, অল্প একটু বৃষ্টিতে তাপ যাবে না। এটা আরো গরম বাড়িয়ে দিয়েছে। বাতাসে গরম হাওয়া বের হচ্ছে। একটুখানি বৃষ্টির পর আরো ঘেমে যাচ্ছি। গরমে মন ছটফট করছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, আজ সকালে রাজধানীর কিছু কিছু এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এটি বাড়তে পারে। আর এতে তাপমাত্রা খানিকটা কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে, আজ চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

গতকাল চট্টগ্রাম ও বরিশাল বিভাগে তাপপ্রবাহ কমে গেছে। আজও দেশে তাপ কিছুটা কমে আসতে পারে।

গত ২৮ মে থেকে দেশের বিভিন্ন স্থানে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। গতকাল রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে গেছে।

আবহাওয়া অফিস বলছে, আজ সিলেট জেলাসহ ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

তাপ প্রবাহ বয়ে যাওয়ার কারণ হিসেবে আবহাওয়াবিদরা বলছেন, দেশে সাধারণত মে মাসের মৌসুমি বায়ুর প্রবেশ করে। টেকনাফ, চট্টগ্রাম, সিলেট হয়ে ধীরে ধীরে পুরো দেশে বিস্তৃত হয়। গত কয়েক বছরে এটি আসছে দেরিতে। ফলে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে । এই তাপপ্রবাহ আগামী ১৪ জুন পর্যন্ত বয়ে যেতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App