×

জাতীয়

ঢাকাসহ কয়েক জেলায় স্বস্তির বৃষ্টি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৮:২২ এএম

ঢাকাসহ কয়েক জেলায় স্বস্তির বৃষ্টি

তাপমাত্রা চরমে। গরমে নাভিশ্বাস। বিদ্যুতের লোডশেডিংয়ে ত্রাহি ত্রাহি অবস্থা। প্রায় দুই সপ্তাহের এই চরম পরিস্থিতির মধ্যে শান্তির আভাস পেল রাজধানী ঢাকাসহ কয়েক জেলার মানুষ। গতকাল বুধবার বিকালে রাজধানী ঢাকা, নারায়ণগঞ্জ, চাপাইনবাবগঞ্জ, দিনাজপুরসহ কয়েক জেলায় বৃষ্টিপাত হয়েছে। কোথাও পাঁচ মিনিট। কোথাও আধঘণ্টা। আপাতত এতেই সন্তুষ্ট ওইসব এলাকার মানুষ। কারণ, ওই বৃষ্টিতেই গরমে পরম শান্তির আভাস পেয়েছেন তারা।

গতকাল দুপুরের পরই রাজধানীর আকাশ মেঘাচ্ছন্ন হতে থাকে। কমতে থাকে তাপমাত্রা। অবশেষে বিকাল সোয়া ৪টা থেকে পৌনে ৫টা পর্যন্ত রাজধানীর উত্তরায় বৃষ্টি হয়। বৃষ্টির দেখা পাওয়ার সঙ্গে সঙ্গে স্থানীয়দের মধ্যে খুশির আমেজ ফিরে আসে। অনেকে বৃষ্টির দৃশ্য ভিডিও করে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেন। স্রষ্টার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন কেউ কেউ। স্কুল-কলেজের শিক্ষার্থীদের অনেকে দল বেধে বৃষ্টিতে ভিজতে থাকেন।

গতকাল দুপুর আড়াইটার পর নারায়ণগঞ্জের রূপগঞ্জের আকাশে কালো মেঘের পর শুরু হয় বৃষ্টি। কাক্সিক্ষত বৃষ্টিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন স্থানীয়রা। তারা বলেছেন, প্রচণ্ড গরম ও লোডশেডিংয়ে এই বৃষ্টির জন্য সবাই চাতক পাখির মতো তাকিয়ে ছিল। মুষলধারে না হলেও এই বৃষ্টি জনজীবনে খানিকটা স্বস্তি আনবে।

চাপাইনবাবগঞ্জে গতকাল দুপুর ৩টার দিকে মাঝারি ধরনের বৃষ্টি হয়। ১৫ মিনিটের বৃষ্টিতে স্থানীয়দের মধ্যে স্বস্তির আবেশ ফিরে আসে। দীর্ঘদিনের গরমের পর সামান্য বৃষ্টিকেই তারা পরম পাওয়া মনে করেন।

দেশের অন্যান্য অঞ্চলের মতো গত কয়েকদিন গরমে বিপর্যস্ত হয়ে পড়ে দিনাজপুরের জনজীবন। সঙ্গে লোডশেডিং দুর্ভোগের মাত্রা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। অবশেষে বৃষ্টির দেখা মিলেছে এই জেলায়ও। গতকাল দুপুরের দিকে প্রায় ১৭ মিনিট ধরে বৃষ্টি হয়েছে জেলার কিছু কিছু এলাকায়। এতে স্বস্তি বোধ করছে মানুষ। স্থানীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, জেলায় প্রায় ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এই বৃষ্টির পরিমাণ বেশি হলে স্বস্তির মাত্রা আরো বাড়তো বলে জানিয়েছেন স্থানীয়রা।

এদিকে, চলমান দাবদাহের মধ্যে আজ বৃহস্পতিবার দেশে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর। সেইসঙ্গে দিয়েছে বৃষ্টির পূর্বাভাসও। বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল রাজশাহীতে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. ওমর ফারুক স্বাক্ষরিত আবহাওয়ার সতর্কবার্তায় জানানো হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি অব্যাহত থাকার কারণে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App