×

জাতীয়

জবিতে রেজিস্ট্রার নিয়োগে নিয়ম অমান্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ জুন ২০২৩, ০৯:৪৫ এএম

জবিতে রেজিস্ট্রার নিয়োগে নিয়ম অমান্য

রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান। ফাইল ছবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) চুক্তিভিত্তিকভাবে যে রেজিস্ট্রার নিয়োগ দেয়া হয়েছে তা নিয়ম অমান্য করে হয়েছে জানিয়েছে ইউজিসি।

বুধবার (৮ জুন) প্রকাশিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান অবসরে যাওয়ার এক সপ্তাহ আগে তাকে আরো এক বছরের জন্য এই চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়। তবে এই নিয়োগের মাধ্যমে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নির্দেশ অমান্যসহ নিয়মের ব্যতয় ঘটেছে বলে জানিয়েছে ইউজিসি।

ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান বলেন, ‘নিয়ম হলো যদি পদ খালি হয় তবে বিজ্ঞাপন দিতে হবে দুইবার। একবার না পাওয়া গেলে দ্বিতীয়বার দিতে হবে। দ্বিতীয় বারেও না পাওয়া গেলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে (ইউজিসি) লিখতে হবে যে আমরা যোগ্য কাউকে পাচ্ছি না। আমরা চুক্তি ভিত্তিক নিয়োগ দিতে চাচ্ছি। তখন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) যাচাই বাছাই করে সিদ্ধান্ত দিবে। কিন্তু জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) বিষয়ে এ ধরনের কোনো সিদ্ধান্ত নেয়াই হয়নি। তাই অবসরের পরে রেজিস্ট্রারকে চুক্তিভিত্তিক নিয়োগের সিদ্ধান্তে নিয়োমের ব্যত্যয় ঘটেছে।’

এ বিষয়ে ইউজিসি কোনো ব্যবস্থা নিবে কিনা জানতে চাইলে তিনি আরো বলেন, জগন্নাথের রেজিস্ট্রার পদ তো খালিই হয়নি। তার (ওহিদুজ্জামান) তো এখনো কয়েকদিন মেয়াদ আছে। বিষয়টি আমরা দেখবো।

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) রেজিস্ট্রার নিয়োগের বিষয়ে প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামানকে তার অভোগকৃত অবসর-উত্তর ছুটি ও তদসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে আগামী ১৪ জুন তারিখ থেকে পরবর্তী ১ বছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ‘রেজিস্ট্রার’ পদে চুক্তিভিত্তিক নিয়োগ করা হলো।

তবে এর আগে ২০২২ সালের ২০ মার্চ ইউজিসির এক আদেশে বলা হয়, কোনো কোনো পাবলিক বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রক, পরিচালক (অর্থ ও হিসাব), পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ইত্যাদি গুরুত্বপূর্ণ পদে ভারপ্রাপ্ত, অতিরিক্ত দায়িত্ব বা চলতি দায়িত্ব প্রদান করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের চুক্তিভিত্তিক বা খন্ডকালীন নিয়োগ দেয়া হয়েছে। ফলে প্রশাসনিক কার্যাদি সুচারুরূপে সম্পাদনে বিঘ্নতার সৃষ্টি হচ্ছে।

তাই ১০ বছরের অধিক বয়সের পাবলিক বিশ্ববিদ্যালয়ে উক্ত দপ্তর প্রধানের মতো গুরুত্বপূর্ণ পদে অবিলম্বে বিধি মোতাবেক পুর্নকালীন নিয়োগের নির্দেশ দেয় ইউজিসি। কিন্তু ইউজিসির এ নির্দেশনাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে রেজিস্ট্রার নিয়োগ দিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

এদিকে, এই নিয়োগে ক্ষোভ প্রকাশ করেছে খোদ শিক্ষক সমিতি ও সিনিয়র ডিনরা। শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আইনুল ইসলাম বলেন, অবসরপ্রাপ্ত কর্মকর্তাকে কেন চুক্তিভিত্তিক নিয়োগ দিতে হবে। আমরা উপাচার্যকে মানা করেছিলাম। নিয়মের ভিত্তিকে কাউকে ভারপ্রাপ্ত দিয়ে বা দ্রুত বিজ্ঞপ্তি দিয়ে রেজিস্ট্রার নিয়োগ দেয়া হোক। কিন্তু রেজিস্ট্রার নিয়োগে শিক্ষকদের কোনো পরামর্শ নেয়া হয়নি। ইউজিসির নির্দেশও মানা হলো না। রেজিস্ট্রার নিয়োগ দিয়েই উপাচার্য বিদেশ চলে গেছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (কোষাধ্যক্ষ) ও ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, নিয়ম মেনে, ইউজিসিকে জানিয়েই এই সিদ্ধান্ত নিয়েছেন উপাচার্য। নিয়মের ব্যাত্যায় ঘটেনি। বিশ্ববিদ্যালয়ের স্বার্থেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App