×

জাতীয়

বাংলার মানুষ ছয় দফা লুফে নিয়েছিল মুক্তির সনদ হিসেবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৭:০৪ পিএম

বাংলার মানুষ ছয় দফা লুফে নিয়েছিল মুক্তির সনদ হিসেবে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন এই বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই ছয় দফা দিয়েছিলেন। পাকিস্তান নামক একটি রাষ্ট্র প্রতিষ্ঠিত হবার পর এ দেশের বাঙালীরা বঞ্চিত ছিল, অবহেলিত ছিল। এতে ছিল প্রতিটা অঞ্চলের জন্য স্বায়ত্ত্বশাসনের দাবি। ছয় দফা এমন একটা আন্দোলন ছিল যে অতি অল্প সময়ের মধ্যে সমগ্র দেশে একটা ব্যাপক আন্দোলনের ঝড় উঠেছিল। এই ছয় দফাটা কিন্তু বাংলার মানুষ লুফে নিয়েছিল, তাদের মুক্তির সনদ হিসেবে, এটা দ্রুত এবং প্রচুর প্রচারণাও পায়। সমগ্র মানুষ মুক্তির একটা স্বাদ পেয়েছিল এই ছয় দফায়। প্রকৃতপক্ষে তার ছিল এক দফা দাবি- স্বাধীনতা।

বুধবার (৭ জুন) জাতীয় সংসদে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এসময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

মঙ্গলবার রাতে সংসদে ছয় দফা দিবস উপলক্ষে অনির্ধারিত আলোচনায় আরো অংশ নেন আওয়ামী লীগের বর্ষিয়ান সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিম, আবুল কালাম আজাদ, তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, বেগম মতিয়া চৌধুরী ও জাপার কাজী ফিরোজ রশীদ।

প্রধানমন্ত্রী বলেন, এ দেশের স্বাধীনতার চিন্তা তিনি শুরু করেছিলেন ১৯৪৮ সালে ভাষা আন্দোলনের মধ্য দিয়ে। তখন আমাদের মাতৃভাষার অধিকার কেড়ে নেয়ার চেষ্টা করা হয়, তখন বঙ্গবন্ধু ভাবেন এটা হতে দেয়া যাবে না। সেই থেকেই তার মাথায় চিন্তা ছিল কীভাবে বাংলার মানুষকে মুক্তির স্বাদ এনে দেবেন। এ আন্দোলন সংগ্রামের মধ্যেই বার বার তাকে গ্রেফতার করা হয়, কিন্তু আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে আইয়ুব খান বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়। সব আসামীকে মুক্তি দেয়া হয়। ৫ ফেব্রুয়ারি মুক্তি পান তিনি। প্রধানমন্ত্রী এরপর মহান স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধুর ভূমিকা, ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ তুলে ধরে বলেন, ১৯৭১ সালে তারই নির্দেশে ও দেখানো পথে বাঙালীরা যুদ্ধ করে পাকিস্তান বাহিনীকে পরাজিত করে ও ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীনতা লাভ করে। কিন্তু এই যুদ্ধ বিধ্বস্থ বাংলাদেশকে তিনি যখন একটু একটু করে উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছিলেন ১৯৭৫ সালে স্বাধীনতা বিরোধীরা তাকে স্বপরিবারে হত্যা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App