×

খেলা

বাংলাদেশের বিপক্ষে রশিদকে ছাড়াই আফগান দল ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৮:০৬ পিএম

বাংলাদেশের বিপক্ষে রশিদকে ছাড়াই আফগান দল ঘোষণা

২০১৯ সালে চট্টগ্রাম টেস্টে টাইগারদের ১১ উইকেট তুলে নেয়া রশিদ খানকে এবার ঢাকা টেস্টে এমনি করে বোলিং অ্যাকশনে দেখা যাবে না।

বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচের জন্য স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান। তবে দলে জায়গা পাননি এর আগে বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে জয়ের নায়ক রশিদ খান।

সেবার বাংলাদেশের বিপক্ষে একাই ১১ উইকেট নিয়েছিলেন তিনি। এবারো আফগানদের বিপক্ষে একমাত্র টেস্ট শুরুর আগে রশিদের বোলিং নিয়েই বেশি আলোচনা চলছিল। এর মাঝেই স্বস্তির খবর পায় টাইগাররা। ইনজুরির কারণে শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি রশিদ। গতকাল তৃতীয় ম্যাচ খেলতে নেমে খুব একটা সুবিধা করতে পারেননি তিনি। খেলতে নামলেও ইনজুরি থেকে পুরোপুরি মুক্ত হতে পারেননি এই লেগ স্পিনার। যে কারণে আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য দলে রাখা হয়নি রশিদকে।

বুধবার শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডে মাত্র ১৬ ওভারের মধ্যে হেরে যাওয়ার পরপরই বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজের জন্য দল ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড।দলের অধিনায়ক করা হয়েছে হাশমতউল্লাহ শহিদিকে। প্রথমবার ডাক পেয়েছেন টপ অর্ডার ব্যাটার বাহির শাহ, দুই পেসার ইব্রাহিম আব্দুল রাহিম জাই, নিজাত মাসৌদ, তরুণ লেগ স্পিনার ইজহারুল হক নাভিদ ও পেস অলরাউন্ডার করিম জানাত।

স্কোয়াডে আরো আছেন রহমত শাহ, আফসার জাজাই, ইকরাম আলি খিল, ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, নাসির জামাল, জহির খান, ইজারুল্লাহ হক নাভিদ, হামজা হোতাক ও ইয়ামিন আহমদজাই। আর রিজার্ভ খেলোয়াড় হিসেবে আছেন জিয়া-উর রহমান আকবর, নুর আলী জাদরান, আজমতউল্লাহ ওমরজাই ও সায়েদ আহমদ শিরজাদ।

জানাত আফগানিস্তানের হয়ে টি-টোয়েন্টি খেলেছেন ৪৭টি। এবার ঘরোয়া প্রথম শ্রেণির টুর্নামেন্টে ম্যান অব দা টুর্নামেন্ট হয়ে জায়গা করে নেন টেস্ট স্কোয়াডে। ব্যাটার বাহির শাহ আফগানিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে আলোড়ন তুলেছেন দুর্দান্ত ধারাবাহিকতা দেখিয়ে। ২০১৭ সালে অভিষেকেই ২৫৬ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এরপর তৃতীয় ম্যাচে করেন জোড়া সেঞ্চুরি, চতুর্থ ম্যাচে চমকে দেন অপরাজিত ট্রিপল সেঞ্চুরিতে। এখন ৩৩ ম্যাচের ক্যারিয়ারে তার সেঞ্চুরি ৯টি। ব্যাটিং গড় ৬৫.২০।

আগামী শনিবার টেস্ট ম্যাচ খেলতে বাংলাদেশে আসবে আফগানিস্তান। এরপর ফিরে গিয়ে তিন ওয়ানডে ও দুই টি-টোয়েন্টি খেলতে পুনরায় ১ জুলাই বাংলাদেশে আসবে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App