×

সারাদেশ

দাউদকান্দিতে গরমে হাসপাতালে আরো ২০ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৩:৩৭ পিএম

দাউদকান্দিতে গরমে হাসপাতালে আরো ২০ শিক্ষার্থী
দাউদকান্দিতে গরমে হাসপাতালে আরো ২০ শিক্ষার্থী
দাউদকান্দিতে গরমে হাসপাতালে আরো ২০ শিক্ষার্থী

কুমিল্লার দাউদকান্দিতে গরমে অসুস্থ আরও ১৫ শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

বুধবার (৭ জুন) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয় ও বিলকিছ মোশাররফ বালিকা বিদ্যালয়ে অর্ধবার্ষিকী পরীক্ষা চলাকালে  তারা অসুস্থ হয়ে পড়লে তাদের হাসপাতালে নিয়ে যান শিক্ষকরা। এর আগে মঙ্গলবার গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ে অসুস্থ হয়ে হাবিবা আক্তার (১২) নামে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে।

শিক্ষার্থীদের অসুস্থতার খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মহিনুল হাসান, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা একেএম ফজলুল হক ও মডেল থানার ওসি মুহাম্মদ আলমগীর ভূঞা, গৌরীপুর ইউনিয়নের চেয়ারম্যান নোমান মিয়া হাসপাতালে ছুটে যান। এ ঘটনায় শিক্ষার্থীদের পরীক্ষা  দুদিনের বন্ধ ঘোষণা করা হয়।

স্কুল ও হাসপাতাল সূত্র জানিয়েছে, বুধবার (৭ জুন) থেকে গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ের অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়। প্রথম দিনে পরীক্ষা শুরু হওয়ার পর একদিকে প্রচণ্ড গরম, অপরদিকে বিদ্যুৎ না থাকায় অষ্টম শ্রেণির  ফাতেমা ও সুমাইয়া নামে দুজন অসুস্থ হয়ে পড়ে। তাদেরকে হাসপাতালে নেয়ার পর লামিয়া, মাহি, সামিয়া, সাইদুল, মালিহা, তাবাসসুম, তানিয়া, জাকিয়া, কারিম, চন্দ্রিকা, মাহিয়া, বিলকিস মোশাররফ বালিকা বিদ্যালয়ের তনিমা আক্তারকে অসুস্থ অবস্থায় সহপাঠীরা হাসপাতালে নিয়ে নিয়ে যায়। এর মধ্যে ১০ জন শিক্ষার্থীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছে। বাকিরা বিভিন্ন জায়গায় চিকিৎসা নিয়েছে।

এ ঘটনায় ক্ষুব্ধ অভিভাবকদের প্রশ্ন- গরমের কারনে গতকাল এক শিক্ষার্থী মারা গেছে। আজ এত গরমে মানুষ যেখানে টিকতে পারে না, সেখানে কোমলমতি শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার কি প্রয়োজন ছিল?

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. তৌহিদ আল হাসান বলেন, প্রথমে একজন শিক্ষার্থীকে অসুস্থ অবস্থায়  তার সহপাঠীরা নিয়ে নিয়ে আসে। পরে একজনের পর একজন আসতেই থাকে। অতিরিক্ত গরমে একজনের দেখাদেখি আরেকজন অসুস্থ হয়ে যাচ্ছে, তাই পরে বিদ্যালয়ে একটি মেডিকেল টিম পাঠাই।

হাসপাতালে ১০ জন শিক্ষার্থী চিকিৎসাধীন আছে। অন্যদের প্রাথমিক চিকিৎসার পর  অভিভাবকরা নিয়ে গেছেন। বর্তমানে তাদের অবস্থা ভালো আছে । আশা করছি সবাই দ্রুত সুস্থ হয়ে উঠবে।

দাউদকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা  কর্মকর্তা একেএম ফজলুল হক  বলেন, মঙ্গলবার বার হাবিবা নামে শিক্ষার্থী মারা যাওয়ার ভিতি কাজ করছে।  পাশাপাশি অসহনীয় গরম, বিদ্যুৎ না থাকায় শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়েছে। আর গতকালের বিষয়টি উর্ধ্বতন কতৃপক্ষকে জানিয়েছি।

ওই স্কুলের প্রধান শিক্ষক মো. সেলিম মিয়া ভোরের কাগজকে বলেন, গতকাল একজন শিক্ষার্থী মারা যায়, তবে কি কারণে মারা গেছে জানি না। আজ প্রচণ্ড গরম ও লোডশেডিংয়ের কারণে শিক্ষার্থীরা অসুস্থ  হয়ে গেছে। অনেক শিক্ষার্থী হাসপাতালে ভর্তি রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মহিনুল হাসান ভোরের কাগজকে বলেন, গতকাল এক শিক্ষার্থীরা অসুস্থ হয়ে মারা যায়, আজ প্রায় ১৫-২০ জনের মতো শিক্ষার্থী অসুস্থ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন।  এটা আসলে চিকিৎসকরাই ভালো বলতে পারবেন, যে কি কারনে তারা অসুস্থ হচ্ছেন। আর গৌরীপুর সুবল আফতাব উচ্চ বিদ্যালয়ের পরীক্ষা  বা ক্লাস আজ বুধবার ও বৃহস্পতিবার  বন্ধ রাখার জন্য বলা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App