×

আন্তর্জাতিক

চীনে কলেজ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৪:৫৮ পিএম

চীনে কলেজ ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থী

ছবি: সংগৃহীত

চীনে করোনার পর প্রথমবারের মতো আবারও শুরু হয়েছে ‘কাওখাও’ নামে পরিচিত কলেজ পর্যায়ের ভর্তি পরীক্ষা। এবারের পরীক্ষায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করছে বলে জানিয়েছে চীনা কর্তৃপক্ষ।

চীনের শিক্ষা মন্ত্রণালয় বলছে, বুধবার (৭ জুন) থেকে এই পরীক্ষা শুরু হয়েছে। পরীক্ষা চলবে চার দিন। প্রতি বিষয়ে শিক্ষর্থীদের ৬০ থেকে ১৫০ মিনিট পরীক্ষা দিতে হবে। এবারের পরীক্ষার জন্য প্রায় ১ কোটি ৩০ লাখ শিক্ষার্থী নিবন্ধন করেছে।

স্কুলপর্যায়ের পড়াশোনা শেষ করেছে এমন শিক্ষার্থীরাই এ পরীক্ষায় অংশ নিয়ে থাকে। পরীক্ষায় চীনা, ইংরেজি, গণিতসহ অন্যান্য বিজ্ঞান ও মানবিকের মূল বিষয়ের ওপর তাদের দক্ষতা যাচাই করা হয়। চীনের সবচেয়ে মর্যাদাপূর্ণ ও বিখ্যাত বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এ পরীক্ষায় ভালো করার কোনো বিকল্প নেই।

শেনজেন শহরের জেসি রাও নামের এক শিক্ষার্থী বলেন, ‘পড়াশোনা করতে আমি চার বছর ধরে রোববার ছাড়া প্রতিদিন ভোর ৪টায় ঘুম থেকে উঠি। আমি সব কিছু শেষ করেছি। এরপরও আমি কিছুটা নার্ভাস।’

এ পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের পাশাপাশি তাদের মা-বাবারাও সমান চিন্তিত। রাজধানী বেইজিংয়ে পরীক্ষাকেন্দ্রে আশপাশে ভিড় করেছেন অনেক মা-বাবা। পরীক্ষাকেন্দ্রের বাইরে অপেক্ষারত ৪০ বছর বয়সী এক মা বলেন, ‘আমার ছেলে অনেকটা নির্ভার। আমার মনে হয়, ওর চেয়ে আমি বেশি চিন্তিত।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App