×

সারাদেশ

কাপ্তাইয়ে ১০ হাজার গ্রাহক মোবাইল নেটওয়ার্ক বঞ্চিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৯:৪০ পিএম

কাপ্তাইয়ে ১০ হাজার গ্রাহক মোবাইল নেটওয়ার্ক বঞ্চিত

রাঙামাটির কাপ্তাই উপজেলাধীন রাইখালী ইউনিয়নের ঐতিহ্যবাহী ডংনালা গ্রামে এখনো ভোগান্তির আরেক নাম মোবাইল নেটওয়ার্ক। মোবাইল ফোনে নেটওয়ার্ক না পাওয়ায় ১০ হাজার গ্রাহকের ভোগান্তির শেষ নেই। এই ডিজিটাল যুগেও ওই গ্রামে মোবাইল ফোনের পর্যাপ্ত নেটওয়ার্ক না থাকায় নানা ধরনের বিড়ম্বনায় পড়তে হচ্ছে গ্রাহকদের।

কাপ্তাই উপজেলার রাইখালী ইউনিয়নের ঐতিহ্যবাহী ডংনালা গ্রামে এখন ভোগান্তির এক নাম মোবাইল নেটওয়ার্ক। অফিস-আদালতে পর্যাপ্ত পরিমাণে নেটওয়ার্ক না থাকায় প্রাত্যহিক দাপ্তরিক কাজগুলো করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও কাজ হয়না। দীর্ঘ দিন ডংনালা এলাকায় মোবাইল নেটওয়ার্ক সমস্যা থাকলেও ওই এলাকায় কোনো মোবাইল কোম্পানি টাওয়ার স্থাপন না করায় কারণে এই গ্রামের ১০ হাজার মোবাইল গ্রাহকের পড়তে হয় বিড়ম্বনায়।

অনুসন্ধানে জানা যায়, দীর্ঘ বছর ধরে মোবাইল নেটওয়ার্কের সমস্যা নিয়ে চলতে হচ্ছে রাইখালী জুমিয়া পুনর্বাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় এলাকা, পূর্ব কোদালা সরকারি প্রাথমিক বিদ্যালয়, ডংনালা উচ্চ বিদ্যালয় সহ বৃহত্তর ডংনালা এলাকা। ভৌগোলিক কারণে কাপ্তাই উপজেলাধীন বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানে নেটওয়ার্ক না পাওয়ার কারণে ইন্টারনেটের সেবাগুলো থেকে বঞ্চিত হচ্ছে ডংনালা এলাকার কয়েকটি গ্রামের বাসিন্দাসহ শিক্ষক-শিক্ষার্থীরা। পার্শ্ববর্তী অপর টাওয়ারের দুর্বল নেটওয়ার্কের কারণে নষ্ট হচ্ছে মোবাইল গ্রাহকদের ব্যবহৃত এমবি। এতে করে গ্রাহকদের অর্থের অপচয় হচ্ছে। কাঙ্ক্ষিত মোবাইল নেটওয়ার্কের সেবার ভোগান্তির শেষ নেই। গ্রামীণফোন, টেলিটক, রবি, এয়ারটেল- ওই এলাকায় কোনোটারই টাওয়ার স্থাপন না হওয়ায় দুর্বল নেটওয়ার্কের কারণে শিক্ষার্থীদের উপবৃত্তি, বয়স্ক ভাতা, বিধবা ভাতা টাকা তুলতে গিয়ে দিনের পর দিন ভোগান্তি পোহাতে হয়। এছাড়া, ডংনালা থেকে বিদেশে যাওয়া বিভিন্ন দেশের প্রবাসী বাংলাদেশিরা রেমিট্যান্স পাঠানোর জন্য বিড়ম্বনার শিকার হয়ে এখন হুন্ডির মাধ্যমে টাকা পাঠায়। এতে করে সরকারের কোটি কোটি টাকার রাজস্ব লোকসান হচ্ছে।

গ্রামটির সরলমনা বাসিন্দারা আক্ষেপের সুরে জানান, অনেক সময় স্থানীয় বিকাশ এজেন্ট দোকানদারদের কাছে প্রশ্ন করতে হয় যে, মোবাইলের নেটওয়ার্ক পাওয়া যায় না কেন?

এই অবহেলিত জনগোষ্ঠীর অনলাইন চিকিৎসা সেবা থেকেও বঞ্চিত হচ্ছে। পক্ষান্তরে, অনলাইনে থানায় জিডি করতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এই অঞ্চলের বাসিন্দাদের প্রাণের দাবি, দ্রুত মোবাইল নেটওয়ার্ক পাওয়ার জন্য ডংনালা এলাকায় অন্তত একটি মোবাইল কোম্পানির টাওয়ার যেন স্থাপন করা হয়। মোবাইল নেটওয়ার্ক পরিপূর্ণভাবে পাওয়া গেলে অল্প সময়ের ব্যবধানে স্মার্টরূপে গড়ে উঠবে গ্রামটি।

পাশাপাশি, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে আগে স্মার্ট মোবাইল নেটওয়ার্ক প্রয়োজন বলেও স্থানীয় মহিলা মেম্বার মাচিংউ, ডংনালা প্রাথমিক বিদ্যালয়ের সিএমসির সভাপতি মংনুচিং মারমা, পূর্ব কোদালা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক উচ্চপ্রু মারমা, ডং নালা শাখ্যানন্দ বৌদ্ধ বিহার ধর্মগুরু (ভান্তে) উসুরীয়া, পল্লী চিকিৎসক চিংথোয়াই মারমা, শিক্ষার্থী উকিংপ্রু মারমাসহ আরো অনেকে মন্তব্য করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App