×

খেলা

আফগানদের উড়িয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জুন ২০২৩, ০৮:৪৪ পিএম

আফগানদের উড়িয়ে সিরিজ জিতল শ্রীলঙ্কা

আফগানিস্তানকে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজে হারিয়ে ট্রফি নিয়ে আনন্দে মাতোয়ারা লঙ্কান ক্রিকেটাররা। ছবি: সংগৃহীত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দুই ম্যাচ শেষে স্বাগতিক শ্রীলঙ্কা ও সফরকারী আফগানিস্তানের ব্যবধান ছিল ১-১। বুধবার (৭ জুন) শেষ ম্যাচটি ছিল অঘোষিত ফাইনাল। সেই ম্যাচের প্রথমে দেখা যায় লঙ্কান বোলারদের তোপ, এরপর দেখা যায় ব্যাটারদের দাপট। রশিদ খানদের মাত্র ১১৬ রানে অলআউট করার পর ২০৪ বল হাতে রেখে ৯ উইকেটের জয় তুলে নেয় দাসুন শানাকার দল। এই জয়ের মধ্য দিয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে শ্রীলঙ্কা। ৪ উইকেট তুলে ম্যাচসেরা খেলোয়াড় হয়েছেন দুষ্মন্ত চামিরা। পুরো সিরিজে ৬ উইকেট তুলে সিরিজ সেরাও হয়েছেন এই পেসার।

টস জিতে ব্যাটিং করতে আসেন আফগানিস্তানের দুই ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জরদান। শুরুটা ভালো করার চেষ্টা করলেও ব্যর্থতার শিকার হন তারা। লাহিরু কুমারার করা দ্বিতীয় ওভারে দিমুথ করুনারত্নের হাতে ক্যাচ তুলে দিয়ে মাত্র ৮ রান করে সাজঘরে ফিরে যান গুরবাজ। কুমারার করা পঞ্চম ওভারে বোল্ড হয়ে বিদায় নেন ২২ রান করা আরেক ওপেনার জরদান। এরপর ধারাবাহিকভাবে উইকেট হারাতে থাকে আফগানিস্তান। ১১ বলে ৭ রান করে আউট হন রহমত। অধিনায়ক হাসমতুল্লাহ শহীদী ৩ বলে একটি বাউন্ডারি হাাঁকিয়ে চামিরার বলে মাঠ ছাড়েন। আফগানদের হয়ে সর্বোচ্চ ২৩ রানের ইনিংস খেলেন মোহাম্মদ নবী। বাকিদের মধ্যে নাজিবুল্লাহ ১০ রান, গুলবাদিন ২০ রান করে সাজঘরের পথ ধরেন।

চোটের কারণে দুই ম্যাচের জন্য মাঠের বাইরে থাকা তারকা রশিদ খান মাঠে ফিরেন বুধবারের ম্যাচ দিয়ে। তিনিও আউট হন ২ রান করে। আর মুজিব ডাক মারে ও ফজলহক ফারুকি ৪ রান করে আউট হন। শেষ ব্যাটার হিসেবে ফরিদ আহমেদ ১৩ রানে অপরাজিত ছিলেন।লঙ্কান বোলারদের তোপের মুখে মাত্র ২২ দশমিক ২ ওভার ব্যাটিং করে ১১৬ রানের সংগ্রহ গড়ে নিজেদের ইনিংস শেষ করে আফগানিস্তান।

শ্রীলঙ্কার হয়ে ৯ ওভারে ৬৩ রান খরচে সর্বোচ্চ ৪ উইকেট তুলেন চামিরা, ৪.২ ওভারে ৭ রান খরচে ৩ উইকেট তুলেন হাসারাঙ্গা, ৫ ওভারে ২৯ রান খরচে ২ ব্যাটারকে সাজঘরে ফেরান কুমারা এবং ৪ ওভারে ১৬ রান খরচে ১ উইকেট শিকার করেন থিকশানা। ওয়ানডে ক্রিকেটে মাত্র ১১৭ রানের তাড়া করে লঙ্কানদের জয় পর্যন্ত পৌঁছাতে বেশি পরিশ্রম করতে হয়নি। তারা টি-টোয়েন্টি ম্যাজাজে খেলা শুরু করে মাত্র ১৬ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায়।

ওপেনিংয়ে নেমে পাথুম নিশাঙ্কা ও দিমুথ করুনারত্নে নির্ভয়ে ব্যাট চালিয়ে খেলা শুরু করেন। দুই ব্যাটারের দুরন্ত ব্যাটিংয়ে ১০ ওভারে ৮৪ রানের সংগ্রহ পায় শ্রীলঙ্কা। একাদশ ওভারের প্রথম বলে গুলবাদিনের লেগ বিফোরের ফাঁদে পড়ে আউট জন নিশাঙ্কা। সাজঘরে ফেরার আগে তিনি ৩৪ বলে ৫১ রানের ইনিংস খেলেন। তার ইনিংসটি সাজানো ছিল ৮টি বাউন্ডারি ও ২টি ছক্কায়। এরপর তিনে নামা কুশাল মেন্ডিসকে সঙ্গে নিয়ে দলকে জয় পর্যন্ত পৌঁছান করুনারত্নে। তিনি ৪৫ বলে ৭ বাউন্ডারির সমন্বয়ে ৫৬ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন।

শ্রীলঙ্কা-আফগানিস্তান সিরিজ দিয়ে দলে ফেরা এই ব্যাটার সিরিজের তিন ম্যাচে দুটি ফিফটি করেন। কুশাল মেন্ডিস অপরাজিত ছিলেন ১৭ বলে ১১ রান করে। এর মধ্য দিয়ে ৩৪ ওভার ও ৯ উইকেট হাতে রেখেই জয় নিশ্চিত করে স্বাগতিক লঙ্কানরা।

দুই ম্যাচ বিশ্রামে থাকার পর মাঠে ফেরা আফগান তারকা রশিদ খান বোলিংয়েও ছিলেন ব্যর্থ। তিনি ৪ ওভার বল করে খরচ করেন ২১ রান, তুলতে পারেননি একটি উইকেটও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App