×

জাতীয়

সাংগঠনিক শক্তি নতুন করে জানান দিতে চায় জামায়াত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৮:৪১ এএম

সাংগঠনিক শক্তি নতুন করে জানান দিতে চায় জামায়াত

জামায়াতের মিছিল। ফাইল ছবি

যুদ্ধাপরাধের মামলায় শীর্ষ নেতাদের গ্রেপ্তার ও মৃত্যুদণ্ডের রায় কার্যকরে নীরব থাকায় বিএনপির উপর চরম নাখোশ বাংলাদেশ জামায়াতে ইসলাম। আর দেশি-বিদেশি চাপে জামায়াতকে এড়িয়ে চলছে বিএনপি। এরপরও আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে বিএনপির সঙ্গে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনে পাশে থাকার ঘোষণা দিয়েছে জামায়াত। এনিয়ে বিএনপি ও জামায়াতের মধ্যে নতুন করে দেন দরবার ও আলোচনা শুরু হয়েছে। এর অংশ হিসেবে নিজেদের শক্তি নতুন করে জানান দিতে চায় জামায়াত। এজন্য গতকাল সোমবার ঢাকায় বিশাল সমাবেশের প্রস্তুতি নিয়েছিল তারা। কিন্তু পুলিশী তৎপরতায় পিছু হটেছে দলটি। তবে ১০ জুন শনিবার দুপুরে বড় ধরনের শোডাউন করতে চায় তারা। এজন্য ব্যাপক প্রস্তুতি রয়েছে তাদের। জামায়াতের একাধিক ঘনিষ্ট সূত্র এমন তথ্য জানিয়েছে।

জানা গেছে, যুদ্ধাপরাধের ইস্যুর পর সরকারবিরোধী আন্দোলন করতে রাস্তায় নেমে দৌঁড়ের উপরে থাকে দলটির নেতাকর্মীরা। দীর্ঘদিন ঘাপটি মেরে থাকার পর প্রকাশ্যে আসার সুযোগ খুঁজছে তারা। নির্বাচনের আগে পুরনো মিত্র বিএনপির কাছে গুরুত্ব বাড়াতে নিজেদের অবস্থান জানান দিতে চাচ্ছে তারা। কৌশল হিসেবে সরকারের সঙ্গেও যোগাযোগ রাখতে চাইছে এর একটি অংশ।

সূত্রমতে, ২০১৮ সালের পর বিএনপির সঙ্গে জামায়াতের দূরত্ব স্পষ্ট হয়ে উঠে। মাঝে বিএনপির সঙ্গে জোটের বৈঠকে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিমকে অংশ নিতে দেখা যায়। জামায়াতকে জোটের বাইরে রাখতে বিএনপির ভেতরেও ব্যাপক চাপ সৃষ্টি হয়। তবে নির্বাচনের সময় ঘনিয়ে আসায় আওয়ামী লীগ বিরোধী সবাইকে একত্র করতে কাজ করছে বিএনপির একটি অংশ। লন্ডন থেকে সবুজ সংকেত পেয়ে স¤প্রতি বিএনপির দুই সিনিয়র দায়িত্বশীল নেতার সঙ্গে জামায়াতের একাধিক নেতার বৈঠক হয়। বৈঠকে নিজ নিজ অবস্থান থেকে সরকারবিরোধী কর্মসূচি জোরদারের সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে জামায়াতের নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বলেন, বিএনপি ও জামায়াত পারস্পরিকভাবে যোগাযোগ করছে। উভয় দলের মধ্যে যোগাযোগ হচ্ছে।

এদিকে গতকাল সোমবার জামায়াতের কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য ও প্রচার সম্পাদক এডভোকেট মতিউর রহমান আকন্দ সংবাদ সম্মেলনে দাবি করেন, যুগপৎ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার পর জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। এখন কারাগারে আটক রয়েছেন- নায়েবে আমীর মাওলানা আ ন ম শামসুল ইসলাম, সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খান, কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর সেলিম উদ্দিন, কেন্দ্রীয় মজলিসে শূরার সদস্য শাহজাহান চৌধুরীসহ অসংখ্য নেতাকর্মী। তাদের মুক্তির দাবি জানান তিনি।

জামায়াতকে দেশের তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল দাবি করে মতিউর রহমান আকন্দ বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন, নেতাদের মুক্তি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণের লক্ষ্যে আগামী ১০ জুন শনিবার রাজধানীর বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেটে দুপুর ২টায় নতুন করে বিক্ষোভ সমাবেশ ও মিছিলের কর্মসূচি করতে চায় তার দল। এজন্য গতকাল সোমবার বিকালে ই-মেইলে ঢাকা মহানগর পুলিশের কাছে অনুমতি চাওয়া হয়েছে।

অন্যদিকে, গতকাল জামায়াতের কর্মসূচি ঘিরে ঢাকায় ছিল ব্যাপক নিরাপত্তা। বায়তুল মোকারম ও পল্টন এলাকা সকাল থেকে ছিল পুলিশের নিয়ন্ত্রণে। ঢাকার প্রবেশ মুখগুলোতে ছিল কড়াকড়ি ও তল্লাশী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App