×

অর্থনীতি

সরকারি সিকিউরিটজ লেনদেনের নীতিমালা জারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ১০:৩৩ পিএম

সরকারি সিকিউরিটজ লেনদেনের নীতিমালা জারি

প্রতি লেনদেনে ১০০ টাকা কমিশন ফি নির্ধারণ করে সেকেন্ডারি মার্কেটে সরকারি সিকিউরিটেজ লেনদেন করতে নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্রাংক। বাংলাদেশ ব্যাংকের ইলেকট্রনিক ট্রেডিং প্লাটফর্ম ও দুই স্টক এক্সচেঞ্জের মাধ্যমে সরকারি সিকিউরিটিজ লেনদেন করতে পারবেন বিনিয়োগকারীরা।

মঙ্গলবার (৬ জুন) বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ‘গাইডলাইন অন দ্যা সেকেন্ডারি ট্রেডিং অব গর্ভমেন্ট সিকিউরিটিজ, ২০২৩’ পাঠিয়ে দিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞেজর পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের ইলেকট্রন্কি ট্রেডিং প্লাটফর্মের মাধ্যমেও লেনদেন করা যাবে সরকারি বন্ড ও বিল।

বলা হয়, প্রতি লেনদেনে কমিশন ফি হবে ১০০ টাকা। যারমধ্যে ১৫ শতাংশ পাবে বাংলাদেশ ব্যাংক ও ৮৫ শতাংশ পাবে ব্রোকার হাউস ও ব্যাংক। লেনদেনের জন্য এই কমিশন ফি গ্রাহকের কাছ থেকে কেটে রাখবে ব্রোকারেজ প্রতিষ্ঠান ও ডিলার ব্যাংক।

উভয় প্ল্যাটফর্মে লেনদেনের বেলায় এ কমিশন হার প্রযোজ্য হবে জানিয়ে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে ‘চলতি হিসাব’ রয়েছে এমন ব্যাংক ও প্রতিষ্ঠান ইলেক্ট্রনিক প্ল্যাটফর্মে লেনদেন করতে পারবে। আর যাদের বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কোনো হিসাব নেই তাদের দুই স্টক এক্সচেঞ্জে সরকারি সিকিউরিটিজ কেনাবেচা করতে হবে ব্রোকারেজ প্রতিষ্ঠানের মাধ্যমে। এগুলো ছাড়াও সময়ে সময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত নতুন সিকিউরিটিজ লেনদেনের বেলায় এ নীতিমালা প্রযোজ্য হবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশের দুই স্টক এক্সচেঞ্জে লেনদেন হওয়ার বিষয়ে কোনো প্রকার দায়-দায়িত্ব নিবে না বাংলাদেশ ব্যাংক। এর দায় ব্রোকারেজ প্রতিষ্ঠান ও সিডিবিএল গ্রহণ করবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়। সরকারি সিকিউরিটিজ লেনদেন করতে পারবে না ইসলামী ধারার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বলে সার্কুলারে উল্লেখ করেছে বাংলাদেশ ব্যাংক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App