×

খেলা

ভিনিসিয়াস কাণ্ড: অভিযুক্তদের জরিমানা ও নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৩:০৫ পিএম

ভিনিসিয়াস কাণ্ড: অভিযুক্তদের জরিমানা ও নিষেধাজ্ঞা

ভিনিসিয়াস জুনিয়র

ভ্যালেন্সিয়ার মাঠে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা ফুটবলার ভিনিসিয়াস জুনিয়র। ওই ঘটনার পর স্পেনকে ‘বর্ণবাদীদের দেশ’ বলেও মন্তব্য করে আলোচনায় ছিলেন ভিনি।

রিয়াল ফরোয়ার্ডের ঘটনায় স্পেনও বর্ণবাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়ার আশ্বাস দেয়।

পরে চার জনকে আটক করে পুলিশ। এছাড়া ক্লাব কর্তৃপক্ষও কয়েকজন মাঠ থেকে আজীবন নিষিদ্ধ করে। এবার স্পেনের সহিংসতা বিরোধী কমিশন শাস্তি দিয়েছে বর্ণবাদী আচরণ করা ৩ সমর্থকের।

খেলাধুলায় বর্ণবাদ, সংঘাত, বিদেশীদের প্রতি ঘৃণা ছড়ানো ও অসহিষ্ণুতার অভিযোগে তাদেরকে শাস্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির ক্রীড়া কমিশন। ভিনিসিয়াসের কুশপুত্তলিকা পোড়ানোর ঘটনায় চার জনকে গ্রেপ্তার করেছে মাদ্রিদ পুলিশ।

অভিযুক্ত প্রত্যককে ৬০ হাজার পাউন্ড স্টার্লিং জরিমানা ও স্টেডিয়াম থেকে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছে স্পেনের সহিংসতা বিরোধী কমিশন। ওই ৪ ব্যক্তিকে গ্রেপ্তারের ১১ দিন পর এই শাস্তির ঘোষণা এলো।

ভালেন্সিয়ার মেস্তায়া স্টেডিয়ামে ভিনিসিউসকে বর্ণবাদী আক্রমণে ঘটনায় ৩ ব্যক্তিকে জরিমানা করা হয়েছে ৫ হাজার ইউরো করে। সঙ্গে তাদেরকে নিষিদ্ধ করা হয়েছে ১ বছরের জন্য।

বর্ণবাদের প্রতিবাদ হিসেবে আগামী মার্চে স্পেনে একটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। এছাড়াও বর্ণবাদ বিরোধী প্রচারণার অংশ হিসেবে ও ভিনির পাশে থাকতে এই মাসেই আফ্রিকার দুই দেশের সঙ্গে দুটি প্রীতি ম্যাচ খেলবে ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১৭ জুন তারা খেলবে গিনির বিপক্ষে, ২০ জুন তাদের প্রতিপক্ষ সেনেগাল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App