×

খেলা

বার্সেলোনায় ফিরছেন মেসি!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৯:৪৬ পিএম

বার্সেলোনায় ফিরছেন মেসি!

ফুটবল বিশ্বে এখন আলোচিত ইস্যু আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির দল বদল। চলতি মৌসুম শেষে পিএসজির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে তার। ইতোমধ্যে ক্লাবটির হয়ে শেষ ম্যাচ খেলেছেন তিনি। সাবেক ক্লাব বার্সেলোনায় দ্বিতীয় অধ্যায় শুরু করবেন নাকি রেকর্ড চুক্তিতে সৌদি আরবের ক্লাব আল হিলালে যোগ দেবেন তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তবে আল হিলালে যোগদানের সময় ২০২৪ সাল পর্যন্ত পিছিয়ে দেয়ার জন্য কর্মকর্তাদের অনুরোধ জানিয়েছেন মেসি। এতেই জোরালো হয় আবরো বার্সেলোনায় ফিরছেন তিনি।

ফরাসি সংবাদ সংস্থা এএফপির দাবি আর্জেন্টাইন তারকার সঙ্গে চুক্তি পাকাপোক্ত করতে প্যারিসে পা রেখেছেন আল হিলালের কর্মকর্তারা। শিগগির এ নিয়ে আসতে পারে ঘোষণা। পরে ফুটবলবিষয়ক ওয়েবসাইট গোল ডট কম নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানায়, সৌদির ক্লাবটিতে যোগ দেয়ার সময় ২০২৪ সাল পর্যন্ত পিছিয়ে দেয়ার অনুরোধ করেছেন আর্জেন্টাইন এই তারকা। এতে প্রতিনিধি দলটি বিস্ময় প্রকাশ করেছে এবং জানিয়েছে সেক্ষেত্রে প্রস্তাবের বিপরীতে যে পরিমাণ অর্থ ধার্য করা হয়েছে সেটিরও পরিবর্তন ঘটতে পারে। এই প্রতিবেদন প্রকাশের পর মেসির বার্সেলোনায় প্রত্যাবর্তন করার সম্ভবনা আরো বেড়ে যায়।

সৌদি ক্লাবে যাওয়া না যাওয়ার পেছনে মেসির হঠাৎ এমন সিদ্ধান্ত এমন এক সময়ে আসে যার ঘণ্টাখানেক আগে তার বাবা হোর্হে মেসি মিডিয়ার সামনে বলেন, তার ছেলে সম্ভবত বার্সেলোনাতেই ফিরতে যাচ্ছে। কারণ, লা লিগা কর্তৃপক্ষ এরই মধ্যে বার্সেলোনা কর্তৃক আবেদনকৃত ফাইনান্সিয়াল ভায়াবলিটি প্ল্যানের অনুমোদন দিয়েছে। গত সোমবার বার্সেলোনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন হোর্হে মেসি। খুব দ্রুতই হয়তো দুই পক্ষের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হতে যাচ্ছে। অবস্থা দেখে মনে হচ্ছে, বার্সেলোনাতেই পুুনরায় ফিরতে যাচ্ছেন মেসি। তবে, ন্যু ক্যাম্পে ফিরলেও অন্য আরেকটি ক্লাবে তার যাওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে। সেটা হতে পারে ইন্টার মিয়ামি কিংবা ইউরোপের অন্য কোনো ক্লাব।

চলতি সপ্তাহের ভেতরেই জানা যাবে মেসির নতুন গন্তব্য। এরপর আগামী সপ্তাহে লিওনেল মেসির নেতৃত্বে এশিয়া সফরে আসবে আর্জেন্টিনা। চীনের বেইজিংয়ে আগামী ১৫ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে তারা। বিশ্বকাপজয়ীদের এই ম্যাচের টিকেটের দাম নিয়ে চীনে সমালোচনা শুরু হয়েছিল। তখন মনে হয়েছিল, বেইজিংয়ে ওয়ার্কার্স স্টেডিয়ামে ৬৮ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামে এই ম্যাচ থেকে দর্শকরা হয়তো মুখ ফিরিয়ে নেবেন। কিন্তু প্রথম পর্যায়ে টিকেট ছাড়ার পর এই পরিস্থিতি পাল্টে যেতে সময় লেগেছে মাত্র ১০ মিনিট। প্রথম দফায় যত টিকেট ছাড়া হয়েছিল, তার সব বিক্রি হতে সময় লেগেছে মাত্র ১০ মিনিটের মধ্যে।

প্রথম পর্যায়ে ঠিক কী পরিমাণ টিকেট ছাড়া হয়েছে নির্দিষ্ট করে বলেনি আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস। বেইজিংয়ে এ ম্যাচের টিকেটের সর্বনিম্ন মূল্য ৮২ মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় যা ৮ হাজার ৮৩৫ টাকা। সবচেয়ে দামি টিকেটের দাম ৬৭৫ ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ৭২ হাজার টাকার একটু বেশি। এই দামের টিকেটও সব বিক্রি হয়ে গেছে। আগামী বৃহস্পতিবার দ্বিতীয় দফায় এই ম্যাচের টিকেট ছাড়া হবে। এশিয়া সফরে পূর্ণ শক্তির দল নিয়েই যাবে আর্জেন্টিনা। যদিও এই দল থেকে বাদ পড়েছেন লাওতারো মার্তিনেজ ও পাওলো দিবালা। বেইজিংয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটির পর ১৯ জুন এশিয়া সফরের দ্বিতীয় ম্যাচটি আর্জেন্টিনা খেলবে ইন্দোনেশিয়ার বিপক্ষে।

অপরদিকে, মেসির মতো করিম বেনজেমার দলবদল নিয়ে নাটক কম হয়নি। গত কয়েক সপ্তাহ ধরেই গুঞ্জন ছিল রিয়াল মাদ্রিদ ছাড়ছেন করিম বেনজেমা। অবশেষে সেই গুঞ্জনই সত্যি হয়েছে। ইতোমধ্যে সৌদির ক্লাব আল ইত্তিহাদের সঙ্গে তিন বছরের চুক্তি সেরে ফেলেছেন ব্যালন ডি’অর জয়ী এই তারকা। বারবার ইনজুরি ও মৌসুমে আশানুরূপ দলীয় সফলতা না পাওয়ায় রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা অধ্যায় শেষ হওয়ার গুঞ্জন ওঠে। তার ওপর মৌসুম শেষেই সাবেক এই ফরাসি ফরোয়ার্ডের সঙ্গে লস ব্লাঙ্কোসদের চুক্তির মেয়াদ শেষ। তবে একাদশে আসা-যাওয়ার মাঝেও রিয়ালের হয়ে ৩০টি গোল করেছেন বেনজেমা। ফলে বয়স বাড়লেও, এই তারকা উইঙ্গার বুঝিয়ে দিয়েছেন তিনি ফুরিয়ে যাননি। এর মাঝেই হুট করে সৌদি আরবের ক্লাব থেকে উচ্চ বেতনে যোগ দেয়ার প্রস্তাব পান তিনি। বাৎসরিক ২০০ মিলিয়ন ইউরোতে আগামী ২০২৫ সালের জুন পর্যন্ত সৌদির ক্লাবটির হয়ে চুক্তিবদ্ধ হয়েছেন বেনজেমা। এছাড়া সুযোগ থাকছে চুক্তি নবায়নের। এর আগে রিয়াল মাদ্রিদের হয়ে নিজের শেষ ম্যাচে গোল করে সব আলো হয়তো কেড়ে নিলেন করিম বেনজেমা। লা লিগায় মৌসুমে নিজেদের শেষ ম্যাচে ১-১ গোলে ড্র করেছে রিয়াল। এদিন নিজের বিদায়ি ম্যাচে তেমন কিছু করতে পারছিলেন না বেনজেমা। ৭২তম মিনিটে তার সামনে সুযোগ আসে সমতা ফেরানোর। স্পট কিকে ঠাণ্ডা মাথায় মাঝ বরাবার শট নিয়ে কাজে লাগান তিনি। ক্লাবের হয়ে নিজের ৩৫৪তম গোলের পরপরই মাঠ ছাড়েন ফরাসি এই স্ট্রাইকার। দাঁড়িয়ে তাকে অভিবাদন জানান রিয়াল সমর্থকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App