×

খেলা

ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে সাবালেঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৯:৪০ পিএম

ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনালে সাবালেঙ্কা

ফ্রেঞ্চ ওপেনের নারী এককে মঙ্গলবার এলিনা সভিতোলিনাকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেন আরিনা সাবালেঙ্কা। ছবি: ইন্টারনেট

ফ্রেঞ্চ ওপেনের নারী এককে মঙ্গলবার (৬ জুন) এলিনা সভিতোলিনাকে ৬-৪, ৬-৪ সেটে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে আরিনা সাবালেঙ্কা। ম্যাচ শেষে কোর্টে নেট ধরে অনেক্ষণ দাঁড়িয়ে থাকার পরেও সাবালেঙ্কার সঙ্গে হাত মেলাননি সভিতোলিন। নারী এককের অন্য কোয়ার্টার ফাইনালে আনাস্তাসিয়া পাভলিউচেনকোভা ৭-৫, ৬-২ সেটে হারিয়ে সেমিফাইনালে উঠেছে ক্যারোলিনা মুখোভা। সেমিফাইনালে মুখোমুখি হবে এই দুই জয়ী তারকা।

ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়ে খেলতে থাকে এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন সাবালেঙ্ক। প্রথম সেট জিতে নেন ৬-৪ ব্যবধানে। এরপর দ্বিতীয় সেটেও প্রতিপক্ষ খেলোয়াড়কে কোনো সুযোগ দেননি তিনি। চেষ্টা করেও ঘুরে দাঁড়াতে পারেনি সভিতোলিনা। হেরে যান একই ব্যবধানে। ম্যাচ শেষে নিয়ম অনুযায়ী প্রতিপক্ষের সঙ্গে হাত মেলাতে নেটের ওপাশে দাঁড়িয়ে অপেক্ষা সাবালেঙ্কা। কিন্তুনিয়ম মানার ধার ধারেননি সভিতোলিনা। তার দেশ ইউক্রেনে সামরিক হামলা চালিয়েছে রাশিয়া। সেই যুদ্ধে রাশিয়ার সহযোগী বেলারুশ। প্রতিবাদে রাশিয়া কিংবা বেলারুশের কোনো খেলোয়াড়ের সঙ্গে হাত মেলাবেন না ঠিক করেছিলেন তিনি। সাবালেঙ্কার সঙ্গে সেটাই করেছেন। সাবালেঙ্কার জন্য অবশ্য এই অভিজ্ঞতা নতুন কিছু নয়। প্রথম রাউন্ডে আরেক ইউক্রেনীয় প্রতিযোগী মার্তা কস্তিয়ুকও হাত মেলাননি সাবালেঙ্কার সঙ্গে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, গত বছর মাতৃত্বের স্বাদ পাওয়া সভিতোলিনা রাশিয়া কিংবা বেলারুশের খেলোয়াড়ের সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতি জানিয়েছেন। বিশেষ সামরিক অভিযান নামে গত বছর তার দেশে হামলা চালায় রাশিয়া। সেই যুদ্ধ এখনো থামেনি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে সমালোচিত সাবালেঙ্কা আগের দুটি ম্যাচে সংবাদ সম্মেলন এড়িয়ে যান। ইউক্রেনের এক সংবাদকর্মী রাশিয়ার হামলা নিয়ে সাবালেঙ্কাকে তুলোধুনো করার পর এর আগে সর্বশেষ দুটি ম্যাচে সংবাদ সম্মেলনে আসেননি সাবালেঙ্কা। ম্যাচে ফিলিপে শাতরিয়ের স্টেডিয়ামে প্রায় অর্ধেক খালি গ্যালারিতেও ইউক্রেনের বেশ কিছু পতাকা দেখা গেছে। সভিতোলিনা হাত না মেলানোর পর গ্যালারি থেকে কিছু দর্শক তাকে দুয়ো দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App