×

জাতীয়

প্লাস্টিক ব্যবহারকে ‘না’ বলতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৮:৫০ পিএম

প্লাস্টিক ব্যবহারকে ‘না’ বলতে হবে

মঙ্গলবার ‘ডিজিটাল প্রযুক্তি: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক প্যানেল আলোচনা করেন সাবের হোসেন চৌধুরী এমপি। আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (এআইইউবি) ছবিটি তুলেছেন ভোরের কাগজের ফটোসাংবাদিক মাসুদ পারভেজ আনিস

প্লাস্টিক ব্যবহারকে ‘না’ বলতে হবে
প্লাস্টিক ব্যবহারকে ‘না’ বলতে হবে
প্লাস্টিক ব্যবহারকে ‘না’ বলতে হবে

প্লাস্টিক ব্যবহারকে সম্পূর্ণরুপে ‘না’ বলার আহ্বান জানিয়েছেন ঢাকা-৯ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। তিনি বলেন, প্লাস্টিক ব্যাবহার করে ছুড়ে ফেলি। তা নদী ও সমুদ্রে গিয়ে পড়ে। ফলে পরিবেশের ক্ষতি হচ্ছে। প্রতিটি জিনিসের যোগান নির্ভর করে চাহিদার উপর। যদি চাহিদা না থাকে, তবে যোগান আসবে না। আমরা যদি প্লাস্টিক ব্যবহার না করি তাহলে যোগান কমে যাবে। তবে প্লাস্টিকমুক্ত পরিবেশ পাওয়া যাবে।

‘ডিজিটাল প্রযুক্তি: জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সুযোগ ও চ্যালেঞ্জ’ শীর্ষক প্যানেল আলোচনায় প্রধান বক্তার বক্তব্যে একথা বলেন তিনি। প্যানেল আলোচনায় আরো আলোচক ছিলেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত এইচই চার্লস হোয়াইটলি, বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) অধ্যাপক ড. সত্য প্রসাদ মজুমদার, নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ, বুয়েট’র অধ্যাপক ড. এএফএম সাইফুল আমিন, বিএএসএফ বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মো এবং ব্যবস্থাপনা পরিচালক মো. সাজ্জাদুল হাসান ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) প্রতিষ্ঠাতা সদস্য ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ইশতিয়াক আবেদীন। অনুষ্ঠান সঞ্চালন করেন এআইইউবির প্রো-ভাইস চ্যান্সেলর ড. মো. আব্দুর রহমান এবং বুয়েট অধ্যাপক ড. মুহাম্মদ তারিক আরাফাত।

মঙ্গলবার (৬ জুন) এআইইউবিতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রযুক্তি, উদ্ভাবন ও পাবলিক পলিসি ফোরাম (এসটিআইপিপিএফ) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) যৌথভাবে এই আয়োজনে করে। প্যানেল আলোচনার আগে ‘প্রস্তাবিত ইইউ করপোরেট সাসটেইনেবিলিটি ডিউ ডিলিজেন্স অ্যাক্ট’ বিষয়ক মডেল ইউরোপীয় সংসদ বিতর্ক আয়োজন করা হয়। এতে এআইইউবি ছাত্ররা অংশগ্রহণ করে।

আলোচনা সভায় সাবের হোসেন চৌধুরী বলেন, ‘ওয়ান-টাইম’ প্লাস্টিকের ব্যবহার থেকে আমাদের সরে আসতে হবে। প্লাস্টিকের বিকল্প বের করতে হবে। যখন প্লাস্টিক ছিল না তখনো আমাদের জীবন চলত। তাই এদিকে আরো বেশি বেশি গবেষণা বাড়াতে হবে। আমরা প্লাস্টিকের নেতিবাচক ব্যবহার নিয়ে কথা বলব আর নিজের বাস্তব জীবনের সঙ্গে কোনো মিল রাখব না, এটা যেন না হয়। এই বিশ্ববিদ্যালয়টি(এআইইউবি) একটি ‘প্লাস্টিক ফ্রি’ ক্যাম্পাস হোক সেই প্রত্যাশা রাখি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App