×

স্বাস্থ্য

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবিতে দেশব্যাপী সন্ধানীর মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৭:৪৮ পিএম

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবিতে দেশব্যাপী সন্ধানীর মানববন্ধন

তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনের দাবিতে দেশব্যাপী মানববন্ধন করেছে সন্ধানী বাংলাদেশ।

মঙ্গলবার (৬ জুন) বিশ্ব তামাকমুক্ত দিবস, ২০২৩ উপলক্ষে সন্ধানী বাংলাদেশ ও ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের উদ্যোগে দেশব্যাপী সন্ধানী বাংলাদেশের ৩৫টি ইউনিটে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধন থেকে তরুণ চিকিৎসকরা তামাকের ক্ষতিকর দিক থেকে জনসাধারণকে রক্ষায় ও ২০৪০ সালের মধ্যে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত তামাকমুক্ত বাংলাদেশ বিনির্মাণে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত তামাক নিয়ন্ত্রণ আইন সংশোধনীর খসড়া দ্রুত অনুমোদনের দাবি জানান।

এ সময় বক্তারা বলেন, দেশে তিন কোটি ৭৮ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করেন। কর্মক্ষেত্রসহ পাবলিক প্লেস ও গণপরিবহনে পরোক্ষ ধূমপানের শিকার হন ৩ কোটি ৮৪ লাখ প্রাপ্তবয়স্ক মানুষ। আর তামাকজনিত বিভিন্ন রোগে প্রতিবছর প্রায় ১ লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু হয়। এছাড়া তামাক ব্যবহারের দিক থেকে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার শীর্ষে। তাই স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় প্রণীত খসড়া সংশোধনীটি আসন্ন সংসদ অধিবেশনে উত্থাপন এবং সংসদ সদস্যদের ভোটে পাশ করে চূড়ান্ত করা হলে বিদ্যমান তামাক নিয়ন্ত্রণ আইনের দুর্বলতাগুলো দূর হবে।

মানববন্ধনে অংশ নেয়া ইউনিটগুলো হলো ঢাকা মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, মুগদা মেডিকেল কলেজ, ঢাকা ডেন্টাল কলেজ, উত্তরা আধুনিক মেডিকেল কলেজ, ইস্ট ওয়েস্ট অ্যান্ড আপডেট ডেন্টাল কলেজ, বাংলাদেশ মেডিকেল কলেজ, শহীদ তাজউদ্দীন মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, কর্নেল মালেক মেডিকেল কলেজ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ, শেখ হাসিনা মেডিকেল কলেজ, চট্টগ্রাম মেডিকেল কলেজ, কক্সবাজার মেডিকেল কলেজ, নোয়াখালী মেডিকেল কলেজ, রাঙ্গামাটি মেডিকেল কলেজ, চাঁদপুর মেডিকেল কলেজ, সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ, জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজ, পার্ক ভিউ মেডিকেল কলেজ, শেখ হাসিনা মেডিকেল কলেজ হবিগঞ্জ, রাজশাহী মেডিকেল কলেজ, এম মনসুর আলী মেডিকেল কলেজ সিরাজগঞ্জ, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, মাগুরা মেডিকেল কলেজ, যশোর মেডিকেল কলেজ, রংপুর মেডিকেল কলেজ, এম আব্দুর রহিম মেডিকেল কলেজ, নীলফামারী মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ, শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুর, শের-ই বাংলা মেডিকেল কলেজ ও পটুয়াখালী মেডিকেল কলেজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App