×

জাতীয়

জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনা হতে পারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৯:১০ পিএম

জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপির সঙ্গে আলোচনা হতে পারে

১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আমির হোসেন আমু বলেছেন, বিগত সময় যেমন জাতিসংঘ তারানকো সাহেবকে (অস্কার ফার্নান্দেজ তারানকো) পাঠিয়েছেন। তিনি আসলেন। আলাদা আলাদা বৈঠক করলেন। বিএনপির সঙ্গে, আমাদের সঙ্গে। পরবর্তীতে দুই দলকে একসঙ্গে নিয়ে যৌথ মিটিং করলেন। সেখানে প্রমাণিত হলো তাদের (বিএনপি) কথা কতটা অযৌক্তিক আর আমাদের কথা কতটা যৌক্তিক ছিল। এবারো সেটা হতে পারে।

মঙ্গলবার (৬ জুন) বিকেলে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় ১৪ দলের এক সমাবেশে তিনি এসব কথা বলেন। জোটের শীর্ষ নেতারা সমাবেশে বক্তব্য রাখেন।

বিএনপির উদ্দেশ্যে আমির হোসেন আমু বলেন, আজকেও প্রয়োজনে এই ধরণের ঘোরাঘুরি না করে জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক। আমরা বিএনপির সঙ্গে মুখোমখি বসে আলোচনা করে দেখতে চাই সুষ্ঠু-অবাধ নির্বাচন করতে বাঁধা কোথায় এবং কিভাবে সেটা নিরসন করা যায়- সেটা আলোচনার মধ্য দিয়েই সুরাহা হতে পারে, অন্য কোনো পথে নয়।

তিনি বলেন, বগল বাজানোর কোনো সুযোগ নেই। বাহবা দেয়ার কোনো সুযোগ নেই। ঘোলা পানিতে মাছ শিকার করার বিভিন্ন রকম ফন্দিফিকির আপনারা গতদিনও করেছেন। এখনো করার অপচেষ্টা করছেন। অন্য কোনো পথে চেষ্টা করে, নির্বাচন বানচাল করে যারা অসাংবিধানিক একটা অবস্থার সৃষ্টি করতে চায়, অসাংবিধানিক কোনো জিনিস আনতে চায়- ১৪ দল তাদেরকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করবে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা এই দেশের গণতান্ত্রিক ধারাকে অব্যাহত রাখব।

আমু বলেন, কথা বেশি বাড়াবার কোনো সুযোগ নেই। আমরা পরিস্কার বলতে চাই সংবিধানের ভিত্তিতেই দেশ পরিচালিত হচ্ছে। সংবিধান সামনে রেখে যেকোনো সমাধান, যেকোনো কিছু করতে আমরা প্রস্তুত। আপনারা আসুন, এগিয়ে আসুন। গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার স্বার্থে, এই গণতন্ত্রকে টিকিয়ে রাখতে আমরা আপনাদের সঙ্গে বসতে রাজি আছি। আলোচনার দুয়ার খোলা। শেখ হাসিনা প্রত্যয় ঘোষণা করেছেন ‘তিনি যেকোনো ভাবেই একটি অবাধ-সুষ্ঠু নির্বাচন দিতে প্রস্তুত’। তিনি আরো বলেন, পথ অবরুদ্ধ করে নির্বাচন বানচালের চেষ্টা করলে সফল হবেন না। মানুষ স্বতঃস্ফুর্তভাবে নির্বাচনে অংশ নিয়েছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App