×

জাতীয়

কেন্দ্রীয় নেতাদের নিয়ে বিরামহীন প্রচারণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৯:২১ এএম

কেন্দ্রীয় নেতাদের নিয়ে বিরামহীন প্রচারণা

ছবি: ভোরের কাগজ

** ব্যানার-ফেস্টুন ও মাইকিংয়ে সরগরম সিলেট ** ব্যবসায়ীদের পাশে থাকার প্রতিশ্রুতি আনোয়ারুজ্জামানের ** লাঙ্গলের জয়ে আশাবাদী নজরুল ইসলাম বাবুল

সিলেট সিটি করপোরেশন (সিসিক) নির্বাচনে বিরামহীন প্রচারণায় সময় পার করছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। প্রচণ্ড গরমেও তারা থেমে নেই। গতকাল সোমবার সিলেটে ৩৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উপেক্ষা করে মাইলের পর মাইল হেঁটে প্রচারণা চালিয়েছেন প্রার্র্থীরা। মেয়র প্রার্থীদের প্রচারণায় যোগ দিয়েছেন দলের কেন্দ্রীয় নেতারা। সব মিলিয়ে নির্বাচনী প্রচারণা আর মাইকিংয়ে সরগরম এখন সিলেট নগরী।

বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আহমদ হোসেন, কেন্দ্রীয় নেতা সুজিত রায় নন্দী ও বলদেব কৃন্ন দাস গত শুক্রবার থেকে সিলেটে অবস্থান করছেন। তারা আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরীকে সঙ্গে নিয়ে লিফলেট বিতরণ ও মতবিনিময় সভাসহ বিভিন্ন প্রচারণায় অংশ নিচ্ছেন। আওয়ামী লীগ সরকারের উন্নয়নের ফিরিস্তি তুলে ধরে উন্নয়নের স্বার্থে নৌকা প্রতীকে ভোট দেয়ার আহ্বান জানাচ্ছেন। একই সঙ্গে জেলা ও মহানগর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের মধ্যে ঐক্য তৈরি করে তারা সিলেটে নৌকা প্রতীকের বিজয় নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

জাতীয় পার্টির ১৫ সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধিদল গত রবিবার সিলেটে এসেছে। প্রেসিডিয়াম সদস্য আলহাজ আতিকুর রহমান আতিকের নেতৃত্বে দলের অন্য সদস্যরা হলেন- চেয়ারম্যানের উপদেষ্টা সেলিম উদ্দিন, মনিরুল ইসলাম মিলন, আবদুল্লাহ সিদ্দিকী, ভাইস চেয়ারম্যান সাব্বির আহমেদ, এম এ মুনিম চৌধুরী বাবু, যুগ্ম মহাসচিব ফখরুল আহসান শাহজাদা, মো. বেলাল হোসেন, সৈয়দ মঞ্জুর হোসেন মঞ্জু, সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন খালেদ, ওসমান আলী (চেয়ারম্যান), ক্রীড়াবিষয়ক সম্পাদক আহাদ ইউ চৌধুরী শাহীন, কেন্দ্রীয় সদস্য শামীম আহমেদ রিজভী, আব্দুস শহীদ লস্কর বশির, সিলেট জেলা জাতীয় পার্টির যুগ্ম আহ্বায়ক আব্দুর রহমান বারাকাত প্রমুখ। নির্বাচন পরিচালনা সমন্বয় কমিটির নেতারা সরজমিন জাতীয় পার্টির সিলেট সিটি মেয়র প্রার্থী মো. নজরুল ইসলাম বাবুলের সঙ্গে সমন্বয় করে নির্বাচনী প্রচারণায় অংশ নিচ্ছেন। প্রথমদিনই তারা নগরীর ২১নং ওয়ার্ডে লাঙ্গলের সমর্থনে মতবিনিময় সভায় অংশ নেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ সমর্থিত প্রার্থী মাওলানা মাহমুদুল হাসানের পক্ষেও ঢাকা থেকে সংগঠনটির একাধিক নেতা সিলেটে অবস্থান করছেন। তারা গতকাল সোমবার দুপুরে হাতপাখা প্রতীকের সমর্থনে বন্দরবাজারে গণসংযোগ করেন। আর ১৪ দিন পরই অনুষ্ঠিত হবে সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ। ভোটের প্রচারে জমে উঠেছে হজরত শাহজালালের এই পুণ্যভূমি। প্রতীক নিয়ে পুরোদমে নির্বাচনের মাঠে নেমেছেন প্রার্থী ও কর্মী-সমর্থকরা। চলছে মিছিল-মিটিং ও পথসভা। প্রচার-প্রচারণা, ব্যানার-ফেস্টুন আর মাইকিংয়ে এখন সরগম সিলেট নগরী। গত ২ জুন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা প্রতীক পাওয়ার পরপরই আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন। বিজয় নিশ্চিতে মরিয়া প্রার্থীরা। নানাভাবে তারা ভোটারদের মন জয়ের চেষ্টা চালাচ্ছেন।

এ নির্বাচনে বিএনপি অংশ না নিলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ ও সংসদের বিরোধী দল জাতীয় পার্টির প্রার্থীর মধ্যে মূল লড়াই হবে। এছাড়া ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত হাফেজ মাওলানা মাহমুদুল হাসানও রয়েছেন আলোচনায়। নির্বাচনে মেয়র পদে লড়ছেন- বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী, জাতীয় পার্টির (লাঙ্গল) প্রার্থী নজরুল ইসলাম বাবুল, ইসলামী আন্দোলনের (হাতপাখা) প্রার্থী মাহমুদুল হাসান, জাকের পার্টির (গোলাপ ফুল) প্রার্থী জহিরুল আলম এবং স্বতন্ত্র প্রার্থী (ঘোড়া) মোহাম্মদ আবদুল হানিফ, (বাস গাড়ি) মো. শাহ জাহান মিয়া ও (ক্রিকেট ব্যাট) ছালাহ উদ্দিন রিমন।

ব্যবসায়ীদের পাশে থাকার প্রতিশ্রুতি আনোয়ারুজ্জামানের : আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী গতকাল সোমবার সকালে নগরের জিন্দাবাজারের বিভিন্ন মার্কেটে গণসংযোগ করেন। এ সময় ব্যবসায়ীদের তিনি বিভিন্ন প্রতিশ্রুতি দেন।

আনোয়ারুজ্জামান বলেন, আওয়ামী লীগ সরকার ব্যবসায়ীবান্ধব। সরকার ব্যবসায়ীদের সর্বোচ্চ সম্মান ও মর্যাদা দিয়ে নির্বিঘেœ ব্যবসার পরিবেশ সৃষ্টি করে দিয়েছে। আওয়ামী লীগের একজন ক্ষুদ্র কর্মী আমিও ব্যক্তিগতভাবে ব্যবসায়ীদের সম্মান করি। ব্যবসায়ীদের যে কোনো প্রয়োজনে আমাকে সব সময় পাশে পাবেন। আমি মেয়র নির্বাচিত হলে সিলেটের ব্যবসায়ীদের কল্যাণে সব সময় কাজ করে যাব।

গণসংযোগকালে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সহসভাপতি বিজিত চৌধুরী, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সুজাত আলী রফিক, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী দুলাল, আব্দুল মতিন, মহানগর আওয়ামী লীগের সদস্য তাহমিন আহমদ, মহানগর যুবলীগের লীগের সভাপতি আলম খান মুক্তি, মহানগর ছাত্রলীগের সভাপতি কিশোয়ার জাহান সৌরভ, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাহেল সিরাজসহ নেতারা।

লাঙ্গলের জয়ে আশাবাদী নজরুল ইসলাম বাবুল : জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী নজরুল ইসলাম বাবুল বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে লাঙ্গলের বিজয় কেউ রুখতে পারবে না। কোনো ধরনের ষড়যন্ত্র বরদাশত করা হবে না। আমি প্রথম থেকেই ইভিএম সম্পর্কে আতঙ্ক বোধ করছি। কারণ ইভিএমের সঙ্গে সাধারণ মানুষের পরিচয় খুবই কম। নির্বাচন কমিশনের উচিত ইভিএম সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করা।

নজরুল ইসলাম বাবুল গতকাল দুপুর ১২টায় নগরীর শিবগঞ্জ বাজারে এলাকাবাসী ও ব্যবসায়ীদের সঙ্গে গণসংযোগ করেন। এ সময় জাতীয় পার্টির কেন্দ্রীয় এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাবুল বলেন, নির্বাচনে আমি কাউকে প্রতিপক্ষ ভাবছি না। জনগণ বিচার করবে কে আগামীতে নগরের সেবক হবেন। তবে আমার বিশ্বাস এই নগরবাসী আর ফাঁকা বুলিতে বিশ্বাস করবে না।

প্রসঙ্গত, সিসিকে ৪২টি ওয়ার্ডে মোট ভোটার ৪ লাখ ৮৬ হাজার ৬০৫ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫৩ হাজার ৭৬৩ ও নারী ২ লাখ ৩২ হাজার ৮৪২ জন। মোট কেন্দ্র ১৯০টি এবং ভোটকক্ষ ১ হাজার ৩৬৪টি। এবারই প্রথম সিলেট সিটি নির্বাচনে সব কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App