×

খেলা

উয়েফার গোল্ডেন শু’র দৌঁড়ে যারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জুন ২০২৩, ০৯:৫২ পিএম

উয়েফার গোল্ডেন শু’র দৌঁড়ে যারা

ইউরোপীয় ক্লাব ফুটবলের লিগগুলোর মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতাকে দেয়া হয় ইউরোপীয় গোল্ডেন শু। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ তথা- প্রিমিয়ার লিগ, লা লিগা, সিরি আ, বুন্দেসলিগা ও ফ্রেঞ্চ লিগ ওয়ানে প্রতি গোলের জন্য স্কোরাররা পায় ২ পয়েন্ট। আর র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ থেকে ২১তম লিগে প্রতি গোলের জন্য স্কোরাররা পায় ১.৫ পয়েন্ট এবং পরবর্তী লিগগুলোয় প্রতি গোলের জন্য ১ পয়েন্ট দেয়া হয় গোলদাতাদের। ইতোমধ্যে শেষ হয়েছে ২০২২-২৩ মৌসুমের খেলা। যেখানে সর্বোচ্চ ৩৬ গোল করে ইউরোপীয় গোল্ডেন শু নিশ্চিত করেছেন প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটিতে খেলা নরওয়েজিয়ান ফরোয়ার্ড আর্লিং হলান্ড। তবে এই লড়াইয়ে হলান্ডের সঙ্গে ছিলেন হ্যারি কেন, কিলিয়ান এমবাপ্পে, ভিক্টর ওসিমেন, রবার্ট লেভানদোভস্কি, কিংবা নিকোলাস ফুলক্রগের মতো তারকা ফুটবলাররা।

ইউরোপীয় গোল্ডেন শু জয়ের প্রসঙ্গ উঠলে বার্সেলোনার সাবেক তারকা লিওনেল মেসিকে মনে পড়তে পারে। বার্সায় থাকতে ৬ বার এই পুরস্কার জিতেছেন মেসি। যা গোল্ডেন বুটের ইতিহাসে কোনো খেলোয়াড়ের সবচেয়ে বেশিবার জয়ের রেকর্ড। ১৯৬৭-৬৮ মৌসুম থেকে পুরস্কারটি দেয়া শুরু হয় এবং ১৯৯৭ সাল থেকে পয়েন্টের ভিত্তিতে লিগের মানও ঠিক করে দেয়া হয়। ইউরোপিয়ান গোল্ডেন শু জয়ে শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের আধিপত্য থাকে। এবারো তার ব্যতিক্রম হয়নি। ম্যানচেস্টার সিটির তারকা আর্লিং হলান্ড নিশ্চিত করেছে এই পুরস্কার। গোলের পর গোল করে রেকর্ডের পর রেকর্ড গড়েছেন তিনি। ৩৬ গোল নিয়ে লিগের সর্বোচ্চ গোলদাতা এই ফরোয়ার্ড। প্রতি গোলে যেহেতু ২ পয়েন্ট, তাই তার মোট পয়েন্ট সংখ্যা ৭২। এখন এই পুরস্কার হাতে নিতে শুধু বাকি আনুষ্ঠানিক ঘোষণা।

এই লড়াইয়ে ছিলেন প্রিমিয়ার লিগের আরেক ক্লাব টটেনহ্যামের ফরোয়ার্ড হ্যারি কেন। লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা তিনি। তার মোট গোল ৩০টি। অর্থাৎ এই তারকার পয়েন্ট ৬০। এর পরের স্থানেই ফ্রেঞ্চ লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা কিলিয়ান এমবাপ্পে। এই মৌসুমে তিনি করেছেন ২৯ গোল। তার পয়েন্ট ৫৮। লিগ ওয়ানের সর্বোচ্চ স্কোরার হওয়ার দৌড়ে এমবাপ্পের সঙ্গে ভালোই লড়াই করেন অলিম্পিক লিওর তারকা আলেক্সান্দার লাকাজাত্তে। এই মৌসুমে তিনিও ছিলেন ইউরোপীয় গোল্ডেন শু জয়ের লড়াইয়ে। লিগ ওয়ানে দ্বিতীয় সর্বোচ্চ ২৭ গোল করেছেন তিনি। তার পয়েন্ট ৫৪। হলান্ডের সঙ্গে এই লড়াইয়ে ছিলেন নাপোলি তারকা ভিক্টর ওসিমেন। এই মৌসুমে লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা তিনি। নাপোলির হয়ে করেছেন ২৬ গোল। তার পয়েন্ট ৫২। এই লড়াইয়ে ছিলেন লিল তারকা জোনাথন ডেভিড। এই মৌসুমে তার গোল ২৪টি। আর পয়েন্ট ৪৮। এছাড়া এই লড়াইয়ে ২৩ গোল করে ৪৬ পয়েন্ট নিয়ে ছিলেন লা লিগার দল বার্সেলোনার রবার্ট লেভানদোভস্কি। ২১ গোল করে ৪২ পয়েন্ট নিয়ে ইন্টার মিলানের লাউতারো মার্টিনেজ।

এবার আসা যাক ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সর্বোচ্চ গোলদাতা ছিলেন যারা। এখানেও সবার প্রথমে নাম আসবে আর্লিং হলান্ডের। কেননা রেকর্ড গড়ে প্রিমিয়ার লিগের এই মৌসুমে সর্বোচ্চ ৩৬ গোল করেন তিনি। অপরদিকে স্প্যানিশ লা লিগার সর্বোচ্চ গোলদাতা বার্সেলোনার রবার্ট লেভানদোভস্কি। এই মৌসুমে বার্সার শিরোপা জয়ে বড় অবদান রাখেন তিনি। করেন সর্বোচ্চ ২৩ গোল। অপরদিকে ফ্রান্সের জনপ্রিয় লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা লিওনেল মেসির সাবেক সতীর্থ ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। বিশ^কাপপরবর্তী সময়ে তিনি একের পর এক চোটের মুখে পড়ে কয়েকটি ম্যাচে মাঠের বাইরে ছিলেন। চোট সমস্যা কাটিয়ে মাঠে ফিরে তিনি দলের জন্য প্রায় প্রতি ম্যাচেই গোল করে অবদান রেখেছেন। এই মৌসুমে লিগ ওয়ানে সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। ইতালির জনপ্রিয় লিগ সিরি আ’তে সর্বোচ্চ গোলদাতার তালিকায় প্রথম স্থানে আছেন নাপোলির হয়ে খেলা ভিক্টর ওসিমেন। নাপোলিকে শিরোপা জেতানোর বড় অবদান রাখেন তিনি। এই মৌসুমে করেন সর্বোাচ্চ ২৬ গোল। আর জার্মানির ফুটবল লিগ বুন্দেসলিগায় সর্বোচ্চ গোলদাতা নিকলাস ফুলক্রুগ। এই মৌসুমে তিনি করেন ১৬ গোল।

চলতি মৌসুমে লা লিগায় শিরোপা জয় করে বার্সেলোনা। তাদের সঙ্গে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদ, রিয়াল সোসিয়েদাদ ও সেভিয়া। সিরি আতে এই মৌসুমে শিরোপা ঘরে তোলে নাপোলি। তাদের সঙ্গে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে ল্যাজিও, ইন্টার মিলান ও এসি মিলান। লিগ ওয়ানে শিরোপা ঘরে তোলে পিএসজি। তাদের সঙ্গে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে পিএসজি, লাঁস ও মার্শেই। ইংলিশ প্রিমিয়ার লিগে এই মৌসুমে শিরোপা ঘরে তোলে ম্যানচেস্টার সিটি। তাদের সঙ্গে পরবর্তী মৌসুমে চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করে আর্সেনাল, নিউক্যাসল ইউনাইটেড ও ম্যানচেস্টার ইউনাইটেড। বুন্দেসলিগায় এবারের মৌসুমে শিরোপা ঘরে তোলে বায়ার্ন মিউনিখ। তাদের সঙ্গে পরবর্তী আসরে চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করে লাইপজিগ, ইউনিয়ন বার্লিন ও ব্রুশিয়া ডর্টমুন্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App