কার্বন করের বিষয়টি যৌক্তিক নয়: বারভিডা

আগের সংবাদ

সংসদ ভবনের ফল বেচে আয় ৪০ লাখ

পরের সংবাদ

বাজেটে পুঁজিবাজার নিয়ে দিক-নির্দেশনা চান ডিএসই চেয়ারম্যান

প্রকাশিত: জুন ৬, ২০২৩ , ৫:৩৭ অপরাহ্ণ আপডেট: জুন ৬, ২০২৩ , ৫:৩৭ অপরাহ্ণ

আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বক্তৃতায় এবারই প্রথম পুঁজিবাজার নিয়ে কোনো দিক-নির্দেশনা ছিল না। তাই বাজেটে পুঁজিবাজার নিয়ে দিক-নির্দেশনার দাবি জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু।

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর পুরানা পল্টনে ফার্স হোটেল অ্যান্ড রিসোর্টে আয়োজিত প্রস্তাবিত জাতীয় বাজেট পরবর্তী ঢাকা স্টক এক্সচেঞ্জের সংবাদ সম্মেলনে বিভিন্ন বিষয় তুলে ধরে ডিএসই কর্তৃপক্ষ।

এসময় ডিএসই চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, পুঁজিবাজার একা চলতে পারে না। এর জন্য সবার সহযোগিতা প্রয়োজন। পরিকল্পনা ও সরকারের সহযোগিতা থাকলে অন্য জায়গা থেকে অর্থ নিতে হবে না। পুঁজিবাজারই উন্নয়নের অর্থের যোগান দেবে।

আস্থার সংকট কাটিয়ে পরিবেশ ভালো হলেই পুঁজিবাজারে বিনিয়োগকারীরা ফিরবে বলেও মনে করেন তিনি। তাই ডিএসই চেয়ারম্যান বলেন, দেশের উন্নয়নে ঢাকা স্টক এক্সচেঞ্জ কীভাবে কাজ করতে পারে, জাতীয় বাজেটে সেই দিক-নির্দেশনা থাকা দরকার।

পাশাপাশি, আগামীতে জাপান, ভিয়েতনাম ও অন্যান্য দেশ থেকে বিদেশি বিনিয়োগ নিয়ে আসার বিষয়ে কাজ করা হবে বলেও জানিয়েছেন তিনি। সংবাদ সম্মেলনে আসন্ন জাতীয় বাজেটে ডিএসইর প্রস্তাবনা তুলে ধরেন ডিএসই চেয়ারম্যান। এসময় তিনি বাজেটে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির ভ্যাটের হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার দাবি জানান।

এছাড়া, পুঁজিবাজারে তালিকাভুক্ত ও অ-তালিকাভুক্ত কোম্পানির কর হারের মধ্যে ১০ শতাংশ পার্থক্য রাখারও দাবি করেন ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু। এ খাতের উৎসে কর শূন্য দশমিক শূন্য ৫ থেকে কমিয়ে শূন্য দশমিক শূন্য ১ শতাংশ করার দাবি জানিয়ে তিনি বলেন, কোম্পানির লভ্যাংশের ওপর দ্বৈত কর সিঙ্গেলে নিয়ে আসতে হবে। এছাড়া বন্ড থেকে সুদের আয়ের ওপর কর অব্যাহতিও দিতে হবে। তিনি বলেন, সবার চাওয়া পাওয়া পূরণ করতে না পারায় মার্কেটের আজ এ অবস্থা। বর্তমানে পুঁজিবাজারে আস্থার সংকট। তাই আগামীতে সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে বলে মন্তব্য করেছেন ডিএসই চেয়ারম্যান।

এছাড়া, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সংবাদ সম্মেলনে ডিএসইর আরো সদস্য উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়