×

আন্তর্জাতিক

২০ বছর কারাভোগের পর নির্দোষ প্রমাণিত ক্যাথলিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ০৫:৩৫ পিএম

২০ বছর কারাভোগের পর নির্দোষ প্রমাণিত ক্যাথলিন

ক্যাথলিন ফোলবিগ। ছবি: সংগৃহীত

চার সন্তানকে হত্যার দায়ে ২০ বছর কারাভোগের পর ক্যাথলিন ফোলবিগকে মুক্তি দিয়েছে অস্ট্রেলিয়া।

একটি হাইপ্রোফাইল তদন্তের পর নির্দোষ প্রমাণিত হওয়ায় তাকে মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

২০০৩ সালে চার সন্তানকে হত্যার জন্য ক্যাথলিনকে দায়ী করা হয়েছিল। তাকে অভিহিত করা হয়েছিল ‘অস্ট্রেলিয়ার সবচেয়ে খারাপ নারী সিরিয়াল কিলার’ হিসেবে। প্রসিকিউটররা যুক্তি দিয়েছিলেন, তিনি শিশুদের শ্বাসরোধ করেছেন। কিন্তু ক্যাথলিন অবিচলভাবে দাবি করে গেছেন, প্রতিটি মৃত্যু প্রাকৃতিক কারণেই হয়েছিল।

২০২১ সালে অস্ট্রেলিয়া ও বিদেশের কয়েক ডজন বিজ্ঞানী ক্যাথলিনের মুক্তির আহ্বান জানিয়ে একটি পিটিশনে সই করে বলেছিলেন, নতুন ফরেনসিক প্রমাণগুলো প্রস্তাব করে, ক্যাথলিনের বাচ্চাদের মৃত্যুগুলো আসলে বিরল জেনেটিক মিউটেশন বা জন্মগত অস্বাভাবিকতার সঙ্গে যুক্ত ছিল।

নিউ সাউথ ওয়েলসের অ্যাটর্নি জেনারেল মাইকেল ডেলি সোমবার (৫ জুন) বলেছেন, ২০২২ সালের মে মাসে শুরু হওয়া একটি বছরব্যাপী তদন্ত ক্যাথলিনের সাজা পাওয়া নিয়ে সন্দেহ তৈরি করেছে। ন্যায়বিচারের স্বার্থে তাকে যত তাড়াতাড়ি সম্ভব বন্দিত্ব থেকে মুক্তি দেওয়া উচিত।

শক্তিশালী ফরেনসিক প্রমাণের অনুপস্থিতিতে প্রসিকিউটররা যুক্তি দিয়েছিলেন, হঠাৎ চার শিশু মারা যাওয়ার সম্ভাবনা খুবই কম।

তবে তদন্তের নেতৃত্বদানকারী অবসরপ্রাপ্ত বিচারক টম বাথার্স্ট বলেছেন, ক্যাথলিন তার সন্তানদের জন্য একজন যত্নশীল মা ছাড়া আর কিছুই ছিলেন না। তদন্ত শুরু করতে সাহায্য করা অস্ট্রেলিয়ান একাডেমি অব সায়েন্স জানিয়েছে, ক্যাথলিনের জন্য ন্যায়বিচার দেখতে পেয়ে স্বস্তি পেয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App