×

খেলা

সিটির ট্রেবল নাকি ইন্টারের চ্যাম্পিয়ন্স লিগ?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ জুন ২০২৩, ০৯:৪০ পিএম

সিটির ট্রেবল নাকি ইন্টারের চ্যাম্পিয়ন্স লিগ?

ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের পর এফএ কাপের শিরোপা জিতে ইতোমধ্যেই ডাবল জয় করেছে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি। আগামী শনিবার তার দল মাঠে নামবে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার লড়াইয়ে। সেই ম্যাচে ইন্টার মিলানকে হারাতে পারলেই ট্রেবল জিতে রেকর্ড গড়বেন সিটি কোচ গার্দিওলা। আরেকদিকে ইন্টার মিলানও ইউরোপীয় সেরা হওয়ার মঞ্চে নিজেদের সর্বোচ্চটা দিতে প্রস্তুতি নিচ্ছে। গত ২৫ মে তারা ফিওরেন্তিনাকে হারিয়ে ইতালিয়ান কাপ শিরোপা ঘরে তোলে। গতকাল সিরি আ’র ম্যাচে তারা তুরিনোকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের জন্য প্রস্তুতি সম্পন্ন করার ইঙ্গিত দেয়।

চলতি মৌসুমের শুরু থেকেই সর্বোচ্চ ছন্দে আছে ম্যানচেস্টার সিটি। দলটির নরওয়েজিয়ান তারকা এক মৌসুম খেলেই গোলমেশিন খ্যাতি লাভ করেছেন। সিটির হয়ে প্রিমিয়ার লিগের প্রথম মৌসুমেই তিনি একাধিক হ্যাটট্রিক করেন এবং এক মৌসুমে সর্বোচ্চ গোল করা খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েন। গুরুত্বপূর্ণ সব ম্যাচেই তার গোল অথবা অ্যাসিস্ট রয়েছে। তার দাপুটে পারফরম্যান্সের সঙ্গে সিটি খেলোয়াড়দের নৈপুণ্য মৌসুমের শুরুতেই তাদের ট্রেবল জয়ের সম্ভাবনা জাগায়।

রবিবার (৫ জুন) এফএ কাপের ফাইনালে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে জয় পাওয়ার পর তারা ট্রেবল জয়ের রেকর্ডের চেয়ে মাত্র এক কদম পেছনে আছে। ডাবল জয়ের পর এখন তাদের মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ঘরে তুলে ট্রেবল জয় করা। দলকে এবার সেই অভিযানেই সবটুকু ঢেলে দিয়ে ঝাঁপিয়ে পড়ার পরামর্শ দিয়েছেন সিটি কোচ পেপ গার্দিওলা।

ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে ডাবল জয়ের মধ্য দিয়েই রেকর্ড বুকে নাম উঠেছে গার্দিওলার। প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জয় করে একাধিকবার ডাবল জয় করা তৃতীয় কোচ তিনি। তার আগে এই কীর্তি ছিল শুধু আর্সেন ভেঙ্গার ও স্যার অ্যালেক্স ফার্গুসনের। গার্দিওলার কোচিংয়ে এই জোড়া সাফল্য সিটি পেয়েছিল ২০১৮-১৯ মৌসুমেও। এবার তার এবং সিটির সামনে আরো বড় অর্জন অপেক্ষা করছে। গার্দিওলা বার্সেলোনার হয়ে লা লিগা, কোপা দেল রে ও চ্যাম্পিয়ন্স লিগের ট্রেবল জয় করেছেন ২০০৮-০৯ মৌসুমে। সিটির হয়ে এবার যদি প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে পারেন তাহলে কোচ হিসেবে অনন্য উচ্চতায় পৌঁছে যাবেন গার্দিওলা। এফএ কাপ জয়ের পর নিজের স্বপ্নের কথা জানিয়ে তিনি বলেন, ‘এফএ কাপ জয়ের অনুভূতি বিশেষ কিছু। এখন আমি প্রথমবারের মতো ট্রেবল জয়ের স্বপ্নের কথা বলতে পারি। মাত্র একটি ম্যাচ দূরে আছি আমরা। আমি ভাবতে শুরু করেছি, ইন্টারকে হারাতে আমাদের কী করতে হবে। ছেলেদের সঙ্গে অনেকবার এটা নিয়ে কথা বলেছি যে, ইন্টারকে হারাতে যা যা করা দরকার, সেদিকে যেন মনোযোগ দেয়।’

গার্দিওলা ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেন ২০১৬ সালে। এরপর থেকে এই পর্যন্ত ১১টি শিরোপা জিতেছে সিটি। তবে এখন পর্যন্ত তারা ইউরোপীয় সেরা হতে পারেনি। গার্দিওলার মতে ইউরোপের সেরা হতে না পারলে প্রাপ্য স্বীকৃতিও ধরা দেবে না এই ক্লাবের। তিনি বলেন, ‘আর একটি ম্যাচের ব্যাপার এবং আমরা অনুভব করছি যে, এমন একটি জায়গায় আমরা এখন আছি, হয়তো আর কখনোই এখানে আসতে পারব না। এখন যদি আমরা চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারি, কিছুই পরিপূর্ণ হবে না।’ তিনি আরো যোগ করেন, ‘অসাধারণ কিছু মৌসুমে কেটেছে আমাদের। প্রিমিয়ার লিগ থেকে এফএ কাপ, লিগ কাপ, এসব জিতেছি নানা সময়ে। তবে যেমন স্বীকৃতি আমাদের প্রাপ্য, তা পেতে হলে চ্যাম্পিয়ন্স লিগ জিততে হবে আমাদের। আমরা দারুণ খেলেছি, উপভোগ করেছি, সবই হয়েছে। কিন্তু এটা মেনে নিতেই হবে যে, চ্যাম্পিয়ন্স লিগ জিততে না পারলে বড় সুযোগ হাতছাড়া হবে। দায়িত্ব আমাদেরই নিতে হবে এবং আমাদের এটা করতেই হবে।’

আসন্ন ফাইনালে সিটির প্রতিপক্ষ ইন্টার মিলানও আছে ভালো ছন্দে। লিগ শিরোপা হারালেও তারা এই বছর ইতালীয় সুপার কোপা ও ইতালীয় কাপ জিতেছে। দলটির আর্জেন্টাইন তারকা লাউতারো মার্টিনেজও আছেন পূর্ণ ছন্দে। ইতালিয়ান কাপের ফাইনালে ইন্টারের স্কোরবোর্ডের দুটি গোলই করেছেন তিনি। গতকাল রাতে ইন্টার মিলান সির আ লিগের মৌসুমের শেষ ম্যাচে মাঠে নামে তুরিনোর বিপক্ষে। এই ম্যাচের মাধ্যমে তারা নিজেদের চ্যাম্পিয়ন্স লিগের প্রস্তুতি কেমন চলছে তা পরীক্ষা করার সুযোগ পায়। শেষ পর্যন্ত ১-০ গোলে জয় নিশ্চিত করে তারা নিজেদের সামর্থ্য প্রমাণ করে।

গত ১৭ মে ইন্টার মিলান একই শহরের প্রতিপক্ষ এসি মিলানকে হারিয়ে দীর্ঘ ১৩ বছর পর চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল নিশ্চিত করে। প্রথম লেগে এসি মিলানের মাঠে ২-০ গোলে জিতেছিল ইন্টার। এগিয়ে থেকেও ফিরতি লেগে ঘরের মাঠে দারুণ লড়াই করে লাউতারো-লুকাকুরা। এর আগে ২০০২-০৩ ও ২০০৪-০৫ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে দুই দফা এসি মিলানের কাছে হেরে বিদায় নিয়েছিল ইন্টার। ১৩ বছরের আক্ষেপ ঘুচিয়ে তারা এবার প্রস্তুতি সারছে ইউরোপীয় সেরা হওয়ার জন্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App